Home /News /national /
C-Voter Exit Poll Results: সি ভোটারের সমীক্ষায় উত্তরপ্রদেশে জয় পেতে পারে বিজেপি, উত্তরাখণ্ডে কংগ্রেস, পঞ্জাবে আপ

C-Voter Exit Poll Results: সি ভোটারের সমীক্ষায় উত্তরপ্রদেশে জয় পেতে পারে বিজেপি, উত্তরাখণ্ডে কংগ্রেস, পঞ্জাবে আপ

Voters line up outside a polling station in Kairana

Voters line up outside a polling station in Kairana

Uttar Pradesh Exit Poll Results: উত্তরাখণ্ডের মোট ৭০টি আসনের মধ্যেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিয়েছে সি ভোটার।

  • Share this:

    #নয়াদিল্লি: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রক্রিয়া শেষ হয়েছে। সোমবার এই প্রক্রিয়া শেষ হওয়ার পর থেকেই আসতে শুরু করেছে বুথ ফেরত সমীক্ষার ফল। সেই সমীক্ষার ফলে আকর্ষণের কেন্দ্রে ছিল উত্তরপ্রদেশ। সে রাজ্যে ভোটের ফল বুথ ফেরত সমীক্ষায় কী হতে চলেছে, সে দিকে তাকিয়ে ছিলেন অনেকেই। এবিপি ও সি ভোটারের সমীক্ষার ফলে ধরা পড়েছে, উত্তরপ্রদেশে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।

    সি ভোটারের সমীক্ষায় দেখা গিয়েছে, উত্তরপ্রদেশে মোট ৪০৩টি আসনের মধ্যে বিজেপি জিততে পারে ২২৮ থেকে ২৪৪টি আসন। সমাজবাদী পার্টি পেতে পারে ১৩২ থেকে ১৪৮টি আসন। বহুজন সমাজ পার্টি পেতে পারে ১৩ থেকে ২১টি আসন ও কংগ্রেস পেতে পারে ৪ থেকে ৮টি আসন। সব মিলিয়ে সি ভোটারের মতে উত্তরপ্রদেশে একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে বিজেপি।

    সি ভোটারের সমীক্ষায় দেখা গিয়েছে, পঞ্জাবে মোট ১১৭টি আসনের মধ্যে আপ জিততে পারে ৫১ থেকে ৬১টি আসন। কংগ্রেস পেতে পারে ২২ থেকে ২৮টি আসন। শিরোমনি অকালি দল পেতে পারে ২০ থেকে ২৬টি আসন ও বিজেপি পেতে পারে ৭ থেকে ১৩টি আসন। সব মিলিয়ে সি ভোটারের মতে পঞ্জাবে একক ভাবে সংখ্যাগরিষ্ঠতা পেলেও পেতে পারে আপ, অথবা বিধানসভা ত্রিশঙ্কু হতে পারে।

    আরও পড়ুন: উত্তরাখণ্ডে লড়াই হাড্ডাহাড্ডি, এক্সিট পোলে খুব কাছাকাছি কংগ্রেস ও বিজেপি

    গোয়ার ফলাফলে কিছুটা চমকপ্রদ সংখ্যা উঠে এসেছে। সি ভোটারের সমীক্ষায় দেখা গিয়েছে, গোয়ায় তৃণমূল পেতে পারে ৫ থেকে ৯টি আসন। বিজেপি পেতে পারে ১৩ থেকে ১৭টি আসন, কংগ্রেস জোট পেতে পারে ১২ থেকে ১৬টি আসন ও অন্যরা পেতে পারে ০ থেকে ২টি আসন। ফলে সরকার গঠনের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে তৃণমূল, সে কথা উঠে এসেছে সি ভোটারের সমীক্ষায়।

    উত্তরাখণ্ডের মোট ৭০টি আসনের মধ্যেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিয়েছে সি ভোটার। সমীক্ষায় বলা হয়েছে, বিজেপি পেতে পারে ২৬ থেকে ৩২টি আসন, কংগ্রেস পেতে পারে ৩২ থেকে ৩৮টি আসন, আপ পেতে পারে ২টি আসন। অন্যরা পেতে পারে ৩ থেকে ৭টি আসন।

    আরও পড়ুন- উত্তরপ্রদেশে ফের যোগী রাজ? পঞ্জাবে কংগ্রেসকে ছাপিয়ে যেতে পারে AAP

    মণিপুরের নির্বাচনের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বিজেপিকে দেয়নি সি ভোটারের সমীক্ষা। মণিপুরের ফলাফলে বলা হয়েছে, বিজেপি পেতে পারে ২৩ থেকে ২৭টি আসন, কংগ্রেস পেতে পারে ১২ থেকে ১৬টি আসন, এনপিপি পেতে পারে ১০ থেকে ১৪টি আসন, আপ এনপিএপ পেতে পারে ৩ থেকে ৭টি আসন।

    (সর্বভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম ও সমীক্ষক সংস্থা বুথ ফেরত সমীক্ষার মাধ্যমে জনমতের সম্ভাব্য ফল তুলে ধরার চেষ্টা করেছে৷ এই প্রতিবেদনে সেই পরিসংখ্যানই তথ্য আকারে তুলে ধরা হয়েছে৷ ভোটের প্রকৃত ফলের সঙ্গে যা নাও মিলতে পারে৷)

    Published by:Uddalak B
    First published:

    Tags: Exit Poll Result 2022

    পরবর্তী খবর