Home /News /national /
IAS Cadre Rules: আইএএস ক্যাডার রুলের বিরোধিতা, কেরল-তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে!

IAS Cadre Rules: আইএএস ক্যাডার রুলের বিরোধিতা, কেরল-তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে!

সংঘাত আরও বাড়বে?

সংঘাত আরও বাড়বে?

IAS Cadre Rules: কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে প্রশাসনিক আধিকারিকদের মধ্যে ভয়ের সৃষ্টি হবে এবং তাদের রাজ্য সরকারের বিভিন্ন নীতি প্রণয়ণ করতে সমস্যা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার দ্বারা প্রস্তাবিত আইএএস (IAS) ক্যাডার রুলের বিরোধিতা করে চলেছে অন্যান্য রাজ্য। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিসগঢ়ের মতো রাজ্য। সম্প্রতি কেরল এবং তামিলনাড়ু বিরোধিতা করেছে কেন্দ্রীয় সরকার দ্বারা প্রস্তাবিত আইএএস ক্যাডার রুলের। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন (MK Stalin) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) এই বিষয়ে একটি চিঠি লিখে পাঠিয়েছেন। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন সেই চিঠিতে লিখেছেন যে কেন্দ্রীয় সরকার দ্বারা প্রস্তাবিত আইএএস ক্যাডার রুল হল, সংসদীয় নীতি এবং রাজ্যের স্বতন্ত্রতার ওপরে সরাসরি প্রহার। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন চিঠিতে কেন্দ্রীয় সরকার দ্বারা প্রস্তাবিত আইএএস ক্যাডার রুলের বিরোধিতা করে সেটি ফিরিয়ে নেওয়ার কথা বলেছেন। তিনি বলেছেন কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে প্রশাসনিক আধিকারিকদের মধ্যে ভয়ের সৃষ্টি হবে এবং তাদের রাজ্য সরকারের বিভিন্ন নীতি প্রণয়ণ করতে সমস্যা হবে।

আসলে কেন্দ্রীয় সরকার ভারতে পর্যাপ্ত পরিমাণে প্রশাসনিক আধিকারিকের সংখ্যা বৃদ্ধি করার জন্য, আইএএস আধিকারিকদের নিযুক্তির নিয়ম সংশোধন করার প্রস্তাব দিয়েছে। কেন্দ্রীয় সরকার আইএএস ক্যাডার রুলের সংশোধন করার জন্য, ভারতের সমস্ত রাজ্যের থেকে তাদের মতামত চেয়েছে ২৫ জানুয়ারির মধ্যে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে যে, রাজ্য সরকার পর্যাপ্ত পরিমাণে আইএএস অফিসারদের কেন্দ্রের কাছে প্রতিনিযুক্তির জন্য পাঠায় না। এর ফলে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কাজে বাধার সৃষ্টি হচ্ছে। বলা হচ্ছে যে সংসদে আসন্ন ইউনিয়ন বাজেট পেশের সময় কেন্দ্রীয় সরকার আইএএস ক্যাডার রুলের সংশোধন পেশ করতে পারে।

আরও পড়ুন: 'তোমাদের বিষয়ে এমন শোনা যাচ্ছে, উত্তর দাও...', বিধ্বস্ত BJP-র অস্বস্তি এড়ালেন দিলীপ ঘোষ

মনে করা হচ্ছে যে, যদি কেন্দ্রীয় সরকার এই আইএএস ক্যাডার রুলের সংশোধন নিয়ে আসে, তাহলে আইএএস এবং আইপিএস (IPS) অফিসারদের কেন্দ্রে নিয়োগের সমস্ত অধিকার কেন্দ্রীয় সরকারের কাছে চলে যাবে। এর ফলে কেন্দ্রীয় সরকারকে আর রাজ্য সরকারের কাছে অনুমতি নিতে হবে না।

আরও পড়ুন: 'নিজেকে' দেখে হেসে ফেললেন অনুব্রত মণ্ডল, তৃণমূল পার্টি অফিসে সাজিদের কারসাজি

এর জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোট (Ashok Gehlot), ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Bhupesh Baghel), ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Hemant Soren) কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁরা সকলে বিরোধিতা করেছেন কেন্দ্রীয় সরকার দ্বারা প্রস্তাবিত আইএএস ক্যাডার রুলের। তাঁরা সকলেই মনে করছেন এর ফলে প্রশাসনিক আধিকারিক সংক্রান্ত সমস্ত অধিকার কেন্দ্রীয় সরকারের হাতে চলে যাবে, রাজ্য সরকারের হাতে এই বিষয়ে আর কোনও ধরনের অধিকার থাকবে না। এর ফলে তাঁরা মনে করছেন কেন্দ্রীয় সরকারের এই আইএএস ক্যাডার রুলের সংশোধন ফিরিয়ে নেওয়া দরকার।

First published:

Tags: Mamata Banerjee, MK Stalin, Pinarayi Vijayan

পরবর্তী খবর