Home /News /off-beat /
বাড়ি থেকে বেরনোর সময় ফ্রিজে একটা কাপে কয়েন রাখুন, চমকপ্রদ উপকার পাবেন!

বাড়ি থেকে বেরনোর সময় ফ্রিজে একটা কাপে কয়েন রাখুন, চমকপ্রদ উপকার পাবেন!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সোজা ভাষায় ছোট্ট একটা ট্রিক। একটি কাপে জল ভরে ফ্রিজে রেখে দিন। কাজে লাগবেই।

  • Share this:

#কলকাতা: ফ্রিজে খাবার রেখে বাইরে গিয়েছেন। সাধারণ ভাবে আপনি নিশ্চিন্ত থাকতেই পারেন। কিন্তু, অনেক সময়ই বাড়ি ফিরে দেখতে হতে পারে যে, প্রিয় খাবারটি ফ্রিজের ভিতরে থেকেও প্রায় পচে গিয়েছে। কারণ? অনেক কারণের মধ্যে অন্যতম হল লোডশেডিং। ওই সময়ই আপনার খাবার পচিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। এমনটা আরও বেশি হতে পারে উইকেন্ডে ছোট্ট ট্রিপে গেলে। হয়তো কিছু রান্না করে রেখে গেলেন, ফিরে এসে গরম করার সময় পচা গন্ধ লাগল নাকে! এর কারণ বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা প্রবল।

তবে লোডশেডিং হয়েছে কিনা বুঝবেন কীভাবে? রয়েছে দারুণ একটা উপায়। সোজা ভাষায় ছোট্ট একটা ট্রিক। একটি কাপে জল ভরে ফ্রিজে রেখে দিন। এবার জলটি জমে গেলে, এর উপর একটি কয়েন রেখে ছেড়ে দিন। যদি এসে দেখেন যে, কয়েনটি কাপের নীচে চলে গিয়েছে, তাহলে বুঝবেন লোডশেডিং হয়েছিল এবং এক্ষেত্রে খাবার পচে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়ুন: কন্ডোমের মেয়াদ দেখে ব্যবহার করেন? যৌনাঙ্গে হার্পিসের মতো রোগকে ডেনে আনবেন না!

আরও পড়ুন: যৌনমিলনের কথা শুনলেই ভয় পান? কেন এমন হয় জানুন

কিন্তু, যদি কয়েনটি উপরেই থাকে, তার অর্থ লোডশেডিং হয়নি। অনেক সময় ফ্রিজে রাখা খাবারে গন্ধও হয়ে যায়। হয়তো সকালেই আপনি সেই খাবার তৈরি করে রেখে গিয়েছে। রাতে ফিরে দেখলেন, তাতে অন্য কোনও খাবারের গন্ধ। এক্ষেত্রেও বুঝতে হবে কোনও কারণে ফ্রিজে রাখা খাবার ডিফ্রস্ট হয়েছে। আর ডিফ্রস্টের অন্যতম কারণ আচমকা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া। নতুন হোক বা পুরনো অনেক ফ্রিজেই এই সমস্যা হয়। ফলে কী কারণে খাবারে গন্ধ বা পচা তা ধরতে পারবেন আপনি।

২০১৬ সালে আমেরিকার লুম্বারটনের বাসিন্দা শিলা পুলাঙ্কো রাসেল নামের এক মহিলা নিজেই ফেসবুকে এই ট্রিকটি শেয়ার করেছিলেন। গোটা বিবরণ নিয়ে একটি ছবিও পোস্ট করেছিলেন তিনি। নেটপাড়ায় সেই সময় শিলার এই ট্রিক ভাইরাল হয়েছিল। অনেকেই তাঁকে সাধুবাদ জানিয়ে এমন দারুণ উপায় বলে দেওয়ার জন্য সাধুবাদ দিয়েছিলেন।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Lifestyle, Lifestyle tips