Home /News /kolkata /

Omicron in Kolkata: ২৮ ডিসেম্বর ৩৮২, ১ জানুয়ারি ২৩৯৮! ৫ দিনে ৬ গুণ বৃদ্ধি কলকাতার কোভিড-গ্রাফে! কেন?

Omicron in Kolkata: ২৮ ডিসেম্বর ৩৮২, ১ জানুয়ারি ২৩৯৮! ৫ দিনে ৬ গুণ বৃদ্ধি কলকাতার কোভিড-গ্রাফে! কেন?

কলকাতায় বিপদ

কলকাতায় বিপদ

Omicron in Kolkata: ওমিক্রনের হাত ধরে করোনার তৃতীয় ঢেউ এসে পড়ায় ফের কলকাতা শহর ও শহরতলির করোনা গ্রাফ বেলাগাম হয়েছে।

  • Share this:

    #কলকাতা: ফের দেশ তথা গোটা বিশ্বের কাছে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। আর সেই তালিকা থেকে বাদ নেই কলকাতাও (Omicron in Kolkata)। ভারতে টানা সত্তর দিন পরে অর্থাৎ বছরের শেষ দিন, ৩১ ডিসেম্বর মাত্রা ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিটি রাজ্যই কমবেশি বিধিনিষেধের পথেই হাঁটতে চলেছে খবর। তবে, এরই মধ্যে কলকাতার কোভিড গ্রাফ রীতিমতো আতঙ্কের পরিস্থিতি তৈরি করেছে। ওমিক্রনের হাত ধরে করোনার তৃতীয় ঢেউ এসে পড়ায় ফের শহর ও শহরতলির গ্রাফ বেলাগাম হয়েছে।

    এই পরিস্থিতিতে করোনার বিস্তার রুখতে অস্থায়ী হাসপাতাল বানিয়ে কোভিড বেড বাড়ানো সহ ৫ দফার নির্দেশ পাঠানো হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। সব রাজ্যকে এই বিষয়ক চিঠি পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের তরফে। একইসঙ্গে বেশ কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সমস্ত জেলা স্তরে কন্ট্রোল রুম তৈরি করার নির্দেশ এসেছে কেন্দ্রের তরফে।

    আরও পড়ুন: রাজ্যে আরও দুই ওমিক্রন আক্রান্তের খোঁজ! এক জন এসেছিলেন ওড়িশা থেকে, এক বাংলাদেশ ফেরত

    কলকাতার কোভিড গ্রাফ ঠিক কেমন? শনিবার, ১ জানুয়ারি কলকাতায় করোনার নতুন সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২৩৯৮। বাংলার মোট সংক্রমণের প্রায় অর্ধেক শুধু কলকাতারই সংক্রমণ। গত পাঁচ দিনে শুধুমাত্র বাংলার রাজধানীতেই করোনাভাইরাসের সংক্রমণ ছ'গুণ বেড়েছে বলে দেখা যাচ্ছে স্বাস্থ্য দফতরের বুলেটিনেই।

    আরও পড়ুন: বছরের শুরুতেই দুশ্চিন্তা, চলতি সপ্তাহেই বাংলার আবহাওয়ায় বিপুল পরিবর্তন! যা হতে চলেছে...

    বাংলায় শনিবার দৈনিক করোনা সংক্রমণ চার হাজারের গণ্ডি ছাড়িয়ে দাঁড়িয়েছে ৪৫১২। প্রায় পাঁচ হাজার ছুঁই ছুঁই। এর মধ্যে কলকাতা ও শহরতলির চার জেলা এবং পশ্চিম বর্ধমান মিলিয়ে সংক্রমণ প্রায় চার হাজার। বাকি ৫০০ সংক্রমণ ১৭ জেলায়। পরিসংখ্যান বলছে, গত ২৮ ডিসেম্বর কলকাতায় করোনা সংক্রামিত হয়েছিলেন ৩৮২ জন। সেদিন গোটা রাজ্যে সংক্রমিতের সংখ্যা ছিল ৭৫২। কিন্তু মাত্র কয়েক দিনের ব্যবধানেই বদলে গেল ছবিটা। শনিবার শুধু কলকাতাতেই সংক্রমণ দাঁড়িয়েছে ২৩৯৮। আর বাংলার করোনা সংক্রমণ ৪৫১২। মাত্র ৫ দিনে কলকাতার সংক্রমণ ৬ গুণেরও বেশি বেড়েছে দেখা যাচ্ছে স্বাস্থ্য দফতরের বুলেটিনেই।

    রাজ্যে সংক্রমণের সংখ্যা বাড়লে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার জন্য পর্যালোচনা করতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো পর্যালোচনা করে ব্যবস্থা নিতে পারে রাজ্য প্রশাসন। সোমবার থেকেই বিধিনিষেধ বাড়তে পারে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই সরকারের দুয়ারে সরকার ক্যাম্প এবং মুখ্যমন্ত্রীর স্টুডেন্ট ডে দিবস পালন অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Corona in kolkata, Covid, Omicron

    পরবর্তী খবর