জীবনে বার বার ঠকে যাচ্ছেন? এই চার ধরনের মানুষকে অবিলম্বে জীবন থেকে বিদায় দিন!

আসুন জেনে নিই বন্ধু তালিকায় কোন কোন ধরনের মানুষ থাকলে অবিলম্বে তাদের নাকচ করে দেওয়া ভালো।

আসুন জেনে নিই বন্ধু তালিকায় কোন কোন ধরনের মানুষ থাকলে অবিলম্বে তাদের নাকচ করে দেওয়া ভালো।

  • Share this:

#কলকাতা: সঠিক বন্ধু নির্বাচন নিঃসন্দেহে কঠিন কাজ। আমাদের জীবনে যেমন কিছু ভালো বন্ধু বা পরামর্শদাতা রয়েছেন, যাঁরা সুখে-দুঃখে সব সময় আমাদের পাশে থাকেন, তেমনই আবার কিছু নেগেটিভ মানুষও থাকেন। এঁরা প্রায়শই সমালোচনা করে আমাদের কর্মজীবন বা ব্যক্তিগত জীবনে দুর্দশা ডেকে আনেন। বিশেষ করে গত বছরের মহামারীর সময় অনেক কাছের মানুষও আমাদের থেকে দূরে সরে গিয়েছেন, আবার প্রকৃত শুভকামী অনেক মানুষকেও আমরা বিপদের দিনে খুঁজে পেয়েছি। তার পরেও কিছু নেগেটিভ মানুষ হয় তো চোখের আড়ালে থেকে গিয়েছে। আসুন জেনে নিই বন্ধু তালিকায় কোন কোন ধরনের মানুষ থাকলে অবিলম্বে তাদের নাকচ করে দেওয়া ভালো।

আরও পড়ুন: https://bengali.news18.com/photogallery/business/check-gold-and-silver-prices-in-your-city-on-13th-september-monday-dc-657849.html

প্রবল প্রতিদ্বন্দ্বী মনোভাবাপন্ন

প্রতিযোগী মনোভাব থাকা নিঃসন্দেহে ভালো। এতে কর্মক্ষেত্রে নিজেকে বিচার করার সুযোগ পাওয়া যায়। কিন্তু আমাদের সর্বক্ষণের কাছের মানুষ যদি সব সময় প্রতিদ্বন্দ্বী মনোভাব নিয়ে চলেন, তবে বিরক্তি আসা স্বাভাবিক। এর ওপর এই ধরনের মানুষরা আমাদের মধ্যে নেগেটিভ মনোভাব জাগ্রত করে।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/business/senior-citizen-duped-of-6-lac-rupees-in-the-name-of-sim-card-verification-dc-657828.html

ঠক মনোভাবাপন্ন মানুষ

এমন দু’একজন বন্ধু প্রায় অনেকেরই থাকে যাঁরা যে কোনও অবস্থায় আমাদের পাশে দাঁড়াতে প্রস্তুত। অন্য দিকে, এমন মানুষের সংখ্যাই বেশি যাঁরা নিজেদের স্বার্থ ছাড়া কোনও বিষয়েই প্রবেশ করতে রাজি নয়। সত্যি কি এ ধরনের বন্ধুর আমাদের প্রয়োজন হয়? বিশেষ কারণ ছাড়া বারে বারে অজুহাত দেখিয়ে যাঁরা বিপদের সময় সরে দাঁড়ান তাঁদের অবিলম্বে বর্জন করাই বুদ্ধিমানের কাজ।

নেগেটিভ চিন্তার মানুষ

যাঁরা খুব পজিটিভ বিষয়কেও নেগেটিভ ভাবে দেখতে ওস্তাদ তাঁদের আশেপাশে থাকাটা কিন্তু বিপদজনক। এঁদের মধ্যে অনেক মানুষের সঙ্গে কথা বললেই মনে হবে জীবনে বুঝি শুধুই হতাশা। সে ক্ষেত্রে ক্ষতি আখেরে আমাদেরই। যত দ্রুত সম্ভব এমন মানুষের সঙ্গ ছেড়ে বেরিয়ে আসতে হবে।

আরও পড়ুন: https://bengali.news18.com/news/national/to-get-4000-rupees-from-pm-kisan-yojona-do-this-by-30th-september-dc-657731.html

খামখেয়ালি স্বভাবের মানুষ

এ কথা সত্যি যে, কোনও কোনও মানুষ জন্মগত ভাবেই একটু-আধটু খামখেয়ালি স্বভাবের হন। কিন্তু বন্ধু হন বা পার্টনার, তিনি যদি খুব দ্রুত হারে মুড পরিবর্তন করেন তাহলে বিপদ। সে ক্ষেত্রে জীবনের অর্ধেক সময় তাঁদের মন বুঝে চলতে চলতেই পার হয়ে যাবে। এঁরা আমাদের যতই প্রিয় মানুষ হোন না কেন, নিজেকে সুস্থ এবং চিন্তা মুক্ত রাখতে এই ধরনের সম্পর্ক ছেড়ে বেড়িয়ে আসলে নিজের জন্যই ভালো।

স্বার্থপর স্বভাবে মানুষ

এঁদের সব কিছুই আমি কেন্দ্রিক। নিজের সমস্যার কথা বলতে এঁরা ওস্তাদ অথচ উল্টোদিকের মানুষটি কিছু বলতে আরম্ভ করলেই হাই তোলেন। মনে রাখা ভালো, যে কোনও সম্পর্কই দ্বিমুখী। তাই এমন মানুষদের ব্যবহারে কষ্ট না পেয়ে বরং সরে আসা উচিত।

Published by:Dolon Chattopadhyay
First published: