Home /News /south-24-parganas /
Sundarban|| সেঞ্চুরি করার পথে সুন্দরবনের বাঘ, বিশ্ব বাঘ দিবসে '৯৬ নট আউট'

Sundarban|| সেঞ্চুরি করার পথে সুন্দরবনের বাঘ, বিশ্ব বাঘ দিবসে '৯৬ নট আউট'

title=

World Tiger Day observed in sundarban: ২৯ জুলাই দক্ষিণ ২৪ পরগণা জেলা জুড়ে পালিত হল বাঘ দিবস। এই উপলক্ষে জেলা জুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। বর্তমানে সুন্দরবনে ৯৬ টি বাঘ রয়েছে বলে খবর।

  • Share this:

    #সুন্দরবন: ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস। আর বাঘের কথা বললেই মনে পড়ে সুন্দরবনের কথা। সমস্ত বিশ্বের ম‍্যানগ্রোভ বনভূমির মধ‍্যে সুন্দরবনে একমাত্র বিচরণ করে বাঘের রাজা রয়‍্যাল বেঙ্গল টাইগার। সম্প্রতি বন দফতরের পক্ষ থেকে করা বাঘ্রসুমারী অনুযায়ী সুন্দরবনে বাঘের সংখ্যা ৯৬। এই বাঘের সংখ্যা আরও বাড়তে পারে। আর সেজন‍্য বন দফতরের পক্ষ থেকে সাধারণ মানুষজনের জ্ঞাতার্থে প্রচার করা হচ্ছে '৯৬ নট আউট'।

    বিশ্ব বাঘ দিবস উপলক্ষ্যে বাঘ রক্ষার উদ্দেশ্যে একাধিক কর্মসূচির আয়োজন করা হয় সুন্দরবনে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প ও দক্ষিণ ২৪ পরগণা বন বিভাগের উদ্যোগে ও বেশ কয়েকটি বেসরকারি সংস্থা ও যৌথ বন পরিচালন কমিটির সহযোগিতায় দু'দিন ব্যাপী নানা ধরনের কর্মসূচি পালিত হচ্ছে সুন্দরবনে। মূলত ম‍্যানগ্রোভ এবং বাঘকে রক্ষা করতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সুন্দরবনের পাখিরালয় সংলগ্ন গোমর নদীতে এই উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। মোট ৮টি দল এই নৌকা বাইচে অংশগ্রহণ করে। শুক্রবার সকালে বাঘ দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজন করা হয় ঝড়খালিতে। অনুষ্ঠান দেখতে ভিড় করেছিলেন স্থানীয় মানুষ।

    আরও পড়ুন: ফের তোলাবাজি! 'এক লাখ না দিলে বন্ধ হবে কাজ', মেমারিতে হুমকি নেতার

    অন্যদিকে, গোসাবার বালি দ্বীপে স্কুল পড়ুয়াদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এই বাঘ দিবস উপলক্ষ্যে। পাশাপাশি গোসাবার কুমিরমারি দ্বীপে বাঘ বাঁচানোর উদ্দেশ্যে আয়োজিত হয় পথনাটিকা। সাতজেলিয়ায় বন দফতরের উদ্যোগে আয়োজিত হয় স্বাস্থ্য পরীক্ষা শিবির। আয়োজন করা হয় অঙ্কন প্রতিযোগিতাও। বন দফতরের মূল উদ্দেশ্যে সুন্দরবনের জঙ্গল লাগোয়া এলাকার মানুষকে সঙ্গে নিয়ে সুন্দরবনের বাঘ, জঙ্গল রক্ষা করা। ম‍্যানগ্রোভ রক্ষার পাশাপাশি বাঘ নিয়ে সাধারণ মানুষজনের সচেতনতা বৃদ্ধি করা এবং সুন্দরবন লাগোয়া মানুষজনের নিজেদের স্বার্থেই বাঘ এবং তার বাসভূমি রক্ষা করা। আর সেই লক্ষেই পালন করা হচ্ছে এই বাঘ দিবস। বাঘ দিবস পালনের অনুষ্ঠানে যোগ দিয়ে খুশি স্থানীয়রাও।

    নবাব মল্লিক
    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Sundarban

    পরবর্তী খবর