Home /News /national /
Oxygen Crisis in India: অক্সিজেনের অভাবে কোভিড-১৯-এ কোনও মৃত্যুর ঘটনা নেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে: কেন্দ্র

Oxygen Crisis in India: অক্সিজেনের অভাবে কোভিড-১৯-এ কোনও মৃত্যুর ঘটনা নেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে: কেন্দ্র

Oxygen Crisis in Corona: ২০২২ সালের ২১ মার্চ পর্যন্ত, দেশে ৩,৭৫৬ টি পিএসএ প্ল্যান্ট চালু করা হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: অক্সিজেনের ঘাটতির কারণে (Oxygen Crisis in India) COVID-19 সংক্রমণে মৃত্যুর বিষয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে বিশদ বিবরণ চেয়েছিল কেন্দ্র। সেই অনুরোধে সাড়া দিয়েছে বেশ কিছু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং এর কোনওটিতেই অক্সিজেনের অভাবে (Oxygen Crisis in India) মৃত্যুর কোনও ঘটনা ঘটেনি বলেই জানিয়েছে তারা। শুক্রবার সংসদে এই বিষয়টি জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার (Minister of State for Health Bharati Pravin Pawar)। সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের COVID-19 সংক্রমণের তথ্য এবং মৃত্যুর পরিসংখ্যান নথিভুক্ত করে রাখে।

    সেই কারণেই, কেন্দ্র সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অক্সিজেনের ঘাটতির (Oxygen Crisis in India) কারণে ঘটা মৃত্যুর বিশদ বিবরণ দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছিল, লোকসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে বলেন ভারতী প্রবীণ পাওয়ার। “কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল সাড়া দিয়েছে এবং তাদের মধ্যে কেউই অক্সিজেনের স্বল্পতার কারণে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি,” বলেন মন্ত্রী।

    আরও পড়ুন-

    ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) ২০২০ সালের ১০ মে ‘ভারতে COVID-19 সম্পর্কিত মৃত্যুর যথাযথ নথিভুক্তিকরণে জন্য নির্দেশিকা’ জারি করেছিল। স্বাস্থ্য মন্ত্রক, ওই বছরই ৯ অক্টোবর একটি চিঠির মাধ্যমে, বিশ্বব্যাপী স্বীকৃত ICD-10 শ্রেণিবিভাগ অনুসারে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে WHO এবং ICMR নির্দেশিকাগুলি জানায়। COVID-19 সম্পর্কিত মৃত্যুর সঠিক নথির বিষয়েও জানানো হয় তাদের। উপযুক্ত সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে স্বাস্থ্য পরিষেবার মান উন্নত করার লক্ষ্যেই এই ‘ডেথ অডিট’ (Death Audit), জানান মন্ত্রী। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই বিষয়ে মৃত্যুর অডিটের জন্য একটি প্রোফর্মা দেওয়া হয়েছিল।

    আরও পড়ুন- দীর্ঘক্ষণ মাস্ক পরে বাড়ছে ত্বকের সমস্যা, এই গরমে শিশুদের মাস্ক বিধি শিথিলের দাবি

    কোভিড-১৯ মোকাবিলার জন্য প্রযুক্তিগত দিকনির্দেশনা প্রদান এবং স্বাস্থ্যের পরিকাঠামোর উন্নয়ন, ওষুধ ও চিকিৎসার অক্সিজেন সরবরাহ (Oxygen Crisis in India) সহ প্রয়োজনীয় রসদের প্রাপ্যতা আরও মজবুত করার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। “স্বাস্থ্যমন্ত্রক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ১৮০ টিরও বেশি নির্দেশিকা/পরামর্শ/এসওপি/পরিকল্পনা জারি করেছে। এর মধ্যে রয়েছে কোভিড-১৯-এর নজরদারি ও নিয়ন্ত্রণ, ভ্রমণ বিষয়ে পরামর্শ, প্রাপ্তবয়স্ক ও শিশুদের কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলার পরিচালনার জন্য ক্লিনিকাল ম্যানেজমেন্ট প্রোটোকল, মিউকোরমাইকোসিস ব্যবস্থাপনা, অক্সিজেনের যৌক্তিক ব্যবহার, কর্মক্ষেত্রে, বাজারে, ধর্মীয় স্থানে নিরাপদে ফের কাজকর্ম শুরুর জন্য বিভিন্ন নির্দেশিকা,” বলেন ভারতী প্রবীণ পাওয়ার।

    অক্সিজেনের ব্যাপক চাহিদা সামাল দেওয়ার জন্য কেন্দ্রসরকার অক্সিজেনের যোগান বৃদ্ধি (Oxygen Crisis in India), বিতরণ ব্যবস্থাকে সুবিন্যস্ত করা এবং দেশে অক্সিজেন স্টোরেজ পরিকাঠামো শক্তিশালী করার ক্ষেত্রে রাজ্যগুলিকে সমর্থন করেছে বলে জানান মন্ত্রী। বিদেশ থেকে লিক্যুইড মেডিক্যাল অক্সিজেন (LMO) আমদানির জন্য পদক্ষেপ করা হয়, রাজ্যগুলিতে অক্সিজেন সিলিন্ডার এবং কনসেনট্রেটর সরবরাহ করার পাশাপাশি প্রেসার সুইং অ্যাডসর্পশন (PSA) প্ল্যান্ট চালু করা হয়েছিল বলেও জানান তিনি।

    আরও পড়ুন- মানুষে মানুষে বিভেদ চায় কাশ্মীর ফাইলস, কেন বাদ পড়ল রাজ্যপালের ভূমিকা: ইয়েচুরি

    ২০২২ সালের ২১ মার্চ পর্যন্ত, দেশে ৩,৭৫৬ টি পিএসএ প্ল্যান্ট চালু করা হয়েছে। এর মধ্যে রয়েছে PM-CARES-এর অধীনে থাকা PSA প্ল্যান্ট, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের PSU এবং চিকিৎসার প্রয়োজনীয় অক্সিজেন উৎপাদন ও সরবরাহের ক্ষমতা বাড়ানোর জন্য অন্যান্য উত্স। ভারতী প্রবীণ পাওয়ার জানান, এছাড়াও, ৪,০২,৫১৭ টি অক্সিজেন সিলিন্ডার এবং ১,১৩,৮৫৮ টি অক্সিজেন কেন্দ্রীকরণকারী রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বরাদ্দ করা হয়েছে।

    ইমার্জেন্সি কোভিড রেসপন্স প্যাকেজ (ইসিআরপি) ফেজ ২-এর অধীনে, ১,৩৫৯টি মেডিকেল গ্যাস পাইপলাইন সিস্টেম (এমজিপিএস) সহ ৯৫৮ টি এলএমও স্টোরেজ ট্যাঙ্ক স্থাপনের জন্য তহবিলও দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরিকাঠামোগত আপগ্রেডেশন স্কিমের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করা হয়, যার মধ্যেই রয়েছে জাতীয় স্বাস্থ্য মিশন, ইমার্জেন্সি COVID-19 রেসপন্স প্যাকেজ ১ ও ২ এবং মহামারী পরিচালনায় সহায়তার জন্য রাজ্যের ডিজাস্টার রেসপন্স তহবিল।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Oxygen crisis in India, Oxygen Cylinder

    পরবর্তী খবর