• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Rakesh Tikait On Farm Laws: 'আন্দোলন এখনই থামবে না', প্রধানমন্ত্রীর কৃষি আইন প্রত্যাহারে স্পষ্ট বার্তা রাকেশ টিকাইতের...

Rakesh Tikait On Farm Laws: 'আন্দোলন এখনই থামবে না', প্রধানমন্ত্রীর কৃষি আইন প্রত্যাহারে স্পষ্ট বার্তা রাকেশ টিকাইতের...

কৃষি আইন প্রত্যাহারে রাকেশ টিকাইতের প্রতিক্রিয়া

কৃষি আইন প্রত্যাহারে রাকেশ টিকাইতের প্রতিক্রিয়া

Rakesh Tikait On Farm Laws: কৃষি আন্দোলনের নেতা রাকেশ টিকাইত এই বিষয়ে তাঁদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, পার্লামেন্টে যতক্ষণ না আইন বাতিল হচ্ছে ততক্ষণ পর্যন্ত আন্দোলনের পথ ছাড়বেন না তাঁরা।

  • Share this:

    নয়াদিল্লি: অবশেষে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার (Rakesh Tikait On Farm Law Repeal) করছে কেন্দ্র। গত প্রায় এক বছর ধরে এই তিনটি আইন নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। শুক্রবার জাতীর উদ্দেশে ভাষণে আইন প্রত্যাহারের কথা জানান খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার অর্থ, কেন্দ্রীয় সরকার তথা মোদি সরকার কার্যত পিছু হঠলেন এই আইন নিয়ে। তবে কৃষি আন্দোলনের নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait On Farm Law Repeal) এই বিষয়ে তাঁদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, পার্লামেন্টে যতক্ষণ না আইন বাতিল হচ্ছে ততক্ষণ পর্যন্ত আন্দোলনের পথ ছাড়বেন না তাঁরা।

    আরও পড়ুন: তিন কৃষি আইন প্রত্যাহার, দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে বড় ঘোষণা নরেন্দ্র মোদির

    কৃষক আন্দোলনের নেতার স্পষ্ট বার্তা 'আন্দোলন এখনই থামবে না না, আমরা সেই দিনের জন্য অপেক্ষা করব যেদিন সংসদে কৃষি আইন বাতিল হবে। কৃষকদের অন্যান্য সমস্যার পাশাপাশি ন্যূনতম সহায়ক মূল্য (MSP) নিয়েও কথা বলতে হবে। প্রধানমন্ত্রীর কৃষক আইন বাতিলের ঘোষণার পর এ দিন এমনটাই ট্যুইট করে জানিয়েছেন(Rakesh Tikait On Farm Law Repeal) ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত (Rakesh Tikait) পাশাপাশি কু-তেও একই বার্তা দিয়েছেন তিনি। তাঁর কথায় প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন। কিন্তু কাগজে-কলমে প্রত্যাহার না হওয়া পর্যন্ত নিশ্চিন্ত হতে পারছেন না কৃষকরা (Farmer)।

    দেশজুড়ে প্রতিবাদের মুখে পড়ে শেষপর্যন্ত ৩টি কৃষি আইন (Farmer Act) প্রত্যাহার করে নিচ্ছে কেন্দ্রীয় সরকার (Central Govenment)। শুক্রবার গুরু নানকের জন্মদিনে জাতির উদ্দেশে ভাষণে এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ঘোষণা করে মোদির আবেদন, কৃষকরা এবার চাষের কাজে ফিরে আসুন। প্রধানমন্ত্রীর এই ঘোষণার প্রেক্ষিতে রাহুল গান্ধি তাঁর বার্তায় লিখেছেন, অন্নদাতাদের আন্দোলনের মুখে নতি স্বীকার করতে বাধ্য হয়েছে মোদি সরকার। অন্যদিকে প্রথম থেকেই এই আন্দোলনে কৃষকদের পাশে থাকা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ট্যুইট বার্তায় লিখেছেন, "কৃষকদের অভিনন্দন। এই জয় আপনাদেরই জয়।"

    আরও পড়ুন: 'কৃষকদের জয়', আইন প্রত্যাহারের ঘোষণায় অভিনন্দন জানিয়ে বার্তা মমতার

    ২০২০-র সেপ্টেম্বরে বিতর্কিত কৃষি আইন সংসদের উভয় কক্ষে পাস করিয়ে নেয় কেন্দ্রীয় সরকার। তারপরই পথে নামেন কৃষকরা। হরিয়ানা, পঞ্জাবের কৃষকদের মিছিল এসে হাজির হয় রাজধানীর দরজায়। কংগ্রেস-সহ বিরোধীরাও সরব হয় ৩টি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে। আগামী বছরের শুরুতেই রয়েছে পাঞ্জাব, উত্তরপ্রদেশ, গোয়ার বিধানসভা নির্বাচন। তার আগে, বছরের শেষে এসে কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা।

    Published by:Sanjukta Sarkar
    First published: