Home /News /national /
Covid-19 Booster Dose: করোনায় আক্রান্ত? কতদিন পর নিতে পারবেন বুস্টার ডোজ?

Covid-19 Booster Dose: করোনায় আক্রান্ত? কতদিন পর নিতে পারবেন বুস্টার ডোজ?

দেশজুড়ে চলছে করোনার টিকাকরণ (Covid-19 Vaccination)

দেশজুড়ে চলছে করোনার টিকাকরণ (Covid-19 Vaccination)

Corona Virus Booster Vaccination: করোনা ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজটি নেওয়ার ৯ মাস বা ৩৯ সপ্তাহ পরেই কিন্তু এই তৃতীয় বুস্টার ডোজটি নেওয়া যাবে।

  • Share this:

    #নয়াদিল্লি: গত ৩ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ (Covid-19 Vaccination)। এরই সঙ্গে জাতীয় কোভিড ভ্যাক্সিনেশন উদ্যোগের অধীনে গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে প্রিকশন ডোজের (Covid-19 Precaution Dose) টিকা দেওয়া। মূলত স্বাস্থ্যকর্মী, কোভিড মহামারীতে একেবারে সামনের সারিতে থেকে যারা লড়ছেন তারা এবং ষাটোর্ধ্ব মানুষ যাদের কোমর্বিডিটি রয়েছে তাদেরই এই প্রিকশন বা বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া হচ্ছে। করোনা ভ্যাক্সিনের তিন নম্বর ডোজ হিসেবে এই টিকা দেওয়া হচ্ছে তাদের।

    আরও পড়ুন- "স্কুল বন্ধ রেখে বেশি বিপদ ডেকে আনছেন" সরকারকে স্কুল খোলার আর্জি জানাল UNICEF

    ফের বাড়তে থাকা করোনা সংক্রমণ এবং এই ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রোনকে (Omicron) যথাসম্ভব ঠেকাতে এই বুস্টার ডোজ কাজে আসবে বলেই ভরসা করা হচ্ছে। কিন্তু করোনা ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজটি নেওয়ার ৯ মাস বা ৩৯ সপ্তাহ পরেই এই তৃতীয় বুস্টার ডোজটি নেওয়া যাবে।

    প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল হওয়ার পরে আশঙ্কা ক্রমেই বাড়াচ্ছে সংক্রমণের তৃতীয় ঢেউ। গত চব্বিশ ঘণ্টায় দেশে নতুন করে ৩ লক্ষ ৩৭ হাজার করোনা সংক্রমণের খবর মিলেছে। সংক্রমণের পাশপাশি বেড়েছে মৃত্যুও৷ দেশে করোনাভাইরাসের কারণে একদিনে মৃত্যু হয়েছে ৪৮৮ জনের৷

    আরও পড়ুন- দেশে গত ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৩৭ হাজার নতুন করোনা আক্রান্ত, শীর্ষে মহারাষ্ট্র

    তাহলে যদি কোন ব্যক্তিকে প্রিকশন ডোজ নেওয়ার যোগ্য হন এবং তার এই মুহূর্তে করোনা সংক্রমণ হয়ে গিয়ে থাকলে কি তাকে এই বিশেষ প্রিকশন টিকা দেওয়া যেতে পারে? কত দিন সময় অবধি তবে এই টিকা নেওয়া যাবে? ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‌

    যদি কোনও ব্যক্তির সার্স কোভি-২ সংক্রমণ হয় এবং পরীক্ষায় করোনা সংক্রমণ প্রমাণিত হয় তাহলে কেবলমাত্র প্রিকশন ডোজ নয়, করোনা ভ্যাক্সিনের প্রথম বা দ্বিতীয় যে কোনও ডোজই সম্পূর্ণ সেরে ওঠার তিন মাস পরেই দেওয়া হবে।

    ভারতে এখনও পর্যন্ত আটটি করোনা টিকার ব্যবহারের অনুমতি রয়েছে। এর মধ্যে কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড ছাড়াও জাইডাসের ZyCoVD, বায়োলজিক্যাল ই-র কোর্বিভ্যাক‍স, কোভোভ্যাক্স, ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍স্পুটনিক বি, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা রয়েছে।

    এই পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৮৮ হাজার ৮৮৪৷ সুস্থতার হার ৯৩.৩১ শতাংশ৷

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona 3rd wave, Corona vaccination, Corona Virus COVID 19, Coronavirus vaccine, Omicron

    পরবর্তী খবর