Home /News /business /
Aadhaar Photocopy Update: "আধার কার্ডের ফটোকপি দেবেন না কাউকেই," বলার পরেই নির্দেশিকা প্রত্যাহার করল UIDAI

Aadhaar Photocopy Update: "আধার কার্ডের ফটোকপি দেবেন না কাউকেই," বলার পরেই নির্দেশিকা প্রত্যাহার করল UIDAI

Aadhaar Card Update

Aadhaar Card Update

Aadhaar Card News: ২৭ মে’র বিবৃতিতে UIDAI জনগণকে জানিয়েছিল, “আপনার আধারের ফটোকপি কোনও সংস্থার সঙ্গে শেয়ার করবেন না কারণ এটির অপব্যবহার হতে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: ৪৮ ঘণ্টার মধ্যেই নিজেদের সতর্কবার্তা নিজেরাই প্রত্যাহার করল Unique Identification Authority of India (UIDAI)। রবিবার ২৭ মে’র বিবৃতি প্রত্যাহার করেছে UIDAI। আগের ওই বিবৃতিতে মানুষজনকে সতর্ক করা হয়েছিল যাতে কেউ কোনও সংস্থার সঙ্গে আধারের ফটোকপি শেয়ার না করেন কারণ এর অপব্যবহার হতে পারে। “প্রেস বিজ্ঞপ্তির ভুল ব্যাখ্যার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে ওই নির্দেশিকা অবিলম্বে প্রত্যাহার করা হচ্ছে,” বলা হয়েছে নয়া বিজ্ঞপ্তিতে। ২৭ মে বিবৃতিটির বিশেষ তাৎপর্য ছিল কারণ এর আগে বহুবার নাগরিকদের তাদের আধার PAN-এর সঙ্গে লিঙ্ক করতে বলা হয়েছে এবং উল্লেখযোগ্য সংখ্যায় মানুষ ইতিমধ্যে লিঙ্ক করিয়ে নিয়েছেন। আধারকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গেও যুক্ত করা হয়েছে যা আধার তথ্য ফাঁসের আশঙ্কাকে আরও উদ্বেগজনক হারে বাড়িয়ে তুলেছে।

    আরও পড়ুন- ভক্তি দেখাতে গিয়ে পরিচ্ছন্নতা ভুলবেন না: তীর্থস্থানে দূষণ নিয়ে মোদির মন কি বাত!

    ২৭ মে’র বিবৃতিতে UIDAI জনগণকে জানিয়েছিল, “আপনার আধারের ফটোকপি কোনও সংস্থার সঙ্গে শেয়ার করবেন না কারণ এটির অপব্যবহার হতে পারে। বিকল্প হিসেবে অনুগ্রহ করে এমন একটি আধার ব্যবহার করুন যাতে কেবল আপনার আধার নম্বরের শেষ ৪টি সংখ্যাই দেখা যাবে। এটি UIDAI অফিসিয়াল ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in থেকে ডাউনলোড করা যেতে পারে। অনুগ্রহ করে ‘Do you want a masked Aadhaar’ বিকল্পটি নির্বাচন করুন এবং ডাউনলোড করুন।”

    UIDAI রবিবার জানিয়েছে, “বেঙ্গালুরু আঞ্চলিক অফিস, UIDAI -এর ২৭ মে ২০২২ তারিখের প্রেস বিজ্ঞপ্তি অনুসরণে জানানো হচ্ছে, পূর্বের বিজ্ঞপ্তি ফটোশপ করা আধার কার্ডের অপব্যবহার রোখার প্রচেষ্টার পরিপ্রেক্ষিতে জারি করা হয়েছিল। ওই বিজ্ঞপ্তিতে নাগরিকদের তাঁদের আধারের ফটোকপি কোনও সংস্থার সঙ্গে শেয়ার না করার পরামর্শ দেওয়া হয় কারণ এটির অপব্যবহার হতে পারে। বিকল্প হিসেবে, এমন একটি আধার ব্যবহার করতে বলা হয়েছিল যাতে কেবল আপনার আধার নম্বরের শেষ ৪টি সংখ্যাই দেখা যাবে। যাইহোক, প্রেস বিজ্ঞপ্তির ভুল ব্যাখ্যার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে অবিলম্বে এই নির্দেশ প্রত্যাহার করা হচ্ছে।”

    নয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, UIDAI জারি করা আধার কার্ড যাঁদের রয়েছে তাঁদের UIDAI আধার নম্বর ব্যবহার এবং শেয়ার করার ক্ষেত্রে সাধারণ বিচক্ষণতা অনুশীলন করার পরামর্শ দেওয়া হয়েছে মাত্র। আধার আইডেন্টিটি অথেনটিকেশন ইকোসিস্টেম আধার ধারকের পরিচয় এবং গোপনীয়তা রক্ষা এবং সুরক্ষিত করার জন্যই রয়েছে।

    আরও পড়ুন- মোদি-শাহ নয়, ভারত যদি কারও হয়ে থাকে, তা দ্রাবিড়, আদিবাসীদের: আসাদুদ্দিন ওয়াইসি

    ২৭ মে’র বিবৃতি অনুসারে, “শুধুমাত্র সেই সংস্থাগুলি যারা UIDAI থেকে ব্যবহারকারীর লাইসেন্স পেয়েছে তারাই একজন ব্যক্তির পরিচয় প্রতিষ্ঠার জন্য আধার ব্যবহার করতে পারে। হোটেল বা সিনেমা হলের মতো লাইসেন্সবিহীন ব্যক্তিগত সংস্থাগুলিকে আধার কার্ডের কপি সংগ্রহ বা রাখার অনুমতি দেওয়া হয় না। এটি আধার আইন ২০১৬-এর অধীনে একটি অপরাধ৷ যদি কোনও বেসরকারি সংস্থা আপনার আধার কার্ড দেখতে চায়, বা আপনার আধার কার্ডের ফটোকপি চায়, দয়া করে যাচাই করুন যে তাদের UIDAI থেকে বৈধ ব্যবহারকারী লাইসেন্স আছে।”

    মন্ত্রক ই-আধার ডাউনলোড করার জন্য ইন্টারনেট ক্যাফেতে পাবলিক কম্পিউটার এড়িয়ে চলার কথাও জানিয়েছে। “একান্তই তা করতে হলে দয়া করে নিশ্চিত করুন যে আপনি সেই কম্পিউটার থেকে ই-আধারের ডাউনলোড করা সমস্ত কপি স্থায়ীভাবে মুছে ফেলেছেন,” বলা হয়েছে নির্দেশিকায়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Aadhaar and Pan Linking, Aadhaar card, Aadhaar latest News

    পরবর্তী খবর