Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: ফেলে দেওয়া টায়ার দিয়েই তৈরি হচ্ছে সড়ক

Purba Bardhaman: ফেলে দেওয়া টায়ার দিয়েই তৈরি হচ্ছে সড়ক

বাতিল হয়ে যাওয়া জিনিস দিয়ে অনেকেই বানিয়ে থাকেন নানা সামগ্রী। আর এবার বাতিল হয়ে যাওয়া যানবাহনের টায়ারও ফেলে দেওয়ার নয়।

  • Share this:

    পূর্ব বর্ধমান: বাতিল হয়ে যাওয়া জিনিস দিয়ে অনেকেই বানিয়ে থাকেন নানা সামগ্রী। আর এবার বাতিল হয়ে যাওয়া যানবাহনের টায়ারও ফেলে দেওয়ার নয়। বাতিল টায়ারের রবার ব্যবহার করে পাওয়া যায় উচ্চমানের 'বিটুমিন’ অর্থাৎ 'পিচ’। আর তা দিয়েই তৈরি হচ্ছে রাস্তা। পূর্ব বর্ধমান জেলার খণ্ডঘোষ পঞ্চায়েত সমিতি ও সমিতি অধীনে উখরিদ গ্রাম পঞ্চায়েতের চাগ্রাম সংসদ এলাকার সড়ক তৈরি হচ্ছে রবার মিশ্রিত 'বিটুমিন' বা পিচ দিয়ে। এই নির্মাণ কাজের তত্বাবধান করছেন খোদ খণ্ডঘোষ ব্লকের বিডিও সত্যজিৎ কুমার। পাথরে সঙ্গে ’বিটুমিন’ মিশিয়ে যে রাস্তা তৈরি হয় সেটি ’পিচ’ রাস্তা হিসেবে পরিচিত। এই 'বিটুমিন’ হল পেট্রোকেমিক্যাল পদার্থ। এই জৈব রাসায়নিক পদার্থটি মূলত সড়ক নির্মাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উপকরণ।বিটুমিনের বাজার মূল্য যথেষ্টই বেশি। পাথর ফেলে তৈরি করা সড়ক পথের বাঁধন ধরে রাখা এবং ওই সড়ক পথের উপরিভাগ যাতে শুষ্ক থাকে তার জন্য 'বিটুমিন’ ব্যবহার করা হয়ে থাকে। ফলে খণ্ডঘোষ ব্লকের বিডিও সত্যজিৎ কুমারের দাবি, ফেলে দেওয়া টায়ারের 'রবার মিশ্রিত বিটুমিন’ ব্যবহার করে তৈরি এই সড়কই আগামীদিনে গ্রামীন এলাকায় সড়ক তৈরিতে দৃষ্ঠান্ত তৈরি করবে।

    এ বিষয়ে খণ্ডঘোষ ব্লকের বিডিও সত্যজিৎ কুমার জানান, খণ্ডঘোষের চাগ্রাম সংসদ এলাকায় ২৪০ মিটার দীর্ঘ একটি সড়ক নির্মান করা হচ্ছে। যার আনুমানিক খরচ তিন লক্ষ ৮৭ হাজার ৩৯২ টাকা। রাজ্য সরকারের এস.এফ.সি (পিবিজি) অর্থানুকূল্যে ২০২১-২২ অর্থবর্ষে রাস্তাটি নির্মিত হচ্ছে। বর্ষা আসার আগেই এই রাস্তাটি তৈরি হয়ে যাবে। 'উচ্চ মানের এই সড়কটির নির্মান কাজে বাতিল টায়ারের 'রবার মিশ্রিত বিটুমিন’ ব্যবহার করা হয়েছে। ব্যবহারের পর বাতিল হওয়া টায়ারের রবার দিয়েই এই রাস্তাটি তৈরি করা হচ্ছে।

    আরও পড়ুনঃ ফের সড়ক দূর্ঘটনা পূর্ব বর্ধমানে

    সাধারণ রাস্তার চেয়ে এই 'বিটুমিন’ দিয়ে তৈরি রাস্তা অনেক বেশী টেকসই হবে বলে মনে করছেন তিনি। এই রাস্তা তৈরি ও রক্ষণা বেক্ষন খরচও কম হবে। টায়ারের রবার মিশ্রিত বিটুমিন দিয়ে তৈরি রাস্তার সমস্ত ঋতু উপযোগী। পিচের রাস্তা যদি পাঁচ বছর টেকসই হয়, তাহলে রবার মিশ্রিত বিটুমিন রাস্তা অন্তত সাত বছর টিকবে বলে দাবি তাঁর।

    আরও পড়ুনঃ জেলা পুলিশের উদ্যোগে পুলিশ লাইনে রক্তদান শিবির

    ব্লকে আরও কয়েকটি নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি। খণ্ডঘোষের জেলাপরিষদ সদস্য অপার্থিব ইসলাম বলেন, বিডিও সত্যজিৎ কুমারের তত্বাবধানে সড়কটি তৈরি হচ্ছে। ফেলে দেওয়া টায়ারের রবারকে যে ’বিটুমিন’ হিসাবে ব্যবহার করা যায় সেটা বিডিও সাহেব বাস্তবে প্রমাণ করে দেখালেন।

    Malobika Biswas
    First published:

    Tags: Purba bardhaman

    পরবর্তী খবর