Home /News /national /

Adhar Voter id Link: ব্যক্তিগত তথ্যে হাত? কেন মোদি সরকারকে 'খোলা চিঠি' শতাধিক প্রাক্তন আমলার?

Adhar Voter id Link: ব্যক্তিগত তথ্যে হাত? কেন মোদি সরকারকে 'খোলা চিঠি' শতাধিক প্রাক্তন আমলার?

নরেন্দ্র মোদিকে চিঠি

নরেন্দ্র মোদিকে চিঠি

Adhar Voter id Link: ভোটার কার্ড ও আধার কার্ডের সংযুক্তি বিলের বিরোধিতায় মোদি সরকারের উদ্দেশে 'খোলা চিঠি' শতাধিক প্রাক্তন আমলার।

  • Share this:

#নয়াদিল্লি : নজিরবিহীন। ভোটার কার্ড ও আধার কার্ডের সংযুক্তি বিলের (Adhar Voter id Link) বিরোধিতায় মোদি সরকারের উদ্দেশে 'খোলা চিঠি' শতাধিক প্রাক্তন আমলার।চিঠিতে স্বাক্ষর করেছেন দেশের প্রাক্তন স্বরাষ্ট্রসচিব জিকে পিল্লাই, প্রাক্তন স্বাস্থ্য সচিব কে সুজাতা রাও, প্রাক্তন আইএএস অরুণা রায়, প্রাক্তন বিদেশসচিব শ্যাম শরণের মতো একদা কেন্দ্রীয় সরকারের শীর্ষ আমলারা। তাঁদের তৈরি করা সংগঠন কনস্টিটিউশনাল কনডাক্ট গ্রুপের তরফে এই খোলা চিঠি লেখা হয়েছে।

একইসঙ্গে তাঁরা জানিয়ে দিয়েছেন, কোনও রাজনৈতিক দলের সঙ্গে তাঁদের কোনও যোগাযোগ নেই। শুধুমাত্র নিরপেক্ষতা, পক্ষপাতহীনতা এবং সাংবিধানিক দায়বদ্ধতা থেকে এই চিঠি লিখেছেন তাঁরা। আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তির বিরোধিতা করে খোলা চিঠিতে লেখা হয়েছে, "ভোটার পরিচয়পত্র দেওয়া হয় নাগরিকত্বের বিচারে, অন্যদিকে,  আধার কার্ড ব্যক্তির নিজস্ব পরিচয়, সেখানে নাগরিকত্বের প্রমাণ দিতে হয় না। আধার কার্ড আইন ২০১৬ অনুযায়ী, আধার কার্ড ব্যক্তির ঠিকানা, বয়স, লিঙ্গ, নাগরিকত্ব অথবা সম্পর্কের প্রমাণ হিসেবে গণ্য করা হবে না।"

আরও পড়ুন: ২৮ ডিসেম্বর ৩৮২, ১ জানুয়ারি ২৩৯৮! ৫ দিনে ৬ গুণ বৃদ্ধি কলকাতার কোভিড-গ্রাফে! কেন?

প্রসঙ্গত উল্লেখ্য, সংসদের সদ্য সমাপ্ত শীতকালীন অধিবেশনে নির্বাচনী আইন সংশোধনী বিলটি সংসদের দুই কক্ষেই পাস করিয়ে নিয়েছে মোদি সরকার। কেন্দ্রীয় সরকার সংস্কারের নামে দেশের মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে চাইছে বলে অভিযোগ করে বিরোধী শিবির। এই বিলের তুমুল বিরোধিতা করে বিক্ষোভ করতে করেন বিরোধী সাংসদরা।এতেই ক্ষিপ্ত হয়ে ওঠে তৃণমূল-সহ সমগ্র বিরোধী শিবির।

আরও পড়ুন: দোকানে চলছিল আলোচনা, কান পেতে শুনে যা করলেন বীরভূমের চা বিক্রেতা, তারিফ করছে সকলে...

তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও ব্রায়েন সংসদে বলেন, "অপশাসনের জলজ্যান্ত উদাহরণ হল এই সরকার। বিরোধীদের কণ্ঠরোধ করার চেষ্টা করছে কেন্দ্র। জোর করে বিল করানোর চেষ্টায় বিরোধীদের কোণঠাসা করা হচ্ছে।" তাঁর বক্তব্য, যেভাবে সংসদে আলোচনা এড়িয়ে কৃষি বিল পাস করানো হয়েছিল, সেই পথে হেঁটেই নির্বাচনী সংস্কার বিলটিও পাস করিয়ে নিতে চাইছে মোদি সরকার।  বিলটির বিরোধিতায় একযোগে সরব হয় সিপিএম, সিপিআই, বহুজন সমাজ পার্টি, ডিএমকের মতো দলগুলিও। যদিও শেষপর্যন্ত ধ্বনি ভোটে বিলটি পাস হয়ে যায়।

Published by:Suman Biswas
First published:

Tags: PM Narendra Modi, Voter Card Aadhaar Card Link

পরবর্তী খবর