Home /News /national /

Sanitary Napkin free: স্যানিটারি ন্যাপকিনে না! 'মেন্সট্রুয়াল কাপ' নিয়েই ‘মডেল ভিলেজ' হতে চলেছে দেশের 'এই' গ্রাম...

Sanitary Napkin free: স্যানিটারি ন্যাপকিনে না! 'মেন্সট্রুয়াল কাপ' নিয়েই ‘মডেল ভিলেজ' হতে চলেছে দেশের 'এই' গ্রাম...

দূষণ মুক্ত করতেও সহায়ক হবে এই মেন্সট্রুয়াল কাপ

দূষণ মুক্ত করতেও সহায়ক হবে এই মেন্সট্রুয়াল কাপ

Sanitary Napkin free: ন্যাপকিনের পরিবর্তে তুলে দেওয়া হচ্ছে ৫ হাজার মেন্সট্রুয়াল কাপ। গ্রামের সমস্ত ১৮ ঊর্ধ্ব মেয়েদেরই এই কাপ দেওয়া হবে।

  • Share this:

    #কেরল : বহু বিষয়েই পথ দেখিয়েছে দক্ষিণ ভারতের এই রাজ্য। এবার সেই কেরলের (Kerala) একটি গ্রামই দেশের প্রথম স্যানিটারি ন্যাপকিনমুক্ত (Sanitary napkin) গ্রাম হতে চলেছে (Sanitary Napkin free)। একদমই তাই। কেরলের (Kerala) কুমবালাঙ্গি গ্রাম খুব শিগগিরই এই খেতাব পেতে চলেছে। বৃহস্পতিবার কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান এই ঘোষণা করেছেন। শুধু তাই নয় এর্নাকুলম জেলার এই গ্রাম হতে চলেছে দেশের ‘মডেল ভিলেজ’ও।

    আরও পড়ুন:এই ভুল একদম নয়! মাথায় টাক পড়বে নিমেষে, অকালেই কেড়ে নেবে সৌন্দর্য্য...

    ঠিক কোন পদ্ধতিতে স্যানিটারি ন্যাপকিন (Sanitary Napkin free) থেকে মুক্ত হবেন এই গ্রামের ঋতুমতী নারীরা? জানা যাচ্ছে, তাঁদের হাতে ন্যাপকিনের পরিবর্তে তুলে দেওয়া হচ্ছে ৫ হাজার মেন্সট্রুয়াল কাপ। গ্রামের সমস্ত ১৮ ঊর্ধ্ব মেয়েদেরই এই কাপ দেওয়া হবে (Kerala)। যার ব্যবহারের মাধ্যমে ন্যাপকিনকে বিদায় জানাবেন তাঁরা।

    উল্লেখ্য, গ্রাম বা মফস্বলের বহু অঞ্চলেই মহিলারা ন্যাপকিন ব্যবহার না করে কাপড় ব্যবহার করেন। এর ফলে সংক্রমণের আশঙ্কা থাকে পুরোমাত্রায়। তাই তাঁদের ন্যাপকিন ব্যবহারে উৎসাহ দেওয়া হয়। বহু জায়গাতেই বিনামূল্যে ন্যাপকিন সরবরাহের ব্যবস্থাও করা হয়। কিন্তু কেরলের (Kerala)  এই গ্রাম ন্যাপকিনকেও বিদায় জানিয়ে এবার এগিয়ে যেতে চলেছেন মেন্সট্রুয়াল কাপের (Sanitary Napkin free) দিকে।

    স্যানিটারি ন্যাপকিন মুক্ত গ্রাম স্যানিটারি ন্যাপকিন মুক্ত গ্রাম

    প্রশ্ন উঠেছে এই কাপ কি ন্যাপকিনের থেকেও বেশি নিরাপদ? বিশেষজ্ঞদের মতে স্যানিটারি প্যাডের থেকেও অনেক বেশি সুবিধেজনক ও স্বাস্থ্যকর এই মেন্সট্রুয়াল কাপগুলি। যেহেতু এই কাপ ঋতুস্রাবের রক্তকে না শুষে কেবল সংগ্রহ করে রাখে তাই এটি অনেক বেশি নিরাপত্তা দেয়।

    আরও পড়ুন:কোভিড ১৯ প্রভাব ফেলছে প্রজনন ক্ষমতায়? সতর্ক করছেন বিশেষজ্ঞ চিকিৎসক! অবশ্যই জানুন...

    অনেক সময় ট্যাম্পুন ব্যবহারে যে বিরল ব্যাকটিরিয়ার সংক্রমণ ঘটে থাকে, এক্ষেত্রে তেমনও হওয়ার সম্ভাবনা নেই। তাছাড়া স্যানিটারি ন্যাপকিন কিংবা ট্যাম্পুনের প্রায় দ্বিগুণ পরিমাণ রক্ত জমা করতে পারে বলে বেশি পরিমাণে ঋতুস্রাবের দিনে এটি অনেক বেশি উপযোগী হতে পারে। আর তাই এই গ্রামে ন্যাপকিনের পরিবর্তে কাপ ব্যবহারে বেশি উৎসাহ দিতে প্রচার চালানো হয়েছে।

    স্থানীয় সাংসদ হিবি ইডেন জানিয়েছেন, ‘মডেল’ তথা আদর্শ একটি গ্রাম হিসেবে এই গ্রামকে গড়ে তোলাই লক্ষ্য প্রশাসনের। রাজ্যে মেয়েদের জন্য ‘আভালকায়ি’ প্রকল্পেরই অংশ এই উদ্যোগ। সেই লক্ষ্যে অনেকটাই এগিয়ে গিয়েছে কুমবালাঙ্গি। হয়ে উঠছে পর্যটকদেরও আকর্ষণ। সেই কারণে ইতিমধ্যেই এই গ্রাম পেয়ে গিয়েছে দেশের প্রথম ‘মডেল ট্যুরিস্ট ভিলেজে’র খেতাব। এবার সেই মুকুটেই জুড়বে আরও দুই নতুন পালক।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Kerala, Sanitary napkin, Sanitary pad

    পরবর্তী খবর