Home /News /national /
Lakhimpur Kheri: কেন্দ্রীয় মন্ত্রীপুত্রের বেজায় চাপ বাড়ল, সুপ্রিম কোর্টের বড় নির্দেশ! এবার কী হবে?

Lakhimpur Kheri: কেন্দ্রীয় মন্ত্রীপুত্রের বেজায় চাপ বাড়ল, সুপ্রিম কোর্টের বড় নির্দেশ! এবার কী হবে?

লখিমপুর খেরিতে নতুন নির্দেশ

লখিমপুর খেরিতে নতুন নির্দেশ

Lakhimpur Kheri: মন্ত্রীপুত্রের জামিন খারিজ করল সুপ্রিম কোর্ট। করতে হবে আত্মসমর্পণ!

  • Share this:

#নয়াদিল্লি : ‌লখিমপুর কান্ডে সুপ্রিম কোর্টের বড় নির্দেশ !‌ মন্ত্রিপুত্র আশিস মিশ্রের জামিন বাতিল। লখিমপুর খেরি কান্ডে অন্যতম অভিযুক্তকে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পন করতে হবে। সোমবার সুপ্রিম কোর্ট লখিমপুর কান্ডের আশিস মিশ্রের জামিন বাতিল আর্জির রায় ঘোষণা করল। সোমবার সুপ্রিম কোর্ট এলাহাবাদ হাই কোর্টের নির্দেশ খারিজ করে দিয়ে জানিয়ে দেয়, আশিসকে জামিন দেওয়া যাবে না। ফলে আরও বিপাকে পড়লেন মন্ত্রিপুত্র।

লখিমপুর খেরি কান্ডে মূল অভিযুক্ত আশিস মিশ্রের জামিন মঞজুর করেছিল এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ।  হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সু্প্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন লখিমপুরের মৃত কৃষকদের পরিবার। আদালতে তাদের আবেদনে বলা হয়েছিল, হাইকোর্ট আশিস মিশ্রের জামিন মঞ্জুর করার সময় অপরাধের গুরুত্বের ওপর নজর দেয়নি। রাজ্য সরকারের উচিত ছিল জামিনের বিরোধীতা করে সুপ্রিম কোর্টে আবেদন জানানো। কিন্তু তা করা হয়নি। এছাড়াও লখিমপুর কান্ডে সাক্ষীদের মারধরের এবং হুমকি দেওয়ার অভিযোগ তোলা হয়। যদিও পরে সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের তরফে হলফনামা পেশ করে বলা হয়েছিল, জামিনের বিরোধিতা তারা করেছিল।

আরও পড়ুন: আবারও সেই লখিমপুর খেরি, বিধায়ক স্টিকার লাগানো গাড়ি চাপায় রক্তস্নাত রাজপথ! মৃত ২

এদিন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্রের জামিন বাতিল করে দিল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে তাঁকে এক সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছে আদালত। গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার অভিযোগ ওঠে মন্ত্রিপুত্রের বিরুদ্ধে। লখিমপুর খেরির মামলাটি এর পর সুপ্রিম কোর্টে পৌঁছয়। তখন আদালত এই কাণ্ডে একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে। তদন্তের রিপোর্ট অনুযায়ী, আশিস ৩ অক্টোবর ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। ওই দিন কৃষকেরা রাস্তায় দাঁড়িয়ে উত্তর প্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যের বিরুদ্ধে ক্ষোভ দেখাচ্ছিলেন। সেই মুহূর্তে আশিস জনতার ভিড়ের মধ্যে দিয়ে জোর গতিতে গাড়ি চালিয়ে বেরিয়ে যান বলে অভিযোগ। ৯ অক্টোবর আশিসকে গ্রেপ্তার করে পুলিশ।

আরও পড়ুন: আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি রাজ্যের এই জেলাগুলিতে, কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কবে ?

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের মাঝে জামিনে মুক্তি পান আশিস। এরপরেই মৃত কৃষকদের পরিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় জামিন রদের আর্জি নিয়ে। মামলাকারীদের তরফে আইনজীবী প্রশান্ত ভূষণ ও দুষ্মন্ত দাভে আদালতে জানান, অভিযুক্তের জামিনের বিরোধীতা করেনি রাজ্য সরকার। লখিমপুর কান্ডে সাক্ষীদের ভীতি প্রদর্শনের চেষ্টা করা হচ্ছে। ১০ মার্চ এক সাক্ষীর উপর হামলা হয়েছে। উত্তরপ্রদেশ সরকার সাক্ষীদের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। এরপরেই শীর্ষ আদালত বিস্তারিত বক্তব্য তলব করে রাজ্য সরকারের কাছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Lakhimpur kheri, Supreme Court

পরবর্তী খবর