Home /News /life-style /
Lifestyle Tips: জুতোর দুর্গন্ধ থেকে অতিরিক্ত ঘাম- হাজারো সমস্যার একটাই সমাধান ট্যালকম পাউডার!

Lifestyle Tips: জুতোর দুর্গন্ধ থেকে অতিরিক্ত ঘাম- হাজারো সমস্যার একটাই সমাধান ট্যালকম পাউডার!

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

নানা কাজে পাউডার ব্যবহার করা হয়ে থাকে। জেনে নেওয়া যাক আর কী কাজে তা আসতে পারে!

  • Share this:

#নয়াদিল্লি: গরমের মরসুমে অতিরিক্ত ঘামের থেকে মুক্তি পেতে আমরা সাধারণত ট্যালকম পাউডার ব্যবহার করে থাকি। শিশুদের জন্যও এটা দারুণ উপাদান। আসলে বাচ্চাদের যাতে ডায়াপার র‍্যাশ না-হয়, তার জন্য পাউডার ব্যবহার করতে হয়। এগুলো ছাড়াও আরও নানা কাজে পাউডার ব্যবহার করা হয়ে থাকে।

ব্যথা ও ত্বকের অস্বস্তি দূর করতে:

যাঁদের থাইয়ের অংশ ভারী, গরমের সময়টা তাঁরা প্রায় আতঙ্কেই কাটান। কারণ এই সময় হাঁটা-চলা কিংবা এক্সারসাইজ করার সময় দুই দিকের থাইয়ে ঘষা লেগে ওই অংশে ক্ষতর মতো সৃষ্টি হয়। এর ফলে জায়গাটা ব্যথা তো হয়ই, এমনকী হাঁটাচলার ক্ষেত্রেও বেশ অসুবিধা হয়। তাই হাঁটার সময় কিংবা শারীরিক কসরতের সময় দুই থাইয়ের ভিতরের দিকে পাউডার ব্যবহার করতে হবে। এতে সমস্যা অনেকটাই দূর হয়।

জুতোর দুর্গন্ধ দূর করতে:

গরমকালে পায়ে ঘাম হওয়ার দরুন জুতোয় দুর্গন্ধ হতে পারে। আর জুতো খুললেই সেই গন্ধ ছড়িয়ে পড়ে রীতিমতো ফাঁপরে পড়তে হয়। এই সমস্যার ক্ষেত্রেও সেই মুশকিল আসান গায়ে মাখার পাউডার। জুতোর ভিতরে খানিকটা পাউডার ছিটিয়ে তা এক রাত রেখে দিতে হবে। পরের দিন সেই জুতো পরে গেলে আর কোনও দুর্গন্ধ হবে না।

সুন্দর চোখের পাতার জন্য:

অনেকের চোখের পাতা পাতলা হয়, সেক্ষেত্রে অনেক সময়ই তাঁরা হীনম্মন্যতায় ভুগে থাকেন। কিন্তু তাঁদের সেই সমস্যার সমাধান করতে পারে গায়ে মাখার পাউডার। কীভাবে? চোখের পাতায় মাস্কারা লাগানোর আগে পাউডার লাগিয়ে নিতে হবে। তাহলে চোখের পাতা বেশ ঘন দেখাবে। কারণ এক্ষেত্রে পাউডার প্রাইমার হিসেবে কাজ করবে।

মুখের মেকআপের প্রাইমার:

ফেস প্রাইমার হিসেবেও ব্যবহার করা যায় পাউডারকে। মেকআপ যাতে অনেকটা সময় পর্যন্ত থাকে বা নষ্ট না-হয়, তাতে সাহায্য করে পাউডার। কারণ এটি মুখের অতিরিক্ত তেল শোষণ করে নেয়।

আরও পড়ুন: ডাবের জল নাকি কচি তালশাঁস? গরমে কোনটা বেশি উপকারী?

শুষ্কতা দূর করতে ও একজিমা রুখতে:

ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করতে এবং ত্বককে আরাম দিতে পাউডারের জুড়ি মেলা ভার। ত্বকে সমস্যা থাকলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে পাউডার ব্যবহার করতে হবে।

সৈকতে গেলে ব্যাগে থাকুক পাউডার:

সমুদ্র সৈকতে বেড়াতে গেলে অনেক সময় বালি উড়ে এসে ত্বকে আটকে যেতে পারে। তাই সেই বালি যাতে সহজেই মুছে ফেলা যায়, তার জন্য পাউডার ব্যবহার করতে হবে। তাই ত্বক চিট-চিট করলে কিছুটা পাউডার মুখে ছিটিয়ে নিতে হবে এবং তা মুছে ফেলতে হবে।

আরও পড়ুন: ঘরে শুধু পোড়াতে হবে মাত্র একটা তেজপাতা! শরীরে-মনে এর প্রভাব দেখে নিজেই অবাক হবেন

ড্রাই শ্যাম্পুর পরিবর্তে:

শ্যাম্পু করার সময় না-হলে অনেক সময় চুল তৈলাক্ত হয়ে ওঠে। সেক্ষেত্রে চুলের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নিতে চুলের গোড়ার দিকে ড্রাই শ্যাম্পুর পরিবর্তে পাউডার ব্যবহার করতে হবে।

বিছানার চাদরে:

গরমের দিনে তো ঘাম হবেই। তার জন্য শোওয়ার আগে বিছানার চাদরে কিছুটা পাউডার ছড়িয়ে দিতে হবে। এতে ঘুম ভালো হবে, বিছানাও ঠান্ডা থাকবে।

ওয়াক্সিংয়ের আগে:

ওয়াক্সিং শুরু করার আগে পাউডার লাগিয়ে নিতে হবে। তাতে ত্বকের উপরে থাকা অতিরিক্ত তেল শুষে নেয় পাউডার। ফলে ওয়াক্সিং সহজ হয়ে ওঠে।

সুগন্ধের জন্য:

ওয়ার্ড্রোব বা আলমারির ভিতর গন্ধ হয়ে যায়। সেই গন্ধ দূর করতে একটা খোলা মুখের জারে কিছুটা পাউডার ছড়িয়ে তা আলমারির ভিতর রেখে দিতে হবে। এতে আলমারির গন্ধ দূর হবে এবং সুগন্ধ ছড়িয়ে পড়বে।

মসৃণ ভাবে স্ক্রোলিংয়ের জন্য:

অনেক সময় ঘামের কারণে ল্যাপটপের ট্র্যাকপ্যাড স্ক্রোল করতে সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে আঙুলে বেবি পাউডার মেখে নিতে হবে। তাতে মসৃণ ভাবে স্ক্রোল করা যাবে।

ডিওডোরেন্ট বুস্টার:

বেবি পাউডার মেখে নিয়ে ডিওডোরেন্ট লাগালে তার গন্ধ দীর্ঘ সময় পর্যন্ত স্থায়ী হয়। কারণ বেবি পাউডার ঘাম শুষে নেয় এবং দারুণ সুগন্ধী হিসেবেও কাজ করে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Talcum Powder

পরবর্তী খবর