Home /News /national /
Draupadi Murmu: প্রথম রাউন্ডের শেষে এগিয়ে দ্রৌপদী মুর্মু, সাংসদদের ভোটে পিছিয়ে যশবন্ত সিনহা

Draupadi Murmu: প্রথম রাউন্ডের শেষে এগিয়ে দ্রৌপদী মুর্মু, সাংসদদের ভোটে পিছিয়ে যশবন্ত সিনহা

Presidential Election Counting

Presidential Election Counting

Presidential Election Counting: প্রথম রাউন্ডে সাংসদের ভোট প্রথমে গণনা করা হয়েছে। দ্রৌপদী মুর্মু তাতে উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছেন। ৭৪৮ টি বৈধ ভোটের মধ্যে তিনি পেয়েছেন ৫৪০ টি

  • Share this:

    #নয়াদিল্লি: চলছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা! আর প্রথম দফার গণনার পর অনেকটাই এগিয়ে গিয়েছেন এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মু। ভোট গণনার প্রথম রাউন্ডে সাংসদের ভোট প্রথমে গণনা করা হয়েছে। দ্রৌপদী মুর্মু তাতে উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছেন। ৭৪৮ টি বৈধ ভোটের মধ্যে তিনি পেয়েছেন ৫৪০ টি, যশবন্ত সিনহা পেয়েছেন ২০৪টি। জনসংখ্যা এবং বিধানসভা আসনের ভিত্তিতে তৈরি সূত্র ধরে, সাংসদদের ভোটের মূল্য ৫.২৩ লাখ (নির্বাচনী কলেজের প্রায় অর্ধেক)। এই নিয়মে দ্রৌপদী ৩.৭৮ লাখ পেয়েছেন; যশবন্ত সিনহা ১.৪৫ লাখ।

    আরও পড়ুন- ছেলের অস্বাভাবিক মৃত্যু, স্বামীর প্রয়াণ- ব্যক্তিগত জীবনে এত শোক দ্রৌপদী মুর্মুর!

    বিজেপি ইতিমধ্যেই দ্রৌপদী মুর্মুর বিজয় উদযাপনের প্রস্তুতি করে ফেলেছে। রাজনৈতিক বিশ্লেষকদেরও ধারণা, বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহাকে ভোটে অনেকটাই পিছনে ফেলে দেবেন দ্রৌপদী। সংসদ ভবনে বেলা দেড়টা নাগাদ ভোট গণনা শুরু হয়। বিকাল ৪ টে নাগাদ ফলাফল প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। এদিন সকাল ১১টায়, গণনা শুরু করার আগে রাজ্যগুলির ব্যালট বাক্স খোলা হয়েছিল।

    আরও পড়ুন- দ্রৌপদী মুর্মু না যশবন্ত সিনহা? দেশের নতুন রাষ্ট্রপতি কে, শুরু ভোট গণনা

    সব মিলিয়ে, ৩৪ টি দল বিরোধী রাষ্ট্রপতি প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে এবং ৪৪ টি দল ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে সমর্থন ঘোষণা করেছে৷ ভোট গণনার আগে সাংসদ ও বিধায়কদের ভোট আলাদা করা হবে। প্রতি সাংসদের ভোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০০, প্রতিটি রাজ্যের বিধায়কের ভোটের মূল্য আলাদা।

    রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী প্রার্থীই সবচেয়ে বেশি ভোট পান এমন না, যিনি একটি নির্দিষ্ট কোটার চেয়ে বেশি ভোট পান তিনিই বিজয়ী। প্রতি প্রার্থীর ভোট যোগ করে, যোগফলকে দুই দিয়ে ভাগ করে এবং '১' যোগ করে কোটা নির্ধারণ করা হয়। যে প্রার্থী এই মূল্যের চেয়ে বেশি ভোট পান তিনি বিজয়ী। আগামী ২৫ জুলাই শপথ নেবেন নির্বাচিত রাষ্ট্রপতি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Draupadi Murmu, President Election 2022

    পরবর্তী খবর