Home /News /local-18 /
Durga Puja 2021| Travel special: পুজোর ছুটিতে একদিনের ট্রিপ হিসাবে নানুর, লাভপুর

Durga Puja 2021| Travel special: পুজোর ছুটিতে একদিনের ট্রিপ হিসাবে নানুর, লাভপুর

পুজোর ছুটিতে একদিনের ট্রিপ হিসাবে নানুর, লাভপুর

পুজোর ছুটিতে একদিনের ট্রিপ হিসাবে নানুর, লাভপুর

নানুর বীরভূমের (Bengal News, Birbhum) পর্যটন কেন্দ্রগুলির মধ্যে অন্যতম একটি আকর্ষণের জায়গা।

  • Share this:

    বীরভূম : বীরভূমের (Birbhum) চিরাচরিত পর্যটন কেন্দ্রগুলির বাইরে বেশ কিছু জায়গায় রয়েছে যেগুলি অল্প সময়ের মধ্যেই ঘুরে আসা যেতে পারে। ঘুরে আসার পাশাপাশি ঐতিহ্যবাহী এইসকল জায়গা সম্পর্কে মিলতে পারে একাধিক অজানা তথ্য। এই সকল ভ্রমণের জায়গার মধ্যে ছোট্ট ট্রিপ হিসেবে হতে পারে নানুর, লাভপুর (Durga Puja 2021)।

    নানুর বীরভূমের পর্যটন (Birbhum travel) কেন্দ্রগুলির মধ্যে অন্যতম একটি আকর্ষণের জায়গা। প্রচলিত পর্যটন কেন্দ্র হিসেবে তেমন জায়গা করতে না পারলেও ঐতিহাসিক দিক দিয়ে নানুর, লাভপুর, কীর্ণাহারের আলাদা গুরুত্ব রয়েছে।

    আরও পড়ুন Durga Puja 2021| Bengali Song: গান লিখলেন জয়জিৎ, গাইলেন সমিধ, শুনুন পুজোর নতুন গান

    বীরভূমের (Bengal News, Birbhum) নানুর বাঙালির প্রিয় রামী চন্ডীদাস স্মৃতিধন্য স্থান। এখানে রয়েছে চণ্ডীদাসের বিশালাক্ষী মন্দির সহ কমকরে ১৪টি বিভিন্ন ধরনের মন্দির। এই সকল মন্দিরগুলির গায়ে রয়েছে ১৮ শতকের টেরাকোটার কাজ। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু ঐতিহাসিক জায়গা, রয়েছে চন্ডীদাস রামীর স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থান। এছাড়াও যে পাটাতে রজকিনী কাপড় কাচতে সেই পাটা এখন সযত্নে রাখা রয়েছে।

    বৈষ্ণব এই কবি চন্ডীদাস এবং রামীকে ঘিরে নানান মিথ প্রচলিত রয়েছে। পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ নানুরের এই বিভিন্ন জায়গায় তাদের সংরক্ষণে রেখেছে। এখানে রয়েছে চণ্ডীদাস এবং রামী যুগলের মূর্তি।কীর্ণাহারকে যদি কেন্দ্রবিন্দু হিসেবে নানুর, লাভপুর ইত্যাদি এলাকা ঘুরতে যাওয়া হয় তাহলে নানুরের ঐতিহ্যবাহী দর্শনীয় স্থানগুলি দর্শন করার পাশাপাশি ঘুরে নেওয়া যেতে পারে কীর্ণাহারে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের বাড়ি।

    আরও পড়ুন Durga Puja 2021 | Bangla news: কাশীপুর রাজ পরিবারের ১৬ দিনের দুর্গাপুজো! নেপথ্যে রয়েছে বিশেষ গল্পকথা

    এর পাশাপাশি ঘুরে নেওয়া যেতে পারে বীরভূমের অন্যতম সতীপীঠ ফুল্লরা মন্দির। এছাড়াও ঘুরে নেওয়া যেতে পারে কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্মভিটে ধাত্রীদেবতা, হাঁসুলী বাঁক ইত্যাদি। পর্যটকরা যারা এই সকল জায়গায় ভ্রমণ করতে আসবেন তারা থাকা-খাওয়ার জন্য বেছে নিতে পারেন কীর্ণাহার, ফুল্লরা তলা অথবা বোলপুর। বোলপুর থেকে লাভপুরের ফুল্লরা মন্দিরের দূরত্ব ২৬-২৭ কিলোমিটার। অন্যদিকে বোলপুর থেকে নানুর, কীর্ণাহারের দূরত্ব যথাক্রমে ২০ এবং ৩০ কিমি। এছাড়াও এখানে থাকা-খাওয়ার জন্য হোটেল রয়েছে।

    মাধব দাস

    Published by:Pooja Basu
    First published:

    Tags: Durga Puja 2021, Nanoor

    পরবর্তী খবর