Home /News /national /
Draupadi Murmu Or Yashwant Sinha: দ্রৌপদী মুর্মু না যশবন্ত সিনহা? দেশের নতুন রাষ্ট্রপতি কে, শুরু ভোট গণনা

Draupadi Murmu Or Yashwant Sinha: দ্রৌপদী মুর্মু না যশবন্ত সিনহা? দেশের নতুন রাষ্ট্রপতি কে, শুরু ভোট গণনা

Draupadi Murmu or Yashwant Sinha

Draupadi Murmu or Yashwant Sinha

New President of India To Be Declared: সব মিলিয়ে, ৩৪ টি দল বিরোধী রাষ্ট্রপতি প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে এবং ৪৪ টি দল ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে সমর্থন ঘোষণা করেছে৷

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের নতুন রাষ্ট্রপতি কে নির্বাচিত হলেন, তা জানা যাবে আর কিছুক্ষণ পরেই। বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে শুরু হতে চলেছে ভোট গণনা। যদিও, রাজনৈতিক বিশ্লেষকরা এই গণনাকে নিছক আনুষ্ঠানিকতা হিসাবেই দেখছেন। বিজেপি ইতিমধ্যেই দ্রৌপদী মুর্মুর বিজয় উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে। বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহাকে যিনি ভোটের অঙ্কে অনেকটাই ছাড়িয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

    সকাল ১১টা থেকে এদিন সংসদ ভবনে ভোট গণনা শুরু হবে। বিকেল ৪ টে নাগাদ ফল জানা যাবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্রৌপদী মুর্মুর সঙ্গে তাঁর তিন মূর্তি মার্গের অস্থায়ী বাসভবনে দেখা করতে যাবেন এবং নির্বাচনের ফলাফল ঘোষণার পরে তাঁকে অভিনন্দনও জানাবেন বলে আশা করা হচ্ছে।

    আরও পড়ুন- কেন্দ্র সরকারের চাকরিতে ১০ লক্ষ শূন্যপদ! ১৮ মাসে ব্যাপক নিয়োগের আশ্বাস মোদির!

    দ্রৌপদী মুর্মুর জয়ের পরে দিল্লি বিজেপি দলের সদর দফতর থেকে রাজপথে একটি শোভাযাত্রার পরিকল্পনা করেছে। অনুষ্ঠানে দলের অনেক বরিষ্ঠ নেতাই উপস্থিত থাকবেন বলে সূত্রের খবর। বিজেপির সমস্ত রাজ্য শাখাও বিজয় মিছিলের পরিকল্পনা করেছে। ফলাফল ঘোষণা হওয়া মাত্রই এই মিছিলগুলি বের করা হবে।

    দ্রৌপদী মুর্মুর জন্মস্থান ওড়িশার রায়রংপুরের বাসিন্দারা ২০,০০০ মিষ্টি তৈরি করে উদযাপন করতে প্রস্তুত। আদিবাসী নৃত্য ও বিজয় মিছিলেরও পরিকল্পনা করা হয়েছে। এনডিএ’র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মু ওড়িশার একজন আদিবাসী মহিলা এবং ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল। আদিবাসী নেত্রীকে প্রার্থী করাকে বিরোধীদের বিভক্ত করার এবং নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, জগনমোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসের মতো জোট নিরপেক্ষ দলগুলির সমর্থনকে বিজেপির নিজেদের দিকে আনার পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে৷

    আরও পড়ুন- কোভিড সংক্রমণের মাঝেই ২১ জুলাই তৃণমূলের সমাবেশ! ভিড়ে বিধি পালনের নির্দেশ আদালতের

    সব মিলিয়ে, ৩৪ টি দল বিরোধী রাষ্ট্রপতি প্রার্থী প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে এবং ৪৪ টি দল ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মুকে সমর্থন ঘোষণা করেছে৷ ভোট গণনার আগে সাংসদ ও বিধায়কদের ভোট আলাদা করা হবে। প্রতি সাংসদের ভোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০০, প্রতিটি রাজ্যের বিধায়কের ভোটের মূল্য আলাদা।

    রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী প্রার্থীই সবচেয়ে বেশি ভোট পান এমন না, যিনি একটি নির্দিষ্ট কোটার চেয়ে বেশি ভোট পান তিনিই বিজয়ী। প্রতি প্রার্থীর ভোট যোগ করে, যোগফলকে দুই দিয়ে ভাগ করে এবং '১' যোগ করে কোটা নির্ধারণ করা হয়। যে প্রার্থী এই মূল্যের চেয়ে বেশি ভোট পান তিনি বিজয়ী। আগামী ২৫ জুলাই শপথ নেবেন নির্বাচিত রাষ্ট্রপতি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Draupadi Murmu, President Election 2022

    পরবর্তী খবর