• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Lifestyle: মা-বাবা ‘এই’ সব দেশগুলিতে থাকলে তবেই বাচ্চাদের সঠিক বিকাশ হয়

Lifestyle: মা-বাবা ‘এই’ সব দেশগুলিতে থাকলে তবেই বাচ্চাদের সঠিক বিকাশ হয়

Lifestyle: the place you live in matters in the development of the child's growth

Lifestyle: the place you live in matters in the development of the child's growth

বাবা-মা যে দেশে আছেন বা যে সরকারের অধীনে আছেন তার উপরেও অনেক কিছু নির্ভর করে।

  • Share this:

#কলকাতা: সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে একটি বিশেষ প্রবন্ধ প্রকাশিত হয়েছে। যেখানে ইকোনমিক কোঅপারেশন এবং ডেভেলপমেন্ট সংস্থার সঙ্গে যুক্ত দেশগুলি তাঁদের সন্তানের জন্য কতটা সময় ব্যয় করে তার তুলনামূলক দিক তুলে ধরা হয়েছে।

সেই প্রতিবেদনে যা বলা হয়েছে তার সারমর্ম দাঁড়ায় এই যে বাবা-মা সব সময় সন্তানকে সেরাটাই দিতে চান। শিক্ষা থেকে স্বাস্থ্য কোনও কিছুতেই তাঁরা আপোস করেন না। কিন্তু সেটা সব সময় সম্ভব হয় না পারিপার্শ্বিক অবস্থার জন্য। বাবা-মা যে দেশে আছেন বা যে সরকারের অধীনে আছেন তার উপরেও অনেক কিছু নির্ভর করে।

কী বলছে এই রিপোর্ট?

এই রিপোর্ট বলে যে নরডিক দেশগুলির মধ্যে যারা সন্তানের জন্য সব চেয়ে বেশি ব্যয় করে তাদের মধ্যে পয়লা নম্বরে আছে নরওয়ে। নরওয়ে সন্তান পিছু প্রতি বছর ভারতীয় মুদ্রার অনুপাতে ২২ লাখ টাকা ব্যয় করে। এর পরেই আছে আইসল্যান্ড, ফিনল্যান্ড, ডেনমার্ক, জার্মানি ও সুইডেন। অথচ মার্কিন যুক্তরাষ্ট্র সন্তান পিছু মাত্র ৫০০ মার্কিন ডলার খরচ করে।

এই নরডিক দেশগুলোর হ্যাপিনেস কোশেন্ট অর্থাৎ তাঁরা কতটা খুশি থাকছেন সেটাও বেশ উজ্জ্বল। এই ক্ষেত্রে এক নম্বরে আছে ফিনল্যান্ড। এর পরেই আছে সুইডেন, নরওয়ে, আইসল্যান্ড, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং লুৎজেমবার্গ। এই রিপোর্ট পেশ করেছে ইউনাইটেড নেশনসের সাসটেনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক।

অর্থাৎ এই সব রিপোর্ট দেখে বেশ স্পষ্ট বোঝা যাচ্ছে যে শিক্ষা, পরিবার ও সন্তান পালনের ক্ষেত্রে এই নরডিক দেশগুলো অন্যান্য দেশের কাছে একটি আদর্শ হতে পারে।

আরও পড়ুন - Bollywood Diva Rekha-র বাবার তিনটি বিয়ে! আছে আরও ৬ বোন, তাঁরা সকলেই দারুণ সফল, চিনে নিন

কেন নরডিক দেশগুলো সেরা?

শুনলে অবাক লাগবে যে সন্তানের জন্ম দেওয়ার জন্য এবং তাকে প্রতিপালন করার জন্য আদর্শ জায়গা হল এই নরডিক দেশগুলি। সদ্য মা হওয়া মহিলাকে এই দেশ একটি বিশেষ প্যাকেজ পাঠায়। এই প্যাকেজে প্রায় ৬০ খানা জিনিস থাকে। বিশেষ ভাবে দেওয়া হয় শিশুকে পড়ে শোনানোর জন্য প্রথম বই। এই প্রথা ১৯৩০ সাল থেকে চলে আসছে। এই প্যাকেজ দেওয়া হয় শিশুদের দোলনার মধ্যে।

আরও পড়ুন - Hollywood Gossip: Bold ছবি বিক্রিতে কোটি কোটি আয়, Adult Model পছন্দের পুরুষ নিয়ে সব বললেন খুল্লমখুল্লা

সন্তানের জন্মের পর ষোল মাস ছুটি দেয় সুইডেন!

সুইডেন সন্তানের জন্মের পর বাবা মা উভয়কেই ১৬ মাস ছুটি দেয়। সঙ্গে পরিবার পায় সন্তান ভাতা। ২০২১-এর রিপোর্ট অনুযায়ী ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, নেদারল্যান্ডস এবং কানাডা বাচ্চাদের প্রতিপালনে সেরা। কানাডায় সদ্যোজাত শিশু বা দত্তক নেওয়া শিশুর বাবা-মা ৬৩ সপ্তাহ ছুটি পায়। বাবা-মা দু'জনেই ৪৮০ দিনের বেতন সহ ছুটি পায়। এর মধ্যে ৯০ দিন বাবা ও মায়ের জন্য আলাদা করে রাখা হয়। এই দেশগুলিতে সন্তানের জন্মের পর শুধু মা নয়, বাবাকেও সমান দায়িত্ব নিতে হয়।

শিশুদের প্রতিপালন সহজ করা অবশ্যই প্রতিটি দেশের লক্ষ্য হওয়া উচিত। কারণ পরিবার ও শিশুদের জন্য বিনিয়োগই একটি সুখী সমাজ গঠন করতে পারে।

Published by:Debalina Datta
First published: