Home /News /north-bengal /
Siliguri Streetdogs: দুর্ঘটনা থেকে অসহায় পথকুকুরদের বাঁচাতে অভিনব উদ্যোগ

Siliguri Streetdogs: দুর্ঘটনা থেকে অসহায় পথকুকুরদের বাঁচাতে অভিনব উদ্যোগ

পথকুকুরদের রাতের অন্ধকারে দুর্ঘটনা থেকে রক্ষা করতে রেডিয়াম বেল্ট (Radium Belt) লাগানোর উদ্যোগ গ্রহণ করল সিস্টার্স ব্রাদার্স সোসাইটি।

পথকুকুরদের রাতের অন্ধকারে দুর্ঘটনা থেকে রক্ষা করতে রেডিয়াম বেল্ট (Radium Belt) লাগানোর উদ্যোগ গ্রহণ করল সিস্টার্স ব্রাদার্স সোসাইটি।

Siliguri Streetdogs: কেউ ঘুরে তাকায় না, কেউ উদ্যোগ নিলেও তা কার্যকরী হয় না। এবার পথকুকুরদের কথা ভেবে এগিয়ে এসেছে সিস্টার্স ব্রাদার্স সোসাইটি।

  • Share this:

    #শিলিগুড়ি:  প্রায়শই দেখা যায়, রাস্তার পাশে পথকুকুরের মৃতদেহ পড়ে আছে। অথবা ছোট শাবকের রক্তাক্ত দেহ ঘিরে মায়ের আর্তনাদ কানে আসে। কিন্তু এটা যে মানুষ না, তাই হয়ত এই অবহেলা। কেউ ঘুরে তাকায় না, কেউ উদ্যোগ নিলেও তা কার্যকরী হয় না। এবার পথকুকুরদের কথা ভেবে এগিয়ে এসেছে সিস্টার্স ব্রাদার্স সোসাইটি।

    পথকুকুরদের রাতের অন্ধকারে দুর্ঘটনা থেকে রক্ষা করতে রেডিয়াম বেল্ট (Radium Belt) লাগানোর উদ্যোগ গ্রহণ করল সিস্টার্স ব্রাদার্স সোসাইটি। এদিন সংগঠনের তরফে শিলিগুড়ি জংশন স্টেশনের (Siliguri Junction) সামনে থেকে শুরু করে প্রধান প্রধান সড়কের পাশে পথ কুকুরদের বেল্ট পড়ানো হয়। সংগঠনের সভাপতি তথা সমাজসেবী বাপন দাস জানান,  ‘‘কুকুর অত্যন্ত অবলা ও প্রভুভক্ত হয়। বেশির ভাগ রাতের অন্ধকারেই দুর্ঘটনার শিকার হয় কুকুররা। নিজেদের বাঁচাতে না পেরে না ফেরার দেশে চলে যায় তারা।’’

    আরও পড়ুন : আবার কখন জেগে উঠবেন...রুশ হানায় নিহত মালিকের পাশে অপেক্ষায় বসে পোষ্য সারমেয়

    বাপন বলেন, 'এই রেডিয়াম বেল্ট কুকুরদের গলায় থাকলে, রাতের অন্ধকারে দূর থেকে কোনও ছুটে আসা গাড়ি রাস্তায় থাকা কুকুরদের লক্ষ করতে পারবে। এই কারণেই রেডিয়াম বেল্ট লাগানোর এই উদ্যোগ। এই বেল্ট গলায় থাকলে দূর থেকে গাড়ির হেডলাইটের (Headlight) আলোতে জ্বলজ্বল করবে এবং পথ দুর্ঘটনায় কুকুরের প্রাণ হারানোর সংখ্যা কমবে।'

    আরও পড়ুন :  ভ্যাপসা গরমে বার বার পেটের গণ্ডগোল ও ডায়রিয়া? রইল মুক্তির জন্য ঘরোয়া টোটকা

    আরও পড়ুন : বয়সের সঙ্গে কমছে শারীরিক সম্পর্কের ইচ্ছে? এই সমস্যা থেকে মহিলাদের মুক্তি সম্ভব?

    এদিকে এমন অনন্য উদ্যোগ নিয়ে সকলের নজর বরাবরই কেড়ে এসেছেন বাপন দাস। পেশায় পুলিশকর্মী কিন্তু নেশায় সমাজসেবক। সমাজের পাশে দাঁড়িয়ে তিনি এই বার্তাই দেন, 'মানুষ মানুষের জন্য।' শুধু মানুষ নয়, অবলা জীবদের জন্য মানুষ, এটাই প্রমাণ করল সিস্টার্স ব্রাদার্স সোসাইটি।

    ( প্রতিবেদন : ভাস্কর চক্রবর্তী)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Siliguri

    পরবর্তী খবর