Home /News /siliguri-wb /
Siliguri: বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের নিয়ে রাখি বন্ধন উৎসব

Siliguri: বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের নিয়ে রাখি বন্ধন উৎসব

title=

পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী, দার্জিলিং জেলা কমিটির উদ্যোগে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের নিয়ে শিলিগুড়ি ভেনাস মোড়ে রাখি বন্ধন উৎসব।

  • Share this:

    #শিলিগুড়ি : পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী, দার্জিলিং জেলা কমিটির উদ্যোগে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের নিয়ে শিলিগুড়ি ভেনাস মোড়ে রাখি বন্ধন উৎসব। দীর্ঘ বছর করোনা কালীন পরিস্থিতির জন্য রাখি বন্ধন উৎসব সেভাবে পালিত হয়নি। তবে এবার আড়ম্বরের সাথে শিলিগুড়ি সফদর হাসমি চক এলাকায় বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা পথ চলতি মানুষ এবং কর্তব্যরত ট্রাফিক পুলিশদের এদিন রাখি পরিয়ে এই অনুষ্ঠান পালিত করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাম নেতা অশোক ভট্টাচার্য জিবেশ সরকার। প্রসঙ্গতরাখিবন্ধন উৎসব বা রাখি পূর্ণিমা ভারতের একটি উৎসব। এই উৎসব ভাই বোনের মধ্যে প্রীতিবন্ধনের উৎসব। হিন্দুমুসলিম , জৈন, বৌদ্ধ শিখরা এই উৎসব পালন করে। এই দিন দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে রাখি নামে একটি পবিত্র সুতো বেঁধে দেয়।

     

     

    এই রাখিটি ভাই বা দাদার প্রতি দিদি বা বোনের ভালবাসা ভাইয়ের মঙ্গলকামনা এবং দিদি বা বোনকে আজীবন রক্ষা করার ভাই বা দাদার শপথের প্রতীক। হিন্দু পঞ্জিকা অনুসারে, শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই উৎসব উদযাপিত হয়। চিতোরের বিধবা রানি কর্ণবতী মুঘল সম্রাট হুমায়ুনের সাহায্য প্রার্থনা করে একটি রাখি পাঠিয়েছিলেন।

    আরও পড়ুনঃ বাড়ছে উৎকণ্ঠা! এখন‌ও নিখোঁজ তিস্তায় ঝাঁপ দেওয়া ডাক্তারি পড়ুয়া

     

     

    এর পর থেকে এই উৎসবের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী, দার্জিলিং জেলা কমিটির সম্পাদক কাজল মিত্র জানান বিশেষ চাহিদা সম্পন্ন এই ছেলে মেয়েরা সারা বছরই বিভিন্ন রকম কাজকর্ম করে থাকে তাই তাদের নিয়ে আজকের দিনটি অতিসুন্দর ভাবে শিলিগুড়িবাসীর সাথে উৎযাপন করা হলো।

    আরও পড়ুনঃ জাতীয় পতাকা বানানোর চাহিদা প্রচুর, কিন্তু সঠিক পারিশ্রমিক নেই দর্জিদের!

     

     

    এছাড়াও তিনি আরো বলেন সারা ভারতব্যাপী এই অনুষ্ঠানটি পালন করা হয়ে আসছে। এছাড়াও শহরের বিভিন্ন জায়গায় শহরের স্বেচ্ছাসেবী সংস্থানগুলি বিভিন্ন এলাকায় শহরের মানুষদের রাখি পরিয়ে রাখি বন্ধন উৎসব পালন করলেন। সবমিলিয়ে বহুদিন পর রাখির মেলবন্ধন উৎসবে আনন্দিত শহরবাসী।

     

     

     

    Anirban Roy

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Siliguri

    পরবর্তী খবর