Home /News /national /
Draupadi Murmu Family: ছেলের অস্বাভাবিক মৃত্যু, স্বামীর প্রয়াণ- শোক সামলে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে দ্রৌপদী!

Draupadi Murmu Family: ছেলের অস্বাভাবিক মৃত্যু, স্বামীর প্রয়াণ- শোক সামলে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে দ্রৌপদী!

Draupadi Murmu with Daughter and Grand daughter

Draupadi Murmu with Daughter and Grand daughter

President Election Result: ২০০৯ থেকে ২০১৪ সালের মধ্যে মারা গিয়েছেন তাঁর স্বামী, দুই ছেলে, মা ও ভাই। ২০০৯ সালে, রহস্যজনক মৃত্যু ঘটে দ্রৌপদী মুর্মুর ছেলে লক্ষ্মণ মুর্মুর (২৫) তাঁকে বিছানায় অচেতন অবস্থায় পাওয়া গিয়েছিল।

  • Share this:

    #নয়াদিল্লি: ভোট গণনা নেহাতই আনুষ্ঠানিক কর্তব্য। দেশের রাজনৈতিক মহল একপ্রকার নিশ্চিত যে বৃহস্পতিবার দ্রৌপদী মুর্মুই ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হতে চলেছেন। এনডিএ রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করার পরই ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু গত কয়েকদিনে প্রশংসা এবং বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছেন। বিরোধী নেতারা দ্রৌপদী মুর্মুকে ‘রাবার স্ট্যাম্প’ বলে কটাক্ষ করেছেন, অন্যদিকে এক কংগ্রেস নেতার মন্তব্য, দ্রৌপদী ভারতের “অশুভ দর্শনের প্রতিনিধি”। দ্রৌপদী মুর্মুর পরিবার এবং ব্যক্তিগত জীবন সম্পর্কে কিছু অজানা তথ্য রইল এখানে৷

    ব্যক্তিগত জীবনে নানা সমস্যা ও কষ্টের শিকার হয়েছেন দ্রৌপদী মুর্মু। ২০০৯ থেকে ২০১৪ সালের মধ্যে মারা গিয়েছেন তাঁর স্বামী, দুই ছেলে, মা ও ভাই। ২০০৯ সালে, রহস্যজনক মৃত্যু ঘটে দ্রৌপদী মুর্মুর এক ছেলের। ওই বছরের এক সংবাদ প্রতিবেদন অনুযায়ী লক্ষ্মণ মুর্মুকে (২৫) তাঁর বিছানায় অচেতন অবস্থায় পাওয়া গিয়েছিল। দ্রৌপদীর স্বামী শ্যাম চরাম মুর্মু ২০১৪ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

    আরও পড়ুন- দ্রৌপদী মুর্মু না যশবন্ত সিনহা? দেশের নতুন রাষ্ট্রপতি কে, শুরু ভোট গণনা

    ২০১২ সালে এক পথ দুর্ঘটনায় নিজের দ্বিতীয় পুত্রকেও হারিয়েছেন মা দ্রৌপদী মুর্মু। দ্রৌপদী মুর্মুর কন্যা ইতিশ্রী মুর্মু একটি ব্যাঙ্কে কাজ করেন। গণেশ হেমব্রমকে বিয়ে করেছেন ইতিশ্রী। দ্রৌপদী মুর্মুর জামাই একজন রাগবি খেলোয়াড়।

    নিজের রাজনৈতিক কর্মজীবন শুরু করার আগে দ্রৌপদী মুর্মু ওড়িশার রায়রংপুরে শ্রী অরবিন্দ ইন্টিগ্রাল এডুকেশন অ্যান্ড রিসার্চ সেন্টারে শিক্ষকতা করতেন। বৃহস্পতিবার নির্বাচনী ফলাফল প্রকাশের আগে দ্রৌপদী মুর্মুর মাসি জানান, দ্রৌপদী সারা জীবন সংগ্রাম করেছেন। “আমাদের সময়ে, মেয়েদের সবসময় বলা হত তুমি পড়াশোনা করে কী করবে। লোকেজন ওকে জিজ্ঞাসা করত ও কীই বা কাজ করতে পারবে। এখন দ্রৌপদী তাদের কাছে প্রমাণ করেছে যে ও কী করতে পারে,” ANIকে বলেন তিনি।

    আরও পড়ুন- ট্রেনের খাবারে 'সার্ভিস চার্জ' নেবে না রেল, বদলে চা কফি ছাড়া বাড়ানো হল সবের দাম!

    “দ্রৌপদী মুর্মু প্রমাণ করেছেন যে মহিলারা যে কোনও কিছু করতে পারেন। সবসময়ই খুব পড়াশোনা করা মানুষ ছিলেন তিনি। তাঁর সঙ্গে আমাদের অনেক স্মৃতি রয়েছে। আমি তাঁর কাছ থেকে অনেক কিছু শিখেছি। আমি মনে করি, প্রত্যেকেরই বোঝা উচিত যে মহিলারা কোন অংশে কম নন এবং তাঁরা কিছু অর্জন করতে পারেন,” বলেন সরস্বতী মুর্মু, যিনি সম্পর্কে দ্রৌপদীর মাসি হলেও, বয়সে তাঁর থেকে ছোট।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Draupadi Murmu, President Election 2022

    পরবর্তী খবর