Home /News /local-18 /
Durga Puja 2021: তিন লাখের তিন ধাতুর দুর্গা প্রতিমা বীরভূম থেকে পাড়ি দিচ্ছে ওড়িশা

Durga Puja 2021: তিন লাখের তিন ধাতুর দুর্গা প্রতিমা বীরভূম থেকে পাড়ি দিচ্ছে ওড়িশা

তিন লাখের তিন ধাতুর দুর্গা প্রতিমা বীরভূম থেকে পাড়ি দিচ্ছে ওড়িশা

তিন লাখের তিন ধাতুর দুর্গা প্রতিমা বীরভূম থেকে পাড়ি দিচ্ছে ওড়িশা

দুর্গা পুজোর (Durga Puja 2021) আগে তিন ধাতুর একটি দুর্গা প্রতিমা বীরভূম থেকে পাড়ি দিতে চলেছে ওড়িশায়।

  • Share this:

    বীরভূম : হস্তশিল্পের কাজের নিরিখে বীরভূমের বোলপুর শান্তিনিকেতনের শিল্পীদের নামডাক বিশ্বজুড়ে। বছরের বিভিন্ন সময়ে এখানকার শিল্পীদের তৈরি জিনিসপত্র পাড়ি দেয় দেশ-বিদেশে। এবার দুর্গা পুজোর আগে তিন ধাতুর একটি দুর্গা প্রতিমা বীরভূম থেকে পাড়ি দিতে চলেছে ওড়িশায়।

    আরও পড়ুন Durga Puja 2021| Travel special: পুজোর ছুটিতে একদিনের ট্রিপ হিসাবে নানুর, লাভপুর

    বীরভূমের কোপাইয়ের মৃত্তিকা ওয়ার্কশপে এই তিন ধাতুর দুর্গা প্রতিমা তৈরি করার কাজ এখন প্রায় শেষের দিকে। এমন তিন ধাতুর দূর্গা প্রতিমা তৈরি করছেন বিশ্বভারতীর প্রাক্তন পড়ুয়া তথা অধ্যাপক শিল্পী আশীষ ঘোষ। এই শিল্পী এবং তার দলের ১০ জন সদস্য গত দুই মাসের বেশি সময় ধরে এই দুর্গা প্রতিমা তৈরি করার কাজ চালাচ্ছেন। তাদের লক্ষ্য আগামী মহালয়ার দিনই এই প্রতিমা গন্তব্যে পৌঁছে দিয়ে স্থাপিত করার।

    তিন ধাতুর এই দুর্গা প্রতিমা তৈরি হচ্ছে পিতল, কাঁসা এবং তামা দিয়ে। এই তিন ধাতুর প্রতিমাটি আট ফুটের হতে চলেছে। এই দুর্গা প্রতিমার প্রতিটি জিনিস তৈরি হচ্ছে হাতে অর্থাৎ হস্তশিল্পের মধ্য দিয়েই। এখানে কোনো রকম ইন্ডাস্ট্রিয়াল মেট্রিয়াল ব্যবহার করা হয়নি। এই দুর্গা প্রতিমা তৈরি করতে খরচ হয়েছে আনুমানিক তিন লক্ষ টাকা। ওজনেও এই দুর্গা প্রতিমা তিন কুইন্টাল।

    আরও পড়ুন Durga Puja 2021| Bengali Song: গান লিখলেন জয়জিৎ, গাইলেন সমিধ, শুনুন পুজোর নতুন গান

    এমন দুর্গা প্রতিমা তৈরি করার পরিকল্পনা কিভাবে এলো তা নিয়ে বিখ্যাত শিল্পী এই তিন ধাতু প্রতিমার রূপকার আশিস ঘোষ জানিয়েছেন, গত দু\'মাস আগে ওড়িশার ঝার্সুগুদার বাসিন্দা আশিস পালিত তাকে বাড়িতে স্থায়ীভাবে রাখার জন্য একটি দুর্গা প্রতিমা তৈরি করার বরাত দেন। সেই বরাত পেয়ে শিল্পী আশীষ ঘোষ তার টিমকে নিয়ে একটি পরিকল্পনা তৈরি করে কাজ শুরু করে দেন। স্থায়ীভাবে রাখার জন্য এই দুর্গা প্রতিমা তৈরি করার ক্ষেত্রে বেছে নেওয়া হয় পিতল, কাঁসা এবং তামার মত তিনটি ধাতু। শিল্পী প্রিয়ক দত্ত জানিয়েছেন, "আমরা এই প্রতিমা তৈরি করার ক্ষেত্রে কোনো রকম ইন্ডাস্ট্রিয়াল মেটেরিয়াল ব্যবহার করিনি। সম্পূর্ণটাই হাতে তৈরি। আসলে আমাদের এমন কাজের লক্ষ্য হলো বাংলার শিল্পীরা যারা রয়েছেন তারা যাতে আরো বেশি কাজ পান সেই লক্ষ্যে পৌঁছে দেওয়া। এই প্রতিমা তৈরি করার ক্ষেত্রে জিনিসপত্র, শ্রমদিবস এবং যাতায়াত খরচ মিলে তিন লক্ষ টাকার বেশি খরচ হয়েছে।"

    মাধব দাস

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Anya Puja, Durga Puja 2021

    পরবর্তী খবর