Home /News /business /
Bengal Global Summit 2022: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে একাধিক লগ্নির প্রস্তাব, আসছে অনেক দেশের প্রতিনিধিরা

Bengal Global Summit 2022: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে একাধিক লগ্নির প্রস্তাব, আসছে অনেক দেশের প্রতিনিধিরা

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে লগ্নির প্রস্তাব, আসছে একাধিক দেশের প্রতিনিধিরা

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে লগ্নির প্রস্তাব, আসছে একাধিক দেশের প্রতিনিধিরা

নজরে হাওড়া, পানাগড়, খড়গপুর, রঘুনাথপুরে শিল্প গড়ার আয়োজন। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: আগামিকাল, মঙ্গলবার সন্ধ্যা থেকেই কার্যত শুরু হয়ে যাচ্ছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের প্রস্তুতি। এই সম্মেলনের মূল লক্ষ্য কর্মসংস্থান। আর সেই আলোচনায় উঠে আসছে একাধিক লগ্নির প্রস্তাব (Bengal Global Summit 2022)।

হাওড়ার বেলুড়ে ১০০ একর জমিতে ২০০০ কোটি টাকা বিনিয়োগে অত্যাধুনিক লজিস্টিকস হাব গড়তে চলেছে আদানি গোষ্ঠী। আগে যেখানে নিসকোর কারখানা ছিল সেই জমিতেই গড়ে উঠবে এটি। খনিক্ষেত্রে ব্যবহার করা যন্ত্র তৈরির জন্যে বিখ্যাত সংস্থা গেইনওয়েল ইঞ্জিনিয়ারিং ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে। পানাগড়ে গেইনওয়েল গড়ে তুলছে যন্ত্র তৈরির অত্যাধুনিক কারখানা। ৩৫ একর জমি জুড়ে পানাগড়ে আন্তর্জাতিক মানের এই ভারী শিল্প কারখানা গড়ে উঠবে। ২০২৩ সালের এপ্রিল-মে মাস নাগাদ এর উৎপাদন শুরু হয়ে যাবে। ৩৫০ জন প্রাথমিক ভাবে এখানে কাজ পাবেন।

আরও পড়ুন-বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এই জেলাগুলিতে, জানুন আবহাওয়ার আপডেট

ফরচুন ৫০০ কোম্পানি আদিত্য বিড়লা গোষ্ঠী বাংলায় তাদের রঙ কারখানা গড়ে তুলতে উৎসাহী। খড়গপুরের বিদ্যাসাগর শিল্প তালুকে কারখানা ও অনুসারী শিল্প গড়তে আদিত্য বিড়লা গোষ্ঠী ৮০ একর জমি চায়। যার জন্যে বিনিয়োগের সম্ভাবনা প্রায় ১০০০ কোটি টাকা। হাওড়ার আমতায় গড়ে উঠছে দেশের অন্যতম বড় ও সর্বাধুনিক লজিস্টিক হাব। ৪০ লক্ষ বর্গফুটের এই বিশাল হাবে বিনিয়োগে আগ্রহী অ্যামাজন-ফ্লিপকার্টের মতো ই-কমার্স সংস্থা।

ব্রিটেনের ১৮টি সংস্থা ব্যবসা সম্প্রসারণ ও অন্য রাজ্য থেকে লগ্নি স্থানান্তরে উৎসাহী।

ব্রিটেন ট্রেড কমিশনের ৪৯ সদস্যের টিম আসছে।

চিনের সাতটি সংস্থার প্রতিনিধি আসবেন বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখতে।

আরও পড়ুন-রোগই বদলে দিল ভাগ্য; বগলের লোমের ছবি দেখিয়ে লক্ষ লক্ষ টাকা আয় করেন কানাডার যুবতী!

জাপান ও জার্মানি থেকে আসছে প্রতিনিধি দল লগ্নির সম্ভাবনা খতিয়ে দেখতে। ক্ষুদ্র শিল্পে বিনিয়োগে আগ্রহী নেপাল। তাদের প্রতিনিধিরাও আসছেন। কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার নিক লো বলেন, ‘‘বিজিবিএসে এত বড় প্রতিনিধিদল আসছে, তা নিয়ে আমি অত্যন্ত উৎসাহিত। আমাদের দুই দেশের প্রধানমন্ত্রীরা গত বছর মে মাসে ভারত ও ইংল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা আরও প্রসারিত করার অঙ্গীকার করেছেন। আমরা সেই পথেই হাঁটছি। ইংল্যান্ডের সংস্থা ব্যবসা সম্পসারণের কথা ভাবছে। এই প্রেক্ষিতে তাদের ব্যবসা বৃদ্ধি করার জায়গা করে দেওয়ার পাশাপাশি নতুন বিনিয়োগ আকর্ষণেও এ বারের বিজিবিএসে নতুন অধ্যায় রচিত হবে বলে আশা রাখছি।’’

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Bengal Global Summit 2022

পরবর্তী খবর