Home /News /south-24-parganas /
South 24 Paraganas: নামখানায় ১০ বছর ধরে বেহাল মিনি স্লুইসগেট!

South 24 Paraganas: নামখানায় ১০ বছর ধরে বেহাল মিনি স্লুইসগেট!

স্লুইসগেটের [object Object]

নামখানায় বেহাল মিনি স্লুইসগেট। প্রায় ১০ বছর ধরে নামখানার শিবরামপুরের গিরিরঘেরীতে মিনি স্লুইসগেটটি বেহাল অবস্থায় পড়ে আছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

  • Share this:

    #নামখানা : নামখানায় বেহাল মিনি স্লুইসগেট। প্রায় ১০ বছর ধরে নামখানার শিবরামপুরের গিরিরঘেরীতে মিনি স্লুইসগেটটি বেহাল অবস্থায় পড়ে আছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। অভিযোগ এই স্লুইসগেট সারানোর কথা প্রশাসনের সর্বস্তরে জানিয়েও কোনো কাজ হয়নি। এর ফলে ক্ষোভ বাড়ছে স্থানীয়দের মধ‍্যে। ১০ বছর আগে প্রবল জলোচ্ছ্বাসে স্লুইসগেটের মুখের অংশ ভেঙে যায়। তখন থেকেই স্থানীয় পাতিবুনিয়া নদীর নোনাজল এই ভাঙা স্লুইসগেট দিয়ে প্রবেশ করতে থাকে। এরপর আমফান, ইয়াসের মত একাধিক শক্তিশালী ঘূর্ণিঝড়ে স্লুইসগেটটি আরও দূর্বল হয়ে পড়ে। বর্তমানে জোয়ার আসলেই এই স্লুইসগেট দিয়ে নদীর নোনাজল সরাসরি গ্রামের মধ‍্যে প্রবেশ করে। ফলে চাষাবাদের সমস‍্যা দেখা দেয় এলাকায়। তবে দীর্ঘদিন হয়ে গেলেও এই মিনি স্লুইসগেট এখনও পর্যন্ত সারানো হয়নি বলে খবর। পঞ্চায়েত ও সেচ দফতরের টানাপোড়েনের জেরে এই ঘটনা ঘটেছে বলে খবর।

    আর এর ফলে দক্ষিণ ২৪ পরগনার নামখানা ব্লকের শিবরামপুর পঞ্চায়েতের গিরিরঘেরির প্রায় হাজার খানেক স্থানীয় বাসিন্দা অসুবিধার সম্মুখীন হয়েছেন। পাতিবুনিয়া নদীর সংযোগকারী এই বেহাল স্লুইসগেট দিয়ে নদীর জল ঢুকে প্লাবিত হয়ে যাচ্ছে বিঘের পর বিঘে চাষের জমি, পুকুর, সবজি খেত।বারে বারে নোনা জল ঢোকায় চাষাবাদ শিকেয় উঠেছে। পুকুরগুলি ব্যবহার করা যাচ্ছে না।

    আরও পড়ুনঃ পাথরপ্রতিমায় ভোলাগিরির ব্রিজের বেহাল দশা! ভোগান্তি স্থানীয়দের

    নোনা জলে কার্যত অতিষ্ট বাসিন্দারা। পুকুরে নোনা জল প্রবেশ করায় মিষ্টি জলের মাছ মারা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা পঞ্চায়েত, বিডিও, সেচ দফতরকে একাধিকবার মেরামতির আবেদনও জানিয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি বলে অভিযোগ স্থানীয়দের।

    আরও পড়ুনঃ সেঞ্চুরি করার পথে সুন্দরবনের বাঘ, বিশ্ব বাঘ দিবসে '৯৬ নট আউট'

    এই ঘটনার কথা জানতে পেরে সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা দ্রুত এই স্লুইসগেট মেরামত করার আশ্বাস দিয়েছেন বলে খবর। তিনি এই স্লুইসগেটটি সুন্দরবন উন্নয়ন দফতরের পক্ষ থেকে সারানো হবে বলে জানিয়েছেন। তবে এই স্লুইসগেট সারাতে সময় দিতে হবে বলে তিনি গ্রামবাসীদের কাছে অনুরোধ করেছেন।

    Nawab Mallick
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Namkhana, South 24 Parganas

    পরবর্তী খবর