Home /News /national /
Rajya Sabha Elections 2022: কর্ণাটকে নির্মলা, মহারাষ্ট্রে পীযূষ! রাজ্যসভা নির্বাচনে প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির

Rajya Sabha Elections 2022: কর্ণাটকে নির্মলা, মহারাষ্ট্রে পীযূষ! রাজ্যসভা নির্বাচনে প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির

Nirmala Sitharaman and Piyush Goyal

Nirmala Sitharaman and Piyush Goyal

BJP Rajya Sabha Elections 2022 Candidates: বিশিষ্ট নামের মধ্যে তালিকায় রয়েছেন কর্ণাটকের আসনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

  • Share this:

    #নয়াদিল্লি: আগামী ১০ জুন অনুষ্ঠিত হতে চলা রাজ্যসভা নির্বাচনের জন্য ১৬ জন প্রার্থীর তালিকা ঘোষণা করল ভারতীয় জনতা পার্টি (BJP)৷ ১৫ টি রাজ্য জুড়ে ৫৭ টি আসনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে৷ জুলাই মাসে রাষ্ট্রপতি নির্বাচনের আগে এই নির্বাচনগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে৷ বিশিষ্ট নামের মধ্যে তালিকায় রয়েছেন কর্ণাটকের আসনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবং মহারাষ্ট্রের আসনে বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল যাঁরা তাঁদের মেয়াদ ফুরনোর সঙ্গে সঙ্গেই ফের নির্বাচনের জন্য প্রস্তুত। সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভির মেয়াদও শেষ হতে চলেছে তবে দলের পক্ষ থেকে তালিকায় তাঁর নাম নেই।

    আরও পড়ুন- প্রকাশ্যে এলোপাথাড়ি গুলি করে খুন কংগ্রেস নেতা ও পঞ্জাবি গায়ক সিধু মুস ওয়ালা!

    সর্বাধিক সংখ্যক আসন রয়েছে উত্তরপ্রদেশে। ১১ টি আসনে নির্বাচন হবে। বিজেপি এখনও পর্যন্ত উত্তরপ্রদেশ থেকে লক্ষ্মীকান্ত বাজপেয়ী, রাধা মোহন আগরওয়াল, সুরেন্দ্র নগর, বাবুরাম নিষাদ, দর্শনা সিং, সঙ্গীতা যাদবকে প্রার্থী করেছে। মহারাষ্ট্রে পীযূষ গোয়েলের আসন ছাড়াও আরও ৬ টি আসনে নির্বাচন হচ্ছে। বিজেপির মহারাষ্ট্রের তালিকায় নাম রয়েছে অনিল বন্ডের। তামিলনাড়ুতেও ছয়টি আসনে ভোট হওয়ার কথা। যদিও এই রাজ্য থেকে এখনও পর্যন্ত কোনও প্রার্থীর নাম ঘোষণা করেনি বিজেপি।

    বিহারের পাঁচটি, কর্ণাটক, রাজস্থান ও অন্ধ্রপ্রদেশের চারটি, মধ্যপ্রদেশ ও ওড়িশার তিনটি করে, পঞ্জাব, ঝাড়খণ্ড, হরিয়ানা, ছত্তিশগড় ও তেলেঙ্গানার দু’টি করে এবং উত্তরাখণ্ডের একটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

    আরও পড়ুন- "আধার কার্ডের ফটোকপি দেবেন না কাউকেই," বলার পরেই নির্দেশিকা প্রত্যাহার করল UIDAI

    বিজেপির তালিকায় রয়েছেন রাজস্থানে ঘনশ্যাম তিওয়ারি, উত্তরাখণ্ডে কল্পনা সাইনি, বিহারে সতীশ চন্দ্র দুবে, বিহার থেকেই শম্ভু শরণ প্যাটেল, হরিয়ানা থেকে কৃষাণ লাল পানওয়ার, মধ্যপ্রদেশে কবিতা পাটিদার এবং কর্ণাটকে যজ্ঞেশ।

    যে ৫৭ টি আসনে নির্বাচন হচ্ছে তার মধ্যে বিজেপির ২৩ টি আসন রয়েছে এবং আটটি কংগ্রেসের দখলে রয়েছে। এই সপ্তাহের শুরুতেই, সমাজবাদী পার্টি প্রাক্তন কংগ্রেস নেতা কপিল সিবালের প্রতি সমর্থন জুগিয়েছে। স্বতন্ত্র প্রার্থী হিসাবে রাজ্যসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কপিল। অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সপা দলের নেতা জাভেদ আলি এবং অখিলেশের স্ত্রী ডিম্পল যাদবের নামও প্রার্থী হিসেবে ঘোষণা করেছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: BJP, Nirmala Sitharaman, Piyush Goyal, Rajya Sabha

    পরবর্তী খবর