Home /News /national /
Visa Delay: দূতাবাসের ছুটি নেই, তাও ভিসা বিলম্বে নাজেহাল ভারতীয় যাত্রীরা! করণীয় কী?

Visa Delay: দূতাবাসের ছুটি নেই, তাও ভিসা বিলম্বে নাজেহাল ভারতীয় যাত্রীরা! করণীয় কী?

শেষ মুহূর্তের ফ্লাইট বাতিল হয়ে যাওয়া বা ভ্যাকেশনের জন্য প্রি-বুকিং ঝামেলায় ক্রমশ যন্ত্রণায় পড়তে হচ্ছে যাত্রীদের।

  • Share this:

#নয়াদিল্লি: মহামারীর আতঙ্ক কিছুটা হলেও পেরিয়ে আসার পর অনেকেই আবার বাড়ি ছেড়ে বেরিয়ে পড়ার প্ল্যান করছেন। গত দু’চার বছর ধরে কোভিড মহামারির কারণে ঘরবন্দী মানুষ এখন ছুটছেন মন-পসন্দ জায়গার খোঁজে। কিন্তু বাস্তবে পরিস্থিতি কিন্তু অনেকটাই আলাদা। বিশেষ করে আন্তর্জাতিক ভ্রমণ স্বাভাবিক অবস্থায় ফিরে এখনও অনেকটাই বাকি। তাই ভ্রমণরত যাত্রীদের নিত্যই নানা যন্ত্রণা ভোগ করতে হচ্ছে। ভিসার বিলম্ব থেকে শুরু করে শেষ মুহূর্তের ফ্লাইট বাতিল হয়ে যাওয়া বা ভ্যাকেশনের জন্য প্রি-বুকিং ঝামেলায় ক্রমশ যন্ত্রণায় পড়তে হচ্ছে যাত্রীদের।

এর সবচেয়ে ভালো উদাহারণ কানাডা। কানাডিয়ান ভিসার প্রসেস হতে এখনও প্রায় ছয় মাসের মতো সময় নেয়। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণকারীদের আগামী বছর থেকে ভিসা অ্যাপয়েন্টমেন্ট স্লট বুক করার পারমিশন দিয়েছে। ইউকে-র অবস্থাও খানিকটা কানাডার মতো। যদিও বা তাদের ক্ষেত্রে ফাস্ট-ট্র্যাকিং অলটারনেটিভ রয়েছে।

ইউরোপে ফ্রান্স এবং সুইজারল্যান্ড ভ্যাকেশনাল ট্যুরিস্টদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। তবে জার্মানি এখনও পর্যন্ত পারমিশন দেয়নি। অ্যাপ্লিকেশন জমা হওয়ার পরও অনেকটা সময় পার হ্যে যাচ্ছে শুধুমাত্র উপযুক্ত কর্মীদের অভাবে। যার ফলে অনেকেই তাঁদের ভ্যাকেশন পিরিয়ড মিস করে যাচ্ছেন।

দক্ষিণ এশিয়ার ভিসা গ্লোবাল সিওও প্রবুদ্ধ সেন (Prabuddha Sen) সম্প্রতি এক ইন্টারভিউতে জানিয়েছেন, ‘প্রতিদিন ভারত থেকে আগত ভিসার চাহিদা বেড়েই চলেছে। ভারত থেকে প্রতিদিন গড়ে ২০,০০০ থেকে ২৩,০০০ ভিসার আবেদন আসছে। আমরা অসম্ভব চাপ অনুভব করছি।’

আরও পড়ুন: শেঙ্গেন ভিসায় বিলম্ব! ইউরোপ সফরের পরিকল্পনা বদলাচ্ছেন পর্যটকরা, জানুন বিস্তারিত

সে ক্ষেত্রে ভ্রমণকারীদের কী করণীয়? প্রবুদ্ধ সেন জানিয়েছেন, ভিসার পারমিশনের ক্রাইসিস কমাতে সবচেয়ে ভালো হয় যাতে যাত্রীরা ফ্লাইট বুকিং এবং লজিংয়ের আগে ভিসার জন্য আবেদন করেন। বিশেষ করে এই বছর অত্যধিক চাহিদা এবং সীমিত অ্যাপয়েন্টমেন্ট স্লট থাকায় তিনি বলছেন, ‘আমরা অতিসত্ত্বর আবেদনকারীদের তাদের ভিসার জন্য আবেদন করার অনুরোধ করছি। সেটা যত তাড়াতাড়ি সম্ভব ততই ভালো।"

সাধারণত বেশিরভাগ দেশ ভ্রমণের তারিখের ৯০ দিন আগে পর্যন্ত ভিসার আবেদন গ্রহণ করে। সংশোধিত শেঙ্গেন ভিসা কোড অনুসারে, ভ্রমণের তারিখের ৬ মাস আগে পর্যন্ত একটি শেঙ্গেন ভিসার জন্য আবেদন করা যেতে পারে। গ্রিক দূতাবাস গত মাসে ঘোষণা করেছে যে, তারা দ্রুত ইইউ দেশে ভ্রমণের জন্য প্রয়োজনীয় শেঙ্গেন ব্যাকলগ সরিয়ে ফেলার চেষ্টা করছে। গত কয়েক সপ্তাহ ধরে এই নিয়ে গ্রিক দূতাবাসের কর্মীরা সপ্তাহান্তেও কাজ করছেন।

আরও পড়ুন: মার্কিন মুলুকে উচ্চশিক্ষার জন্য যেতে চান? রইল স্টুডেন্ট ভিসা সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্নোত্তর...

অত্যধিক যাত্রী, পর্যাপ্ত লাগেজ হ্যান্ডলার, এয়ারলাইন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার সমস্যা বিমানবন্দর এবং বিমান সংস্থাগুলিকে কঠোর পদক্ষেপ নিতে বাধ্য করছে। শেষ মুহূর্তের ফ্লাইট বাতিল এবং বিলম্বে ইউরোপের বিমানবন্দরগুলিও চরম বিশৃঙ্খলার মুখোমুখি হয়েছে।

Published by:Teesta Barman
First published:

Tags: Tourist Visa, Visa

পরবর্তী খবর