Home /News /national /
Newtown Aircraft Museum: নিউটাউনে এয়ারক্রাফট মিউজিয়াম আজ উদ্বোধন হতে চলেছে

Newtown Aircraft Museum: নিউটাউনে এয়ারক্রাফট মিউজিয়াম আজ উদ্বোধন হতে চলেছে

নিউটাউনে এয়ারক্রাফট মিউজিয়াম আজ উদ্বোধন হতে চলেছে

নিউটাউনে এয়ারক্রাফট মিউজিয়াম আজ উদ্বোধন হতে চলেছে

Newtown Aircraft Museum: নৌ-বাহিনীর বিশেষ বিমানে গড়ে উঠেছে এই মিউজিয়াম। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: বিশাখাপত্তনমের পরে এবার নিউটাউন। রাজ্যে চালু হতে চলেছে এয়ারক্রাফট মিউজিয়াম। যেখানে নৌ বাহিনীর বিশেষ বিমানের মধ্যেই গড়ে তোলা হয়েছে এই বিশেষ মিউজিয়ামটিকে (Newtown Aircraft Museum)।

একটি আস্ত বিমান। বিমানের মধ্যেই মিউজিয়াম। এর আগে বিশাখাপত্তনমে এই রকম একটি মিউজিয়াম তৈরি করা হয়েছে। সেখানের দর্শকদের মধ্যে একটা বড় অংশই এ রাজ্যের বাসিন্দা। এবার কলকাতাতেও এই রকমই দ্বিতীয় মিউজিয়াম তৈরি হতে চলেছে। আগামী দিনে এই মিউজিয়ামটিও অনেক বেশি জনপ্রিয় হবে বলেই মনে করা হচ্ছে ৷ ২০১৯ সালে ডিসেম্বর মাসে রাজ্যের সঙ্গে মিউজিয়ামে তৈরির বিষয়ে আলোচনাও চূড়ান্ত হয়ে যায় ।

আরও পডুন-ফের বাড়ল রেপো রেট, আরও বাড়তে পারে ঋণের সুদের হার

নিউটাউনে সেইমাফিক কাজও শুরু হয়ে গিয়েছিল। ২০২০ সালের জানুয়ারির শেষের দিকে বিমানটিকে আনার ব্যবস্থা করা হয়। সব কিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে থেকেই মিউজিয়ামটি জনগণের জন্য খুলে দেওয়া হতে পারে। এমনই ইঙ্গিত মিলেছে হিডকো, এনকেডিএ ও নৌবাহিনীর তরফ থেকে ৷ নৌবাহিনী কীভাবে কাজ করে? বিশাল সমুদ্রের মধ্যে কী ভাবে নজরদারি চালায়?

শত্রুর আক্রমণের মুখে কীভাবে প্রাচীর তৈরি করে দেশের নিরাপত্তা নিশ্চিত করে এ সবই জানার সুযোগ থাকবে এই মিউজিয়ামে। একই সঙ্গে বিমানের ভিতরে ঢুকে ভিতরের সরঞ্জাম দেখাটা তো অবশ্যই একটা বাড়তি পাওনা হবে। একই সঙ্গে দেশের জন্য নতুন প্রজন্মকে নৌবাহিনীতে আগ্রহ বাড়ানোটাও একটা উদ্দেশ্য ৷

আরও পড়ুন-চাপে পড়ে স্টেশন মাস্টারদের নিয়ে সিদ্ধান্ত নিতে চলেছে রেল বোর্ড

প্রায় ৩০ বছর ধরে দেশের সেবা করে চলেছে নৌবাহিনীর বিশেষ বিমান টিইউ ১৪২। রাশিয়ায় তৈরি এই বিমান একবার জ্বালানি ভরলে টানা ১৬ ঘণ্টা উড়তে পারত। অনেক অপারেশনে এই বিমানের হাত ধরেই সাফল্য এসেছে । কিন্তু বয়স বেড়েছে নৌবাহিনীর আদরের এই বিমানটির। এবার বিশ্রাম প্রয়োজন। তাই বাহিনী থেকে অবসর দেওয়া হলেও এবার নতুন ভূমিকায় দেখা যাবে TU১৪২-কে ৷ আজ, বুধবার বিকেলেই উদ্বোধন হওয়ার কথা এই মিউজিয়ামের। উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের৷ উত্তরবঙ্গ থেকে ফিরে। থাকবেন রাজ্যের নগরায়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Aircraft Museum, Newtown

পরবর্তী খবর