Indian Covid19 Variant: কারণ ভারতীয় ভ্যারিয়েন্ট? ফের ভয়াবহ হতে পারে বিশ্বের করোনা পরিস্থিতি!

ফের ভয়াবহ পরিস্থিতি

অধিকাংশ রাজ্যই এখন করোনার বিরুদ্ধে লড়তে লকডাউনের পথে হেঁটেছে। গোটা বিশ্বই তাকিয়ে আছে ১৩০ কোটি মানুষের দেশটির দিকে। সাহায্য আসছে ভিনদেশ থেকেও।

  • Share this:

    #নয়াদিল্লি: গোটা বিশ্ব যখন করোনার (Corona) বিরুদ্ধে লড়াই করছে, তখন ভারতের অবস্থা শোচনীয়। করোনার দ্বিতীয় ঢেউয়ে (Corona Second Wave) বেসামাল দেশ। অধিকাংশ রাজ্যই এখন করোনার বিরুদ্ধে লড়তে লকডাউনের পথে হেঁটেছে। গোটা বিশ্বই তাকিয়ে আছে ১৩০ কোটি মানুষের দেশটির দিকে। সাহায্য আসছে ভিনদেশ থেকেও। এবার ভারতের করোনার প্রজাতি নিয়ে আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

    হু-এর তরফে জানানো হয়েছে, ভারতে করোনাভাইরাসের যে প্রজাতি এখন ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ছে, তার খোঁজ মিলেছে বিশ্বের ৪৪টি দেশে। প্রসঙ্গত, এই ভ্যারিয়েন্টের খোঁজ গত বছর অক্টোবর মাসে ভারতে প্রথম মিলেছিল। সম্প্রতি হু ওই ভাইরাসের নাম দিয়েছে, বি.১.৬১৭। ভারতের সঙ্গে বিমান পথ বহু দেশ বন্ধ করে দিয়েছে শুধু এই ভাইরাসের প্রকোপ আটকাতে। কিন্তু তাতেও বিশেষ লাভ মেলেনি। এই মুহূর্তে বিশ্বের ৪৪টি দেশে করোনার এই প্রজাতির ভাইরাস খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে খবর, ভারতের পর এই প্রজাতি সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে ব্রিটেনে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, গবেষণায় দেখা গিয়েছে ভারতে এত দ্রুত করোনা সংক্রমণ ছড়ানোর অন্যতম কারণ নতুন প্রজাতির ভাইরাসটির ক্ষমতা। বিজ্ঞানীরা বলছেন, এই নতুন প্রজাতি অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। এমনকী করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয়, সেই অ্যান্টিবডিও বহু ক্ষেত্রে এই ভাইরাসের মোকাবিলা করতে অক্ষম। আর সেই কারণেই টিকা নেওয়ার পরেও বহু মানুষ আক্রান্ত হচ্ছেন করোনায়। ভারতের নতুন স্ট্রেইন যে সব দেশে পাওয়া গেছে, সেই দেশগুলিকে সতর্ক করেছে হু।

    এদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৮ হাজার ৩৮৯ জন। যার জেরে দেশে করোনায় আক্রান্তের মোট সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ কোটি ৩৩ লক্ষ ৪০ হাজার ৪২৬ জন। বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যায় বর্তমানে দ্বিতীয় স্থানে ভারত। প্রথম স্থানে রয়েছে আমেরিকা। তবে, যে গতিতে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে আমেরিকাকেও খুব শীঘ্রই ছাড়িয়ে যেতে পারে ভারত। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হয়েছে ৪,২০৫ জনের। যা একদিনে মৃত্যুর সংখ্যায় গোটা বিশ্বে রেকর্ড। ভারতে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ২ লক্ষ ৫৪ হাজার ২২৫ জনের।

    Published by:Suman Biswas
    First published: