Home /News /national /

Pegasus Commission: পেগাসাস নিয়ে রাজ্যের তৈরি তদন্ত কমিশনের কাজে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত

Pegasus Commission: পেগাসাস নিয়ে রাজ্যের তৈরি তদন্ত কমিশনের কাজে স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

পেগাসাস-কাণ্ডে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন ভীমরাও লকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে তদন্ত কমিশন গঠন করে পশ্চিমবঙ্গ সরকার (Pegasus Commission)।

  • Share this:

#নয়াদিল্লি : পেগাসাস (Pegasus Commission) তদন্ত নিয়ে সুপ্রিম ধাক্কা!রাজ্য সরকারকে নোটিশ দিয়ে জবাব তলব করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার পেগাসাস নিয়ে গুরত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ফোনে আড়িপাতা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের গঠন করা বিচারবিভগীয় কমিশনের তদন্ত স্থগিত রাখার নির্দেশ দিল শীর্ষ আদালত।

এ দিন সবপক্ষকে নোটিশ জারি করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের গড়া তদন্ত কমিটি ফোনে আড়িপাতা নিয়ে তদন্ত করছে, তা সত্ত্বেও রাজ্য সরকারের গড়া কমিশন কীভাবে সমান্তরাল তদন্ত চালাচ্ছে?এই মর্মে  সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল মামলা। শুক্রবার সেই মামলার শুনানি হয়।

আরও পড়ুন: 'তথ্য সুরক্ষা আইনে' কি আদৌ তথ্য সুরক্ষিত রাখবে? 

প্রধান বিচারপতি এন ভি রামানা রাজ্য সরকারের আইনজীবীর কাছে জানতে চান,' আপনি আদালতকে আশ্বস্ত করেছিলেন আদালতের নির্দেশ ছাড়া কোনও কাজ করবে না রাজ্যের তৈরি করা কমিশন। এর পরেও কীভাবে সমান্তরাল তদন্ত চলছে? '

পেগাসাস-কাণ্ডে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন ভীমরাও লকুর এবং কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বে তদন্ত কমিশন গঠন করে পশ্চিমবঙ্গ সরকার। সেই কমিশন ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে।  কমিশনের তরফে ইতিমধ্যেই নোটিস পাঠানো হয়েছে ভোটকুশলী প্রশান্ত কিশোর, তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধি-সহ অনেকের কাছেই। এ-পর্যন্ত অন্তত ২১ জনের কাছে নোটিস পাঠিয়ে এই বিষয়ে তাঁদের বক্তব্য জানাতে বলেছে কমিশন।

আরও পড়ুন: ভোটার পরিচয়পত্রের সঙ্গেও জুড়বে আধার কার্ড? নির্বাচন কমিশনের প্রস্তাবে সায় কেন্দ্রের

কিন্তু মামলাকারীদের বক্তব্য, সুপ্রিম কোর্ট যেখানে একটি কমিটি গঠন করেছে, সেখানে সমান্তরাল তদন্ত কেন হবে? গত ২৭ অক্টোবর পেগাসাস কাণ্ডে নিরপেক্ষ তদন্তের জন্য শীর্ষ আদালত গঠন করে বিশেষজ্ঞ কমিটি। যে কমিটিতে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি থাকবেন, থাকবেন দুই সাইবার বিশেষজ্ঞ। ফোনে আড়িপাততে পেগাসাস ব্যবহার হয়েছে কি না, তার তদন্তে তিন সদস্যের প্রযুক্তি বিশেষজ্ঞকেও নিযুক্ত করেছে শীর্ষ আদালত।

ইজরায়েলি সফটঅ্যয়ার পেগাসাসের মাধ্যমে ফোনে আড়িপাতা নিয়ে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে মামলা। পেগাসাস কাণ্ডে পশ্চিমবঙ্গ সরকার গঠন করে কমিশন। তারা কাজও শুরু করে। শীর্ষ আদালতের তরফে তদন্ত কমিটি গঠন করার পরেও আদালতের কোনও নির্দেশ ছাড়াই রাজ্যের কমিশন সমান্তরাল ভাবে তদন্ত চালাচ্ছে বলে অভিযোগ।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে পেগাসাস মামলাটি উঠলে মামলাকারী আইনজীবীর তরফে এই অভিযোগ করা হয়। যা শুনে অবাক হয়ে প্রধান বিচারপতি এন ভি রামানা মন্তব্য করেন, 'রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতে জানিয়েছিলেন পেগাসাস নিয়ে রাজ্যের গঠিত কমিশন এখনই কাজ করছে না। বিষয়টি দেখছি।' এ দিন শুনানিতে কমিশনের কাজে স্থগিতাদেশ দিল আদালত।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Pegasus, Supreme Court

পরবর্তী খবর