Home /News /life-style /

Recipe: গ্যাসের দাম তো বেড়েই চলেছে! বিনা গ্যাসেই বানিয়ে ফেলুন স্বাস্থ্য এই রেসিপিগুলো!

Recipe: গ্যাসের দাম তো বেড়েই চলেছে! বিনা গ্যাসেই বানিয়ে ফেলুন স্বাস্থ্য এই রেসিপিগুলো!

আমরা কিছু নো-কুক খাবারের রেসিপি নিয়ে এসেছি যেগুলো যেমন স্বাস্থ্যকর, তেমন সহজেই সেগুলো বাড়িতে তৈরিও করা যায়।

  • Share this:

#কলকাতা: হালে প্রায় সারা দেশেই নিত্য প্রয়োজনীয় খাবারের দাম অস্বাভাবিক রকমের বৃদ্ধি পেয়েছে। রান্নার গ্যাসের দামও সেই তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে। তবে চিন্তার কিছু নেই, আমরা কিছু নো-কুক খাবারের রেসিপি নিয়ে এসেছি যেগুলো যেমন স্বাস্থ্যকর, তেমন সহজেই সেগুলো বাড়িতে তৈরিও করা যায়।

শসার রায়তা

শসাকে হালকা গ্রেট করে তাতে দই যোগ করে ভালো ভাবে মেশাতে হবে। এর ওপর ভাজা জিরে গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, স্বাদ মতো নুন এবং গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিলেই রেসিপি রেডি!

আরও পড়ুন: ১ সপ্তাহ পরেই অ্যাকাউন্টে আসবে ৪০০০ টাকা, চেক করে নিন স্টেটাস

স্প্রাউট চাট

এক্ষেত্রে যা করতে হবে, কালো চানা এবং মুগ ডাল সারা রাত ভিজিয়ে রাখতে হবে। তার মধ্যে কাটা পেঁয়াজ, টম্যাটো, ভাজা চিনাবাদাম, নুন, গোলমরিচ গুঁড়ো, ভাজা জিরের গুঁড়ো, লেবুর রস এবং তাজা ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে নিলেই পরিবেশনের জন্য প্রস্তুত স্প্রাউট চাট।

অ্যাভোকাডো টোস্ট

বৈদ্যুতিক গ্রিলার ব্যবহার করে রুটি গ্রিল করে নিতে হবে, এর ওপর চটকে নেওয়া অ্যাভোকাডো, লেবুর রস, জলপাই তেল, ভাজা জিরের গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, নুন এবং লঙ্কার মিশ্রণ দিয়ে তৈরি মশলার গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। সেঁকে নেওয়া পাউরুটির উপর অ্যাভোকাডোর মিশ্রণ লাগিয়ে এক গ্লাস জুস সহযোগে দিনের লাঞ্চ উপভোগ করা যায়।

আরও পড়ুন: এবার জলে চলবে গাড়ি! দেশের রাস্তায় খুব তাড়াতাড়ি নামতে চলেছে গ্রিন হাইড্রোজেন গাড়ি

বিটরুট এবং বাদামের রেসিপি

মাইক্রোওয়েভে দু'টি বিটরুট এবং ৮-১০টি বাদাম ভেজে, সেগুলি কেটে নিয়ে একটি মিক্সারে অলিভ অয়েল, নুন, চিলি ফ্লেকস, ভাজা রসুন, লেবুর রস এবং পার্সলে দিয়ে এক সঙ্গে ব্লেন্ড করতে হবে। ব্যস, টোস্টের সঙ্গে এবার এটা উপভোগ করার জন্য প্রস্তুত।

মিষ্টি আলু চাট

মাইক্রোওয়েভে মিষ্টি আলু ভেজে পাতলা টুকরো করে কেটে একটি প্লেটে রাখতে হবে। ২ টেবিল চামচ ফেটানো দই, স্বাদমতো নুন, আধা চা চামচ কালো মরিচের গুঁড়ো, ১/৪ চাট মশলা, ১ চা চামচ জিরের গুঁড়ো, ১/২ চা চামচ লেবুর রস এবং ১/২ চা চামচ লাল মরিচের গুঁড়ো যোগ করতে হবে। পুদিনা চাটনি দিয়ে সার্ভ করার জন্য রেসিপি তৈরি।

আরও পড়ুন: পেট্রোল-ডিজেলের নতুন দাম জারি, এই শহরে মাত্র ৮২ টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল...

মাখানা চাট

ভাজা মাখানার সঙ্গে ২ টেবিল চামচ ভাজা চিনাবাদাম, ২ টেবিল চামচ ফেটানো মিষ্টি দই, লবণ, কালো মরিচ গুঁড়ো, ১/২ চা চামচ চাট মশলা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ লাল মরিচ গুঁড়ো, ১/২ কাটা পেঁয়াজ, তাজা ধনেপাতা কুচি এবং লেবুর রস মিশিয়ে নিলেই রেসিপি তৈরি।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: No gas Recipe, Recipe

পরবর্তী খবর