Home /News /national /
Coronavirus Fourth Wave: এত সহজে করোনা যাচ্ছে না, এবার দেশে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা গবেষকদের!

Coronavirus Fourth Wave: এত সহজে করোনা যাচ্ছে না, এবার দেশে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা গবেষকদের!

Coronavirus Fourth Wave

Coronavirus Fourth Wave

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুরের গবেষকদের দাবি, এ বছরেই চতুর্থ ঢেউয়ের সাক্ষী হবে ভারত (Coronavirus Fourth Wave)।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনাভাইরাসের কবল থেকে এত সহজে মুক্তি নেই বিশ্বের। ভারতে এখনও করোনার তৃতীয় ঢেউ জারি রয়েছে। যদিও সংক্রমণের হার এখন অনেকটাই কম। অনেক জায়গাতেই মোটামুটি স্বাভাবিক নিয়মে জীবন চলতে শুরু করেছে। খুলেছে দোকান-বাজার, স্কুল-কলেজ-বাস-ট্রেন। তবে ভারতীয় গবেষকদের একাংশের দাবি, করোনার চতুর্থ ঢেউ প্রায় দোরগোড়ায় চলেই এসেছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুরের গবেষকদের দাবি, এ বছরেই চতুর্থ ঢেউয়ের সাক্ষী হবে ভারত (Coronavirus Fourth Wave)।

    ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুরের গবেষকদের দাবি, ২২ জুন থেকে ২৪ অক্টোবর পর্যন্ত চলবে করোনার চতুর্থ ঢেউয়ের প্রভাব (Coronavirus Fourth Wave)। এভাবেই করোনা থেকে যাবে আমাদের সঙ্গে। কখনও ঢেউ বাড়বে, কখনও ঢেউ কমবে। তবে এবারের ঢেউ কতটা মারাত্মক হবে তা নির্ভর করবে করোনার নতুন ভ্যারিয়েন্টের উপর। এবং অবশ্যই দেশে করোনার টিকা ও বুস্টার ডোজের উপরেও তার ভয়াবহতা নির্ভর করবে।

    আরও পড়ুন: ফের করোনার কবলে তারকা, এবার আক্রান্ত হলেন শ্রুতি হাসান

    তৃতীয় ঢেউতে আক্রান্তের সংখ্যা অনেক হলেও সেই তুলনায় প্রাণ হারাননি অত লোক। এই পরিস্থিতিতে চতুর্থ ঢেউ নিয়ে আতঙ্ক তুঙ্গে (Coronavirus Fourth Wave)। মেডএভিক্স (MedExiv) জার্নালে গত ২৪ ফেব্রুয়ারি প্রকাশিত হওয়া একটি রিপোর্টে গবেষকরা দাবি করেছেন, ১৫ থেকে ৩১ অগস্টের মধ্যে সংক্রমণের গ্রাফ শীর্ষে উঠতে পারে। উল্লেখ্য, এর আগে তৃতীয় ঢেউ নিয়ে কানপুর বিশ্ববিদ্যালয়ের দাবি কয়েকদিনের ফারাকে মিলে গিয়েছিল।

    আরও পড়ুন: সকালে উঠেই মাথা ছিঁড়ে যাচ্ছে? এই বিষয়গুলিতে সতর্কতা নিন!

    চতুর্থ ঢেউয়ের দিনক্ষণের পূর্বাভাস দিতে 'বুটস্ট্র্যাপ' নামক স্ট্যাটিসটিকাল মডেল প্রয়োগ করেছেন গবেষকরা। গবেষকদের দাবি, এই মডেল ব্যবহার করে ভারত ছাড়াও অন্য দেশের করোনা ঢেউয়ের দিনক্ষণের পূর্বাভাস দেওয়া যায়। বিশ্বের অনেক অনেক দেশেই এখন তৃতীয় ঢেউ চলছে। আবার অনেক দেশেই করোনার চতুর্থ ডেউ শুরু হচ্ছে বলে দাবি করেছেন গবেষকরা। ফলে করোনাবিধি ভুলে থাকলে চলবে না, সতর্কতা নিয়েই চলতে হবে।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Corona in india, Coronavirus

    পরবর্তী খবর