Home /News /nadia /
Nadia: কাঁটাতারের ওপারে থাকার কারণে অসুবিধার সম্মুখীন গ্রামবাসীরা

Nadia: কাঁটাতারের ওপারে থাকার কারণে অসুবিধার সম্মুখীন গ্রামবাসীরা

title=

ভারত বাংলাদেশের গোবিন্দপুর অঞ্চলের হুদোপাড়া, এই জায়গা দিয়েই চলে গিয়েছে ভারত বাংলাদেশের কাঁটাতারের বেড়া। তবে এই কাঁটাতারের ওপারে রয়েছে প্রায় ৪০ ঘর পরিবার যারা বর্তমানে রয়েছেন বেশ কিছু সমস্যায়।

  • Share this:

    #নদিয়া : ভারত বাংলাদেশের গোবিন্দপুর অঞ্চলের হুদোপাড়া, এই জায়গা দিয়েই চলে গিয়েছে ভারত বাংলাদেশের কাঁটাতারের বেড়া। তবে এই কাঁটাতারের ওপারে রয়েছে প্রায় ৪০ ঘর পরিবার যারা বর্তমানে রয়েছেন বেশ কিছু সমস্যায়। রাজ্যের এবং দেশের মধ্যবিত্ত থেকে নিম্নবর্তী মানুষদের সরকার থেকে দেওয়া হয় একাধিক সুযোগ-সুবিধা যেগুলি বেশিরভাগই পৌঁছতে পারে না তাদের কাছে। সামান্য চালটুকু আনার জন্য তাদের আসতে হয় কাঁটাতারের এপারে। সীমান্ত রক্ষী বাহিনী গেট খুললে পরেই তারা আসতে পারে এইদিকে। সরকারের অনেক প্রকল্পেরই সুবিধা থেকে বঞ্চিত থাকে ওই পরিবারগুলি। সরকারের আবাস যোজনার ঘর পর্যন্ত তারা পাননি বলে দাবি করছেন। এছাড়াও বেশ কিছু অসুবিধার মধ্যে পড়তে হয় তাদের। ওই এলাকার বেশকিছু গ্রামবাসী জানান সীমান্ত রক্ষী বাহিনী বেশিরভাগ সময়ই বন্ধ করে রাখেন গেট।

    ফলে একাধিক সমস্যার মধ্যে পড়তে হয় তাদের। সেই কারণে ওই এলাকায় কেউ বিয়ের সম্মন্ধ করতে চাননা। এছাড়াও কাঁটাতারের ওপারে কোনও ব্যক্তির মৃত্যু হলে তার শেষকৃত্য সম্পন্ন করতেও একাধিক অসুবিধায় পড়তে হয় তাদের। ছোট ছোট ছেলেমেয়েরা স্কুলে সময়মতো যেতে পারে না।

    আরও পড়ুনঃ স্বনামধন্য বৈজ্ঞানিক এপিজে আবদুল কালামকে অভিনব শ্রদ্ধা শাড়ি শিল্পীর! জানুন...

    রেশন থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে সীমান্তের এপারে আসতে হলে দিতে হয় সীমান্তরক্ষী বাহিনীকে একাধিক জবাবদিহি। সেই কারণে অনেক সুবিধা থেকে বঞ্চিত থেকে যায় তারা,এমনটাই জানালেন ওই গ্রামের স্থানীয় বাসিন্দারা।

    আরও পড়ুনঃ পঞ্চায়েতের উদ্যোগে অবশেষে মিলল পরিশ্রুত পানীয় জল

    যদিও এই বিষয়ে কৃষ্ণগঞ্জের বিডিও কামালউদ্দিন আহমেদ জানান, সীমান্তের কাঁটাতারের ওপারে থাকায় ওই সমস্ত পরিবারগুলির কিছু অসুবিধার মধ্যে অনেক সময় পড়তে হয়। তবে দেশের সুরক্ষার কথা ভেবেই সীমান্তরক্ষী বাহিনী তাদের কর্তব্য পালন করেন। এ বিষয়ে আলোচনা চলছে খুব শিগগিরই তাদের সমস্যার সমাধান করা হবে।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Nadia

    পরবর্তী খবর