Home /News /education-career /
US Study| Student VISA|| মার্কিন মুলুকে উচ্চশিক্ষার জন্য যেতে চান? রইল স্টুডেন্ট ভিসা সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্নোত্তর...

US Study| Student VISA|| মার্কিন মুলুকে উচ্চশিক্ষার জন্য যেতে চান? রইল স্টুডেন্ট ভিসা সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্নোত্তর...

US Study Application: ভিসা আবেদন এবং অনুমোদন বিষয়টি যাতে আরও সহজ হয়ে ওঠে, তার জন্য কয়েকটি প্রশ্নের (FAQs) উত্তর আলোচনা করা হল।

  • Share this:

#নয়াদিল্লি: আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরে ভিসা প্রক্রিয়া বেশিরভাগ শিক্ষার্থীরই জটিল বলে মনে হয়ে থাকে। ছাত্রছাত্রীদের সুবিধার্থে এই প্রতিবেদন। ভিসা আবেদন এবং অনুমোদন বিষয়টি যাতে আরও সহজ হয়ে ওঠে, তার জন্য কয়েকটি প্রশ্নের (FAQs) উত্তর আলোচনা করা হল।

স্টুডেন্ট ভিসা প্রক্রিয়ার আবেদন কীভাবে শুরু করা যাবে?

প্রথমে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টুডেন্ট এক্সচেঞ্জ ভিজিটর প্রোগ্রাম (SEVP) স্বীকৃত কলেজে আবেদন করতে হবে। এর পর F-1 and M-1-এর জন্য যোগ্য SEVP স্বীকৃত কলেজ এবং প্রোগ্রাম নির্বাচন করতে হবে। এই ধরনের আরও পাঠ্যক্রমের খোঁজ পেতে EducationUSA ওয়েবসাইটে ঘুরে আসা যেতে পারে।

I-20 কী?

ধরা যাক, একজন পড়ুয়া SEVP স্বীকৃত কোনও কলেজে পড়ার সুযোগ পেয়েছেন। এর পর সেই কলেজ কর্তৃপক্ষের তরফে ওই শিক্ষার্থীকে ই-মেল মারফত ফর্ম I-20 নামে একটি নথি পাঠানো হয়। একে ‘সার্টিফিকেট অফ এলিজিবিলিটি ফর ননইমিগ্রেন্ট স্টুডেন্ট স্টেটাস’ হিসেবেও গণ্য করা হয়।

SEVIS কী?

SEVIS হল একটি ওয়েব-ভিত্তিক সিস্টেম। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়নকালে নন-ইমিগ্রেন্ট ছাত্র এবং এক্সচেঞ্জ ভিজিটরদের তথ্য জমা থাকে।

আরও পড়ুন: মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে গেলে মাথায় রাখতে হবে কোন ৬ বিষয়? জানাচ্ছেন শিক্ষার্থীরা...

I-901 SEVIS ফি কীভাবে জমা দিতে হবে এবং ফি-বাবদ কত টাকা জমা দিতে হয়?

ফর্ম I-20 পাওয়া শিক্ষার্থীকে অবশ্যই I-901 SEVIS ফি প্রদান করতে হবে। F1-এর জন্য ৩৫০ ডলার এবং J1 এর জন্য ২০০ ডলার দিতে হয়। ফেডারেল রেগুলেশন অনুযায়ী, সমস্ত F, M এবং J শিক্ষার্থীদের মার্কিন স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার আগে I-901 SEVIS ফি প্রদান করতে হবে। ওয়েস্টার্ন ইউনিয়ন ক্যুইক পে বা FMJfee.com-এর মাধ্যমে অনলাইনে এই ফি দেওয়া যাবে।

কত দিন আগে থেকে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন শুরু করা উচিত? শিক্ষার্থীর সংশ্লিষ্ট পাঠ্যক্রম শুরু হওয়ার কমপক্ষে ১২০ দিন আগেই ভিসার জন্য আবেদন করা উচিত।

স্টুডেন্ট ভিসা আবেদন প্রক্রিয়া আবার কবে শুরু হবে?

২০২১-২০২২ শিক্ষাবর্ষের শীতকালীন সেশনে রেকর্ড সংখ্যক পড়ুয়ার ইন্টারভিউ নিয়েছে ভারতে মার্কিন দূতাবাস এবং কনস্যুলেট। এর পরেই কিছু সংখ্যক ইন্টারভিউ হয়েছে। এর পর শিক্ষার্থীরা ফর্ম I-20 পেতে শুরু করলেই ২০২২-এর শিক্ষাবর্ষের পরবর্তী আবেদন প্রক্রিয়া চালু করা হবে।

প্রোগ্রাম শুরুর তারিখ মাথায় রেখে দ্রুত কীভাবে অ্যাপয়েন্টমেন্ট পাওয়া যাবে?

শিক্ষার্থীকে https://www.ustraveldocs.com/in/en/expedited-appointment ওয়েবসাইটে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। যদি অনুরোধে অনুমোদন দেওয়া হয় তবে শিক্ষার্থীকে ই-মেলের মাধ্যমে সমস্ত তথ্য প্রদান করা হবে।

ভিসা ইন্টারভিউতে কী কী নথি নিয়ে যাওয়া প্রয়োজন?

ভিসা ইন্টারভিউয়ের জন্য নিম্নলিখিত নথিগুলি নিয়ে যাওয়া উচিত-

DS-160: নন-ইমিগ্রেন্ট ভিসা আবেদনপত্রের বারকোড পেজ

Form 1-20: নন-ইমিগ্রেন্ট স্টুডেন্ট ভিসা আবেদনের যোগ্যতার শংসাপত্র

ছবি: DS-160 ফর্ম পূরণ করার সময় ছবি আপলোড না-হলে প্রিন্ট করা ছবি নিয়ে যেতে হবে

পাসপোর্ট: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রোগ্রাম শেষ হওয়ার পর অতিরিক্ত ৬ মাস থাকার অনুমোদন থাকতে হবে

আবেদন ফি পেমেন্টের প্রমাণ: ইন্টারভিউয়ের সময় ভিসা আবেদন ফি প্রদানের প্রমাণ জমা দিতে হবে।

সময়ের ৩০ দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করা যাবে?

F বা M ভিসায় থাকা ছাত্রদের নিজেদের প্রোগ্রাম শুরু হওয়ার ৩০ দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হয় না। এক্ষেত্রে শিক্ষার্থীদের আলাদা ভাবে পর্যটক ভিসার জন্য আবেদন করতে হবে। পর্যটক ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছলেও প্রোগ্রাম শুরু হওয়ার সময় ভিসার স্টেটাস পরিবর্তন করে F বা M স্টুডেন্ট ভিসা করতে মার্কিন Citizenship and Immigration Services (USCIS) বিভাগে আবেদন করতে হবে।

স্টুডেন্ট ভিসা পাওয়ার পর SEVIS স্টেটাস বজায় রাখতে হবে?

F বা M স্টুডেন্ট ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় প্রোগ্রাম শুরু হওয়ার ৩০ দিন আগে ওই দেশে প্রবেশ করা যাবে না। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের সঙ্গে সঙ্গে ডেসিগনেটেড স্কুল অফিসিয়াল (DSO)-কে শিক্ষার্থীর আগমনের বিষয়টি জানাতে হবে। DSO-এর সঙ্গে কথা বলে সমস্ত নির্দেশ মেনে চলতে হবে।

অপশনাল প্র্যাকটিকাল ট্রেনিং কী (OPT)?

অপশনাল প্র্যাকটিকাল ট্রেনিং (OPT) হল অস্থায়ী কর্মসংস্থান, যা সরাসরি F-1 শিক্ষার্থীর মেজরের সঙ্গে যুক্ত। যোগ্য শিক্ষার্থীরা ১২ মাস পর্যন্ত OPT কর্মসংস্থানের জন্য আবেদন করতে পারেন।

শিক্ষার্থী হিসেবে OPT কাজ কীভাবে করা যাবে?

OPT অনুমোদনের আবেদনের জন্য শিক্ষার্থীর কাছে একটি অনুমোদিত ফর্ম I-20 থাকতে হবে এবং একটি কর্মসংস্থান অনুমোদিত নথি (EAD) থাকতে হবে।

OPT এর সময়সীমা বৃদ্ধি করা যাবে?

যদি কোনও শিক্ষার্থী বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং গণিত (STEM) বিষয়ে ডিগ্রি অর্জন করে থাকেন, তবে সে OPT-এর সময়সীমা ২৪ মাস পর্যন্ত বৃদ্ধি করার জন্য আবেদন করতে পারেন।

INA সেকশন 214(b)-এর অধীনে বাতিলের অর্থ কী?

INA সেকশন 214(b)-এর অধীনে বাতিলের অর্থ হল শিক্ষার্থী নন-ইমিগ্রেন্ট স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য পুরোপুরি যোগ্য নয়।

Published by:Shubhagata Dey
First published:

Tags: SPAN Magazine, US Study

পরবর্তী খবর