Home /News /life-style /
Yoga for Tuberculosis: যক্ষ্মা প্রাণঘাতী, তবে এই তিনটি যোগাসনে মারণরোগকে ঠেকাতে পারেন সহজেই

Yoga for Tuberculosis: যক্ষ্মা প্রাণঘাতী, তবে এই তিনটি যোগাসনে মারণরোগকে ঠেকাতে পারেন সহজেই

Tuberculosis: বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারত প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ যক্ষ্মা রোগে (Tuberculosis) ভোগেন।

  • Share this:

    #নয়াদিল্লি: যক্ষ্মা (Tuberculosis) এমন এক মারণ ব্যাকটেরিয়া সংক্রমণ যা সময়মতো চিকিৎসা না করলে জীবন ভয়ঙ্কর ক্ষতির মুখে পড়তে পারে। এই সংক্রামক রোগটি (Yoga for Tuberculosis) মূলত ফুসফুসকে কবজা করে। তিনটি ধাপে এর সংক্রমণ ছড়াতে থাকে - প্রকাশ্য, সুপ্ত এবং সক্রিয়। প্রথম দুই পর্যায়ে রোগটি ধরা পড়লে সম্পূর্ণ নিরাময় করা যায়। সক্রিয় পর্যায়ে সংক্রমণ নিয়ন্ত্রণ করা বেশ কঠিন তবে চিকিত্সা করা অসম্ভব নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারত প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ যক্ষ্মা রোগে (Tuberculosis) ভোগেন। একজন সুস্থ ব্যক্তির সংক্রমণে (Yoga for Tuberculosis) আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকলেও, যারা এইচআইভি, অপুষ্টি, ডায়াবেটিস বা তামাক সেবনে ভুগছেন তাদের প্রাণের ঝুঁকি বেশি, জানিয়েছে WHO।

    আরও পড়ুন- দীর্ঘক্ষণ মাস্ক পরে বাড়ছে ত্বকের সমস্যা, এই গরমে শিশুদের মাস্ক বিধি শিথিলের দাবি

    যক্ষ্মা রোগে আক্রান্তদের লক্ষণগুলি কী কী:

    ১। তিন বা তার বেশি সপ্তাহ ধরে কাশি

    ২। কাশি থেকে রক্ত ​​বা শ্লেষ্মা বের হওয়া

    ৩। বুকে ব্যথা, বা শ্বাসকষ্ট বা কাশির সঙ্গে ব্যথা

    ৪। অনিচ্ছাকৃত ওজন হ্রাস

    ৫। ক্লান্তি

    ৬। জ্বর

    ৭। রাতে ঘাম

    ৮। ঠাণ্ডা লাগা

    ৯। ক্ষুধামান্দ্য

    ছয় বা বারো মাসের ওষুধের কোর্স সংক্রমণ নিরাময় করতে সাহায্য করতে পারে, তবে জীবনধারায় পরিবর্তন আনতে পারলে তা আরও বেশি উপকারী। যার মধ্যে অন্যতম হল, শ্বাসপ্রশ্বাস উন্নত করতে এবং ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য ফুসফুসকে শক্তিশালী করতে প্রতিদিন নির্দিষ্ট যোগাসন অভ্যাস করা। নিম্নের কয়েকটি যোগাসনে (Yoga for Tuberculosis) টিবি (Tuberculosis) মোকাবিলা করতে পারেন আপনিও।

    আরও পড়ুন- লকডাউনে বিনা ভাড়ায় যাত্রীদের হাসপাতালে পৌঁছে এখন চরম অর্থকষ্টে ভুগছেন অটোচালক

    ভস্ত্রিকা প্রাণায়াম

    সাধারণত বেলো ব্রিদিং নামে পরিচিত এই আসন ফুসফুসকে শক্তিশালী করতে সাহায্য করে এবং ডায়াফ্রামকে প্রশস্ত করে। যেহেতু টিবি (Yoga for Tuberculosis) সাধারণত ফুসফুসে আক্রমণ করে, তাই তাদের সুস্থ রাখা গুরুত্বপূর্ণ। পা ভাঁজ করে, পিঠ সোজা রেখে বসে শুরু করুন। অক্সিজেন গ্রহণ করুন এবং ধীরে ধীরে কার্বন ডাই অক্সাইড ত্যাগ করুন। ধীরে ধীরে, গতি বাড়ান। ১০ বারের পরে বিরতি নিন। তারপর, আবার শুরু করুন। পার্ক বা সবুজে ঘেরা জায়গায় করতে পারলে ফল ভালো হবে।

    কপালভাতি প্রাণায়াম

    শুধু ফুসফুস (Yoga for Tuberculosis) নয়, এই আসনটি কিডনি এবং লিভারের কার্যকারিতাও উন্নত করে। যোগব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে স্বস্তি দেয়, শক্তি ফেরায়। এই আসনটি হাঁপানি, সাইনাস এবং এমনকি টিবি-র মতো অনেক শ্বাস-প্রশ্বাসের ব্যাধি নিরাময়ে কাজ করে। মেরুদণ্ড সোজা রেখে বসুন। পেটের পেশী সংকুচিত করে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। ধীরে ধীরে শুরু করুন এবং তারপর গতি বাড়ান।

    তদাসন

    তদাসন বা পর্বত ভঙ্গি শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ যোগাসন (Yoga for Tuberculosis)। এটি ব্রঙ্কিওল এবং ফুসফুসের সঠিক কার্যকলাপে সাহায্য করে। এই আসনটি করার জন্য পা জোড়া করে সোজা হয়ে দাঁড়াতে হবে এবং হাত জোড় করে হাত মাথার উপরে নিয়ে যেতে হবে। গোড়ালি উঁচু করে অন্তত ১০ সেকেন্ড মেরুদণ্ড সোজা রেখে দাঁড়ান। শ্বাস ছাড়ুন এবং শিথিল অবস্থায় ফিরে আসুন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Tuberculosis, Yoga

    পরবর্তী খবর