Home /News /national /
Govt Guidelines: 'স্মার্টফোন-স্মার্ট ঘড়িতে' তথ্য ফাঁসের ভয়! আধিকারিকদের বিশেষ নির্দেশিকা কেন্দ্রের...

Govt Guidelines: 'স্মার্টফোন-স্মার্ট ঘড়িতে' তথ্য ফাঁসের ভয়! আধিকারিকদের বিশেষ নির্দেশিকা কেন্দ্রের...

গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস রুখতে নির্দেশ কেন্দ্রের Representative Image

গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস রুখতে নির্দেশ কেন্দ্রের Representative Image

Govt Guidelines: যে সমস্ত বৈঠকে গুরুত্বপূর্ণ এবং গোপন কোনও সিদ্ধান্ত বা ইস্যু নিয়ে আলোচনা করা হবে, সেই বৈঠকে স্মার্টফোন এবং স্মার্ট ঘড়ি সঙ্গে নিয়ে যোগ দেওয়া চলবে না।

  • Share this:

#নয়াদিল্লি : বেসরকারি অ্যাপে (Private App) সরকারের উচ্চ পর্যায়ের তথ্য ও নথি শেয়ার নয়, নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার (Govt Guidelines)। বলা হয়েছে, যে সমস্ত বৈঠকে গুরুত্বপূর্ণ এবং গোপন কোনও সিদ্ধান্ত বা ইস্যু নিয়ে আলোচনা করা হবে, সেই বৈঠকে স্মার্টফোন এবং স্মার্ট ঘড়ি সঙ্গে নিয়ে যোগ দেওয়া চলবে না। কক্ষের বাইরে তা জমা রেখে বৈঠকে যোগ দিতে হবে আধিকারিকদের।

এছাড়াও অ্যামাজন ইকো, অ্যাপল হোমপড, গুগুল হোমের মতো অফিসের কাজে ব্যবহার করা হয় (Govt Guidelines), এমন কোনও অ্যাপ ব্যবহার করা চলবে না। সিরি এবং অ্যালেক্সার মতো অ্যাপ (Private App)  এবং স্মার্টফোন, স্মার্টঘড়ি অফ রাখতে বলা হয়েছে সরকারি বৈঠকের সময়ে। যেহেতু বহু আধিকারিক কোভিডের কারণে বাড়ি থেকে কাজ করছেন সেই কারণে এই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়ুন : ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি উন্মোচন! মোদির ভাষণে কীসের ইঙ্গিত? শুরু রাজনৈতিক তরজা...

কেন্দ্রীয় সরকারে (Govt Guidelines) কর্মরত আধিকারিকদের বলা হয়েছে, তাঁরা যেন গুরুত্বপূর্ণ নির্দেশিকা এবং তথ্য পাঠানোর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ, টেলিগ্রামের মতো অ্যাপ্লিকেশন ব্যবহার না করেন। কেন্দ্রের যুক্তি, তথ্য সংগ্রহ করে রাখে বেসরকারি বিভিন্ন অ্যাপ (Private App)। ফলে সেই সমস্ত অ্যাপ ব্যবহার করে তথ্য পাঠানো মানে, সরকারের গুরুত্বপূর্ণ তথ্য বেসরকারি সংস্থার হাতে চলে যাওয়া। অফিসের পাশাপাশি ভিডিও কনফারেন্স এবং বাড়ি থেকে কর্মরত আধিকারিকদেরও এই মর্মে বার্তা পাঠানো হয়েছে কেন্দ্রীয় সরকারের শীর্ষস্তর থেকে, এমনই সূত্রের খবর।

আরও পড়ুন : ইন্ডিয়া গেটে বাজল ‘কদম কদম বাড়ায়ে যা’, নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির!

সমস্ত মন্ত্রককে বিশেষ নির্দেশিকায় বলা হয়েছে, তারা যেন এই নয়া নির্দেশিকা (Govt Guidelines) মেনে চলে এবং অ্যাপের মাধ্যমে তথ্য পাঠানো বন্ধ করতে তড়িঘড়ি পদক্ষেপ নেয়। সরকারের অভ্যন্তরের গুরুত্বপূর্ণ কোনও ফাইল, তথ্য বা নথি পাঠানোর সময় নিরাপত্তাজনিত এই বিশেষ দিকটি খতিয়ে দেখতে বলা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের শীর্ষস্তরের এক আধিকারিক বলেন, "অনেক সময় আধিকারিকরা কোনও একটি বিশেষ নথি স্ক্যান করেন, বিভিন্ন বেসরকারি অ্যাপ ব্যবহার করে সেটিকে পাঠান এবং মজুত করে রাখেন। জাতীয় নিরাপত্তার দিক থেকে এক্ষেত্রে বড় ঝুঁকি থেকে যাচ্ছে। সেই জন্য সমস্ত মন্ত্রককে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ নথি, ফাইল, তথ্য পাঠানোর সময় এই বিষয়টির লঙ্ঘন যাতে না হয় সেদিকে লক্ষ রাখতে হবে।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: App, Central government, Smartphones

পরবর্তী খবর