Home /News /purba-medinipur /
Purba Medinipur: বাড়ির বাগানে বিপন্ন প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বাঁচিয়ে রেখে জীব বৈচিত্রের পাঠ!

Purba Medinipur: বাড়ির বাগানে বিপন্ন প্রজাতির প্রাণী ও উদ্ভিদ বাঁচিয়ে রেখে জীব বৈচিত্রের পাঠ!

কাঠবেড়ালি

কাঠবেড়ালি সঙ্গে অসীম কুমার মান্না।

কিছু মানুষ আছে যাদের কাছে আলাদা করে পরিবেশ দিবস বলে কিছু হয় না। তাদের কাছে প্রতিদিনই পরিবেশ দিবস।

  • Share this:

    পূর্ব মেদিনীপুর: কিছু মানুষ আছে যাদের কাছে আলাদা করে পরিবেশ দিবস বলে কিছু হয় না। তাদের কাছে প্রতিদিনই পরিবেশ দিবস। জীব বৈচিত্র বাঁচিয়ে রেখে পরিবেশ রক্ষায় ব্রতী হয়েছেন খেজুরী কলেজের অধ্যক্ষ ও লোকসংস্কৃতির গবেষক ডক্টর অসীম কুমার মান্না। পরিবেশ প্রেমী মানুষ অসীম কুমার মান্নার বাগানে অবাধে ঘুরে বেড়ায় গোখরো সহ বিভিন্ন প্রজাতির সরীসৃপ। তাঁর বাগান ও বাড়ির মধ্যে অবাধ যাতায়াত কাঠবেড়ালি নানান ধরনের পাখিদের। অসীম বাবুর বাগানে রয়েছে ৮২ টি কাঠবেড়ালি। বাগানে কাঠবিড়ালি ও পাখিদের বাঁসার জন্য বেঁধে দেওয়া হয়েছে মাটির কলসি।

    এমনকি কাঠবিড়ালিদের প্রত্যেকের আলাদা আলাদা নাম রয়েছে, অসীম বাবু তাদের নাম ধরে ডাকলে ছুটে চলে আসে, খাবার খায়। অসীম বাবুর বাগানের মধ্যে রয়েছে শালিক, বউ কথা কও, লেজ ঝোলা, ডাহুক, বুলবুলি সহ নানান ধরনের পাখি। প্রাণীর পাশাপাশি অসীম বাবুর বাগানে রয়েছে বিরল প্রজাতির বিভিন্ন উদ্ভিদ, বরুণ, বইচ কুল, কৃষ্ণবট, বনলেবু সহ নানান ধরনের উদ্ভিদ।

    আরও পড়ুনঃ জেলায় বিভিন্ন থানা এলাকায় প্লাস্টিক সাফাই অভিযান

    পশু পাখিদের জন্য বাগানের রাখা হয়েছে ফলের গাছ। তিনি বাজারে কচ্ছপ বিক্রি হলে তা কিনে নিয়ে বাড়ি চলে আসেন, নিয়ে উন্মুক্ত জলাশয়ে তাদের ছেড়ে দেয়। তাঁর বাড়িতে কেউ দেখা করতে গেলে বা কাজের সূত্রে গেলে তিনি একটি করে চারা গাছ উপহার দেন।

    আরও পড়ুনঃ ‘‘জীবে প্রেম করে যেই জন’’... অবলা পশু-পাখিদের জন্য ফ্রি খাবার মিলছে এখানে

    তাঁর কথায়, জীব বৈচিত্র বেঁচে থাকলে তবেই পরিবেশ রক্ষা পাবে। তবেই মানুষ বেঁচে থাকবে। কিন্তু মানুষ তার প্রয়োজনে পরিবেশকে ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে প্রতিনিয়ত যা মানুষের ক্ষতি করছে।

    Saikat Shee
    First published:

    Tags: Khejuri, Purba medinipur

    পরবর্তী খবর