Home /News /national /
Prashant Kishor: কাল কী ঘোষণা করবেন ভোট কুশলী প্রশান্ত কিশোর? জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলে

Prashant Kishor: কাল কী ঘোষণা করবেন ভোট কুশলী প্রশান্ত কিশোর? জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলে

পটনায় যুব সমাজের একাধিক প্রতিনিধির সাথে সাক্ষাৎ প্রশান্তের। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: আগামিকাল, বৃহস্পতিবার পটনায় প্রশান্ত কিশোর (Prashant Kishor) কী ঘোষণা করবেন? গোটা দেশের রাজনৈতিক মহল চেয়ে আছে ভোটকুশলীর নয়া সিদ্ধান্তকে ঘিরে। সূত্রের খবর, আগামিকাল দুপুর ১টার সময় প্রশান্ত কিশোর একটি সাংবাদিক সম্মেলন করবেন। আর সেখানেই কিছু ঘোষণা করতে পারেন তাঁর নিজের দলের বিষয়ে। দীর্ঘদিন অন্য রাজনৈতিক দলের হাল সামলেছেন, তবে এ বার ভোটকুশলী প্রশান্ত কিশোর নিজের রাজনৈতিক দল ঘোষণা করতে পারেন বলে গত সোমবার থেকেই রাজনৈতিক মহলে জোর জল্পনা।

সব কিছু ঠিক থাকলে খুব শীঘ্রই নতুন দল ঘোষণা করতে পারেন পিকে এবং তা করতে চলেছেন তাঁর নিজের রাজ্য বিহারেই। সোমবার সকালে প্রশান্ত যার স্পষ্ট ইঙ্গিত দিয়েছিলেন ট্যুইট করে। ভোট কুশলী লিখেছিলেন, ‘‘গণতন্ত্রের তাৎপর্যপূর্ণ অংশ হয়ে ওঠার পথে আমার যে অন্বেষণ, তা ১০ বছর ধরে চলল। তবে এ বার সরাসরি ‘প্রকৃত ঈশ্বর’ অর্থাৎ জনতা জনার্দনের দরবারে যাওয়ার সময় এসেছে। গণতন্ত্রকে আরও কাছ থেকে বোঝার সময় এসেছে।’’

আরও পড়ুন-আন্দামানে ঘনীভূত ঘূর্ণাবর্ত, দু’দিনেই যা নিম্নচাপের রূপ নেবে, ঘূর্ণিঝড় কি তৈরি হবে?

সরাসরি কোনও রাজনৈতিক দলের ঘোষণা না করলেও ওই ট্যুইটে একটি নাম জানিয়েছেন পিকে। ‘জন সূরয’। যার বাংলা করলে হয় ‘জনতার সূর্য’। পিকে ‘জন সূরয’ বলতে বুঝিয়েছেন, ‘পিপলস্ গুড গভর্ন্যান্স’ অর্থাৎ মানুষের সুশাসন। শেষে হিন্দিতে জুড়েছেন, আরও তিনটি শব্দ— ‘শুরুয়াৎ বিহার সে’। অর্থাৎ বিহার থেকেই তাঁর যাত্রা শুরু হতে চলেছে। এই জল্পনায় নতুন মাত্রা যোগ করেছে তাঁর টিম পিকে'র সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল। গত সন্ধ্যা থেকে সেখানে একের পর এক ছবি পোস্ট হয়েছে ৷ যার মধ্যে দেখা যাচ্ছে বিখ্যাত এমবিএ সবজিওয়ালার সঙ্গে প্রশান্তের একান্ত আলাপচারিতা। অন্যদিকে একাধিক যুবকের সঙ্গে তার ছবি। আর সেখানেও একাধিকবার উঠে এসেছে 'জন সূরয'-এর নাম। ফলে রাজনৈতিক মহলের ধারণা প্রশান্ত কিশোর আগামীকাল নতুন কিছু ঘোষণা করবেন। সম্প্রতি প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগ দেওয়া নিয়ে নানা জল্পনা ছড়িয়েছিল। তবে সেই সম্ভাবনা খারিজ হয়ে যায়। একটি সূত্র জানিয়েছিল, কংগ্রেসে যোগদানের শর্ত হিসেবে পিকে-কে বলা হয়েছিল তৃণমূল এবং টিআরএসের সঙ্গে সম্পর্ক ত্যাগ করতে।

আরও পড়ুন-যৌবন ধরে রাখার রহস্যের চাবিকাঠি, প্রতিদিন এক গ্লাস করে নিজের মাসদুয়েকের মূত্র পান করছেন যুবক!

প্রশান্তের পাল্টা শর্ত ছিল, আইপ্যাক এবং তিনি পৃথক তাই সম্পর্ক চ্ছিন্ন করার কোনও প্রশ্নই ওঠে না।অন্যদিকে তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, ভোটকুশলী হিসেবে তাঁদের সঙ্গেই রয়েছেন পিকে'র সংস্থা। সাম্প্রতিক সময়ে তাদের ভূমিকা লক্ষ্যণীয়। তৃণমূল কংগ্রেসের মধ্যে বেশ কয়েকদিন আগে প্রশান্তের ভূমিকা নিয়ে মতপার্থক্য ছিল। কিন্তু এখন যেটা স্পষ্ট হচ্ছে ধীরে ধীরে যে তিনি ভোটকুশলী হিসেবেই দলে কাজ করবেন বা তার সংস্থা কাজ করবে। এরই মধ্যে সোমবার পিকে-র ট্যুইটের পর। মঙ্গলবার টিম পিকে'র নানা পোস্টের পরে প্রশ্ন উঠছে, তিনি নিজে রাজনৈতিক দল তৈরি করলে  সেক্ষেত্রে অন্য দলের হয়ে ভোটকুশলী হিসেবে কাজ কিভাবে করবেন? যদিও আইপ্যাক এবং তিনি যে আলাদা সেই যুক্তি মান্যতা পাবে। তবে রাজনৈতিক মহলের একাংশ অবশ্য মনে করছে, পিকে-কে বাদ দিয়ে আইপ্যাক এটা ভাবা কঠিন।

এই পরিস্থিতিতে আগামিকাল, বৃহস্পতিবার যদি প্রশান্ত কিশোর নতুন দল তৈরি করেন কী ভাবে তিনি অন্য দলের ভোটকুশলী হিসেবে কাজ করবেন, তা নিয়ে কৌতূহল থাকবে রাজনৈতিক মহলের। উত্তর জানা যাবে আগামিকাল। আপাতত পটনাতেই ভোটকুশলী প্রশান্ত কিশোর রয়েছেন।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Prashant Kishor

পরবর্তী খবর