Home /News /national /
IAS Tapasya Parihar Success Story: হতদরিদ্র কৃষকের মেয়ে আজ আইএএস! এই মহিলা অফিসারের উত্থানের গল্প শুনলে চমকে যাবেন...

IAS Tapasya Parihar Success Story: হতদরিদ্র কৃষকের মেয়ে আজ আইএএস! এই মহিলা অফিসারের উত্থানের গল্প শুনলে চমকে যাবেন...

তপস্যা পরিহারের তপস্যা ও সাফল্যের গল্প

তপস্যা পরিহারের তপস্যা ও সাফল্যের গল্প

IAS Tapasya Parihar Success Story: তপস্যার জীবন জয়ের এই গল্প আর পাঁচজন আই এ এস অফিসারের থেকে অনেকটাই আলাদা। চলুন জানা যাক তাঁর সাফল্যের কাহিনী।

  • Share this:

    #নয়াদিল্লি : সিভিল সার্ভিস পরীক্ষা, আনুষ্ঠানিকভাবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষা হিসাবে পরিচিত। এটি দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পরীক্ষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। যদিও কিছু পরীক্ষার্থী প্রথম প্রচেষ্টাতেই এই পরীক্ষায় সফল হন, তবে দেখা যায় অনেক পরীক্ষার্থী লাগাতার প্রচেষ্টার পরেই সাফল্যের স্বাদ পান। এমনই কঠিন এই পরীক্ষা। ইউ পি এস সিতে সেরার তালিকায় উঠে আসা মধ্যপ্রদেশের নরসিংহপুরের তপস্যা পারিহার এমনই এক অবাক করা দৃষ্টান্ত।

    কোনও কোচিং ছাড়াই UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তপস্যা। এবং ২০১৭ সালে UPSC পরীক্ষায় মেধাতালিকায় সর্বভারতীয় র‍্যাঙ্ক অনুযায়ী ২৩তম স্থান পেয়েছেন এই মেয়ে, শুধু তাই নয়, হয়েছেন একজন সফল IAS অফিসার। কিন্তু তপস্যার জীবন জয়ের এই গল্প আর পাঁচজন আই এ এস অফিসারের থেকে অনেকটাই আলাদা। চলুন জানা যাক তাঁর সাফল্যের কাহিনী।

    আরও পড়ুন : ভুলেও 'এই' একটি মিথ্যা জীবনসঙ্গীকে বলবেন না, সম্পর্ক ভেঙে যেতে পারে চোখের নিমেষে!

    মধ্যপ্রদেশের নরসিংহপুরের বাসিন্দা তপস্যা পরিহার। তিনি কেন্দ্রীয় বিদ্যালয় থেকে স্কুলের পড়াশোনা শেষ করেন। এরপর তিনি পুনের ইন্ডিয়ান ল সোসাইটির ল কলেজ থেকে আইন নিয়ে পড়াশোনা করেন। একটি রিপোর্ট অনুসারে, আইন নিয়ে পড়াশোনা শেষ করার পরে, তপস্যা পরিহার UPSC পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেন। তপস্যা UPSC-র কোচিংয়ে যোগ দিয়েছিলেন, কিন্তু প্রথম চেষ্টাতেই প্রি-পরীক্ষায় ব্যর্থ হন।

    তপস্যা পরিহারের তপস্যা ও সাফল্যের গল্প তপস্যা পরিহারের তপস্যা ও সাফল্যের গল্প

    প্রথম প্রচেষ্টায় ব্যর্থতার সম্মুখীন হওয়ার পর, তপস্যা পরিহার দ্বিতীয় প্রচেষ্টার জন্য আরও কঠোর পরিশ্রম করার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং কোচিন ছাড়াই সেলফ-স্টাডিতে মনোনিবেশ করতে শুরু করেছিলেন। তার লক্ষ্য ছিল যতটা সম্ভব নিজেই নিজের নোট তৈরি করা এবং উত্তরপত্রগুলি সমাধান করা। তপস্যা পরিহার তার অধ্যয়নের কৌশল পরিবর্তন করেন এবং কঠোর পরিশ্রম শুরু করেন। অবশেষে, তাপস্যার কঠোর পরিশ্রম ফলপ্রসূ হয়। ২০১৭ সালের UPSC পরীক্ষায় ২৩ তম স্থান পেয়েছেন তিনি।

    আরও পড়ুন : চা, ব্রেকফাস্ট থেকে মধ্যাহ্নভোজ, অর্ডার দিলেই যাত্রীরা পাবেন নতুন উপহার! ভারতীয় রেলের বড় অফার!

    একেবারেই সাদামাটা কৃষক পরিবার থেকে উঠে এসেছেন এই মেয়ে। তপস্যা পরিহারের বাবা বিশ্বাস পরিহার মূলত একজন কৃষক। তাপস্যার কাকা বিনায়ক পরিহার একজন সমাজকর্মী, এবং তাঁর কাছ থেকেই শুরু থেকেই অনেক সমর্থন পেয়েছিলেন তপস্যা। বর্তমানে নরসিংহপুর জেলা পঞ্চায়েতের সভানেত্রী হয়েছেন তাপস্যার দিদিমা দেবকুঞ্জর পরিহার। তবে তপস্যা যখন পরিবারের কাছে UPSC-এর জন্য প্রস্তুতি নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন, তখন তাদের পরিবার বিনা দ্বিধায় তাঁকে সমর্থন করেছিল। আর এরপরের কাহিনী ছিল উত্তরণের কাহিনী। সম্প্রতি IFS অফিসার গর্বিত গাংওয়ারকে বিয়ে করেছেন তপস্যা পরিহার।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: IAS, Success

    পরবর্তী খবর