• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Interior Decoration: নতুন বাড়ি সাজাচ্ছেন? আর যা-ই করুন, এই বিষয়গুলো ভুললে চলবে না!

Interior Decoration: নতুন বাড়ি সাজাচ্ছেন? আর যা-ই করুন, এই বিষয়গুলো ভুললে চলবে না!

অন্দরসজ্জায় কোন কোন বিষয় মাথায় রাখতে হবে

অন্দরসজ্জায় কোন কোন বিষয় মাথায় রাখতে হবে

Interior Decoration : নতুন বাড়ি কিনে থাকলে জেনে নেওয়া যাক অন্দরসজ্জায় কোন কোন বিষয় মাথায় রাখতে হবে।

  • Share this:

বাড়ি ছোট হোক বা বড়, কিন্তু বাড়ির অন্দরসজ্জা যদি রুচিসম্মত না হয়, তা হলে কোনওটাই দেখতে ভাল লাগে না। তাই নতুন বাড়ির কেনার সঙ্গেই সেটি সাজানোর বিষয়ও গুরুত্বপূর্ণ। নতুন বাড়িতে যাওয়ায় যেমন আনন্দের তেমনি ঠিক মতো ঘর সাজানোর চাপও থাকে। নতুন বাড়ি কেনার পর থেকেই আমরা সেটিকে পছন্দমতো নিজের রুচি অনুযায়ী সাজিয়ে নিজের মতো করে রূপ দিতে চাই। কারণ বাড়ি যদি বাসিন্দাদের ব্যক্তিত্বের সঙ্গে মানানসই না হয় তাহলে বেশ বেমানান লাগে৷ তাই নতুন বাড়ি কিনে থাকলে জেনে নেওয়া যাক অন্দরসজ্জায় কোন কোন বিষয় মাথায় রাখতে হবে।

আরও পড়ুন : টিভি দেখতে দেখতে রাতের খাবার খান? জানেন নিজের কী ক্ষতি করছেন!

বেডরুম সাজানো

বেডরুমে প্রথমেই বিছানার দিকে নজর পড়ে। তাছাড়া বেডরুমের বেশিরভাগ জায়গা জুড়ে বিছানাই থাকে। তাই বেডরুমে অবশ্যই বিছানা ঠিক মতো সাজাতে হবে৷ পাশাপাশি শোয়ার ঘরে কেনা আলমারিও ব্যবহার করা যায়, আবার নিজের ঘরের প্ল্যান ও ডিজাইন অনুযায়ী ক্লোজেট বানিয়ে নেওয়া যায়।

আরও পড়ুন :দৈনিক জীবনে সামান্য এই পরিবর্তনে ওজন কমবে জলদি

নতুন জিনিসপত্র কেনা

নতুন বাড়িতে গেলে পুরোনো জিনিসপত্রকে বিদায় জানাতে অসুবিধা নেই। সেক্ষেত্রে নতুন আসবাবপত্র এবং খুঁটিনাটি জিনিস দিয়ে ঘর সাজানো যায়। গদি, ডাইনিং টেবিল এবং বসার ম্যাট থেকে গৃহস্থলির জিনিসগুলি নতুন করে কিনে ঘরের নতুন রূপ দেওয়া যায়।

আরও পড়ুন : ভালবাসার প্রকাশই শুধু নয়! সুস্থতায় আলিঙ্গনের উপকারিতাও অঢেল

আনুষঙ্গিকে বিনিয়োগ

ড্রয়িং রুমের জন্য কফি টেবিল কিনলে সেটি কোথায় কী ভাবে রাখলে ভালো লাগবে তা যাচাই করতে হবে। তার পর যদি কার্পেট কেনা হয়, তাহলে টেবিলের সঙ্গে সেটি ঠিক মানানসই হচ্ছে কি না তাও ভালো করে দেখে নিতে হবে। সব মিলিয়ে যে কোনও ঘরে আনুষঙ্গিক জিনিসের সঠিক অবস্থান ঘরের শোভার জন্য খুবই জরুরি।

কিছু ফ্লোর কভার পাতা

বহুদিন ধরেই বসার ঘরের মেঝেতে ফ্লোর কভার পাতার চল রয়েছে। কার্পেট জাতীয় কোনও কিছু মেঝেতে পাতলে যেমন আরামদায়ক হয় আবার ঠাণ্ডায় বেশ উষ্ণতাও দেয়। বসার ঘরের এই সামান্য সংযোজন সমগ্র ঘরটির লুক বদলে দিতে পারে। পাশাপাশি এর ফলে নতুন বাড়িতে বেশ বিলাসিতার অনুভূতিও আসবে। মেঝের কভার বা কার্পেটে বিনিয়োগ করলে নতুন বাড়ির পরিবেশ সুন্দরভাবে হয়ে উঠবে। আসলে আমাদের চারপাশের অনেক ছোট ছোট জিনিস সংযোজন কিংবা অবস্থানের পরিবর্তন করলে সামগ্রিকভাবে ঘরের সজ্জা অনেক বদলে যেতে পারে। তবে নিজের জীবনযাত্রার উপর নির্ভর করে কোন পরিবর্তন কোথায় করলে মানানসই হতে পারে বা নির্দিষ্ট জায়গায় রাখার আগে ভালো করে পরীক্ষা করে নেওয়া উচিত। খুবই সূক্ষ আসবাবপত্র বাড়িকে উল্লেখযোগ্যভাবে সুন্দর করে তুলতে পারে আবার একইসঙ্গে আমাদের প্রয়োজন অনুযায়ী উপভোগ্য হয়ে ওঠে।

Published by:Arpita Roy Chowdhury
First published: