Home /News /nadia /
Nadia: ১০৮ জন ব্রাহ্মণকে দিয়ে করানো হয় জগন্নাথ দেব এর স্নান! জানুন এর পুরাণ কাহিনী

Nadia: ১০৮ জন ব্রাহ্মণকে দিয়ে করানো হয় জগন্নাথ দেব এর স্নান! জানুন এর পুরাণ কাহিনী

title=

আজ জগন্নাথ দেবের স্নানযাত্রা। রাজ্যের বিভিন্ন জায়গায় বিভিন্ন মন্দিরে পালন করা হচ্ছে এই স্নান যাত্রা উৎসব। নদীয়ার একাধিক জায়গায় পালন করা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা।

  • Share this:

    মাজদিয়া: আজ জগন্নাথ দেবের স্নানযাত্রা। রাজ্যের বিভিন্ন জায়গায় বিভিন্ন মন্দিরে পালন করা হচ্ছে এই স্নান যাত্রা উৎসব। নদীয়ার একাধিক জায়গায় পালন করা হয় জগন্নাথ দেবের স্নানযাত্রা। ঠিক তেমনি মাজদিয়ার মৌলিক বাড়ির জগন্নাথ দেবের স্নানযাত্রা এবার ৩৯ বছরে পদার্পণ করল। জানা যায় পুরুষোত্তম বিষ্ণুর ১৬ টি যাত্রা করা হয়। তার মধ্যে অন্যতম এই স্নানযাত্রা। সেই উপলক্ষেই ১০৮ জন ব্রাহ্মণকে দিয়ে জগন্নাথ দেবকে দুধ গঙ্গাজল সহকারে তাকে স্নান করানো হয়।

    শুধু জগন্নাথ দেবকে নয় সাথে বলরাম ও সুভদ্রা দেবীকে দুধ গঙ্গাজল দিয়ে পূর্ণ অভিষেক করানো হয়। এবং তারপরে সারাদিন ব্যাপী পূজার্চনা, কীর্তন, ভোগ বিতরণ ইত্যাদির মধ্যে দিয়ে এই জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। এরপর জগন্নাথ দেব সাত দিনব্যাপী জ্বরে আক্রান্ত হন। সেই সময় তিনি মন্দিরে থাকেন না। তাকে পূর্ণাঙ্গ ঢেকে রাখতে হয়। এবং বিভিন্ন জড়িবুটি দিয়ে জগন্নাথ দেবকে এই সাতদিন পূজার্চনা করা হয়।

    আরও পড়ুনঃ মায়াপুরে ইসকন মন্দিরে মহাসমারোহে পালিত হল জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব

    এরপর জগন্নাথ দেবের রথের জন্য অঙ্গরাগে যান।এদিন সকাল থেকেই মাজদিয়া এলাকায় জগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠানটি নিয়ে ভক্তদের মধ্যে ছিল খুশির আনন্দ। এর কারণ বিগত দুবছর করোনা মহামারীর জন্য সরকার থেকে ঘোষণা করা হয়েছিল লকডাউন।

    আরও পড়ুনঃ রক্ত সংকট মেটানোর একাধিক উদ্যোগ, বিশ্ব রক্তদাতা দিবসে বিশেষজ্ঞদের মতামত

    লকডাউন এর কারণে গত দু'বছর সেই অর্থে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব পালন করতে পারা যায়নি। বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হওয়ার কারণে আবারও আগের মতোই মহাসমারোহে জেলার একাধিক জায়গায় পালন করা হচ্ছে জগন্নাথ দেবের স্নানযাত্রা উৎসব।

    Mainak Debnath
    First published:

    Tags: Majdia, Nadia

    পরবর্তী খবর