Home /News /kolkata /
West Bengal Weather Update: আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি রাজ্যের এই জেলাগুলিতে, কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কবে ?

West Bengal Weather Update: আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি রাজ্যের এই জেলাগুলিতে, কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কবে ?

West Bengal Weather Update

West Bengal Weather Update

West Bengal Weather Update: দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। কলকাতায় আজ, সোমবার বৃষ্টির সম্ভাবনা কম।

  • Share this:

বিশ্বজিৎ সাহা, কলকাতা: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের বেশ কয়েকটি জেলায় আজ, সোমবার এই পরিস্থিতি থাকবে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা কম। বুধবার থেকে শুক্রবারের মধ্যে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে (West Bengal Weather Update)।

কলকাতায় আজ, সোমবারও বৃষ্টির সম্ভাবনা কম। সকালে আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। বিকেলের দিকে হালকা হাওয়া বইবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৪১ থেকে ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি কলকাতা শহরে।

আরও পড়ুন-বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে একাধিক লগ্নির প্রস্তাব, আসছে অনেক দেশের প্রতিনিধিরা

উত্তরবঙ্গে প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলা-তে। দু'এক জায়গায় বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির সঙ্গে শিলা বৃষ্টিও হতে পারে। ৪৮ ঘণ্টা পর থেকে বৃষ্টি কিছুটা কমবে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গে একদিকে তাপপ্রবাহ অন্যদিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় এই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায়। বুধবারের পর থেকে দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। দক্ষিণবঙ্গের পশ্চিমের পাঁচ জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আরও ৪৮ থেকে ৭২ ঘণ্টা। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান এই পাঁচ জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। তাপমাত্রা ৪২ ডিগ্রির কাছাকাছি থাকবে এই জেলাগুলিতে।

আরও পড়ুন-চটপট ওজন কমাতে চান? সকালে খালি পেটে খেতে হবে জিরে-ধনে-মৌরির জল, দেখুন পদ্ধতি

ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান এবং দক্ষিণ ভারতের তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ উপকূলে বঙ্গোপসাগরে এ ছাড়াও মধ্য আরব সাগরে। উত্তর বঙ্গোপসাগরে সেভাবে কোনও সিস্টেম নেই। পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি-তে।

শক্তিশালী দখিনা বাতাসে ভর করে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। এই জলীয়বাষ্পের কারণে আগামী কয়েকদিন বৃষ্টি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি-তে। অসম, মেঘালয় প্রবল বৃষ্টির সম্ভাবনা বুধ ও বৃহস্পতিবার। বাকি রাজ্যগুলিতে বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। দক্ষিণ ভারতের রাজ্য অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, পন্ডিচেরি ও করাইকালে বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে।

দেশের আর কোনও অংশে বৃষ্টির সেভাবে সম্ভাবনা নেই। উত্তর-পশ্চিম ভারত, মধ্য ভারত এবং পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে এমনই অবস্থা থাকবে। এ ছাড়াও রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহারে তাপপ্রবাহের পরিস্থিতি রয়েছে। পূর্ব ভারতের বিহার, ঝাড়খন্ডে তাপপ্রবাহের পরিস্থিতি চলবে আরও ৪৮ ঘণ্টা।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Weather Forecast, Weather Report

পরবর্তী খবর