Home /News /national /
Modi inaugurates Netaji Statue: ইন্ডিয়া গেটে বাজল ‘কদম কদম বাড়ায়ে যা’, নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির!

Modi inaugurates Netaji Statue: ইন্ডিয়া গেটে বাজল ‘কদম কদম বাড়ায়ে যা’, নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির!

নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির!

নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির!

Modi inaugurates Netaji Statue: "এই মূর্তি স্বাধীনতার নায়কের প্রতি দেশের শ্রদ্ধাঞ্জলি।” ইন্ডিয়া গেটে নেতাজি মূর্তি উন্মোচনের পর বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

  • Share this:

    নয়াদিল্লি: নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫তম জন্মবার্ষিকী (Parakram Diwas) উপলক্ষে ইন্ডিয়া গেটে (India Gate) বসতে চলেছে গ্রানাইটের নেতাজির পূর্ণাবয়ব মূর্তি। তবে যতদিন না আসল মূর্তিটি তৈরি হচ্ছে ততদিন সেই স্থানে থাকবে একইরকম একটি হলোগ্রাম মূর্তি (Hologram statue)। আজ নেতাজির জন্মদিবসে (Modi inaugurates Netaji Statue) সন্ধে ৬টা ৪০ নাগাদ নেতাজির সেই পূর্ণাবয়ব হলোগ্রাম মূর্তির উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। অনুষ্ঠানে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও (Amit Shah)।

    আরও পড়ুন : নেতাজির জন্মক্ষণে শঙ্খ বাজিয়ে শ্রদ্ধা নিবেদন মুখ্যমন্ত্রীর, 'সুভাষজি' গানের অনুরোধ মমতার...

    রবিবার মূর্তি উন্মোচনের পর প্রধানমন্ত্রী মোদি  (Modi inaugurates Netaji Statue) বলেন, “ভারত মাতার বীর সন্তান নেতাজিকে কোটি কোটি প্রণাম। আজ এক ঐতিহাসিক দিন। স্বাধীন ভারতের বিশ্বাস যুগিয়ে ছিলেন নেতাজি। এই মূর্তি গোটা দেশের তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি।” স্বাধীন ভারতের স্বপ্নপূরণ এখন সময়ের অপেক্ষা বলেই মন্তব্য করেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)। তাঁর কথায়, “পৃথিবীর কোনও শক্তি সেই স্বপ্নপূরণের লক্ষ্য আটকাবে।” নেতাজি (Netaji Subhash Chandra Bose) দেশভক্তির এক সর্বকালীন প্রতীক বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “নেতাজি আমাদের স্বাধীনতা ছিনিয়ে নিতে শিখিয়েছেন। স্বাধীন, অসাম্প্রদায়িক ভারতের বিশ্বাস জুগিয়েছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বোস।”

    নেতাজি মূর্তি উন্মোচনের পর প্রধানমন্ত্রী  (Modi inaugurates Netaji Statue) বলেন, "নেতাজি সেই ব্যক্তি, যিনি ব্রিটিশদের বলেছিলেন, ভিক্ষা নেব না, স্বাধীনতা অর্জন করব। এটা দুর্ভাগ্যের যে স্বাধীনতার পর বহু মহান দেশনায়কের বলিদানকে মুছে ফেলার চেষ্টা হয়েছে। এই মূর্তি স্বাধীনতার নায়কের প্রতি দেশের শ্রদ্ধাঞ্জলি।”

    নেতাজির পূর্ণাবয়ব মূর্তি নেতাজির পূর্ণাবয়ব মূর্তি

    এই বিষয়ে আগেই ট্যুইট করে জানান প্রধানমন্ত্রী (PM Modi)। তিনি লেখেন, “আজ সন্ধে ৬টায় ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) হলোগ্রাম মূর্তি উন্মোচন করার জন্য সকলের অসীম উদ্দীপনা দেখে আমি গর্বিত। পাশাপাশি এই অনুষ্ঠান থেকেই ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ও বিতরণ করা হবে”। সেইমতো এদিন ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২২ সালের ‘সুভাষচন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ প্রদান করলেন প্রধানমন্ত্রী মোদি। ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’-এর খাতে নির্বাচিত সংস্থা প্রতি ৫১ লক্ষ টাকা পুরস্কারমুল্য এবং ব্যক্তি প্রতি ৫ লক্ষ টাকা পুরস্কারমুল্য ধার্য করা হয়েছে।

    উল্লেখ্য, ৩০,০০০ লুমেন ফোরকে প্রজেক্টরের মাধ্যমে অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনে তৈরি করা হয়েছে নেতাজির থ্রিডি অবয়বটি। আজ যেটি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রসঙ্গত, ইন্ডিয়া গেটে সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসানোর সিদ্ধান্তকে আগেই স্বাগত জানিয়েছেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফ।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Netaji Subhash Chandra Bose, PM Modi

    পরবর্তী খবর