Home /News /business /

Green Hydrogen Car: এবার জলে চলবে গাড়ি! দেশের রাস্তায় খুব তাড়াতাড়ি নামতে চলেছে গ্রিন হাইড্রোজেন গাড়ি

Green Hydrogen Car: এবার জলে চলবে গাড়ি! দেশের রাস্তায় খুব তাড়াতাড়ি নামতে চলেছে গ্রিন হাইড্রোজেন গাড়ি

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, খুব দ্রুত দিল্লির রাস্তায় নামবে গ্রিন হাইড্রোজেনের মাধ্যমে চলা গাড়ি।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের রাস্তায় খুব দ্রুত চলতে শুরু করবে গ্রিন হাইড্রোজেন গাড়ি। এই প্রকল্পকে বাস্তবায়িত করতে কেন্দ্রীয় সরকারের তরফে নিয়ে আসা হচ্ছে নতুন যোজনা। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) ভারতের বাস, ট্রাক এবং অন্যান্য গাড়ি গ্রিন হাইড্রোজেনের মাধ্যমে চালানোর জন্য যোজনা তৈরি করছেন। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, শহরের সিওয়েজ ওয়াটার এবং মজুত নোংরা ব্যবহার করে সবুজ হাইড্রোজেন তৈরি করা হবে। এর জন্যও নতুন যোজনা তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: চাকরি ছেড়ে শুরু করতে পারেন এই ব্যবসা, আয় করবেন ৯ লাখ টাকারও বেশি!

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, খুব দ্রুত দিল্লির রাস্তায় নামবে গ্রিন হাইড্রোজেনের মাধ্যমে চলা গাড়ি। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, সব কিছু ঠিকঠাক থাকলে ২০২২ সালের ১ জানুয়ারি দিল্লির রাস্তায় দেখা যেতে পারে গ্রিন হাইড্রোজেনের মাধ্যমে চলা গাড়ি। এর জন্য তিনি পাইলট প্রোজেক্টের মাধ্যমে একটি গাড়ি কিনেছেন এবং ফরিদাবাদের একটি অয়েল রিসার্চ সেন্টারের থেকে গ্রিন হাইড্রোজেন কিনেছেন। তিনি বৃহস্পতিবার একটি প্রোগ্রামে জানিয়েছেন যে, খুব দ্রুত তিনি সেই গাড়িটি নিয়ে রাস্তায় নামবেন, কারণ এটাও যে সম্ভব সেটা সকলকে বোঝানোর জন্য।

আরও পড়ুন: সুরক্ষিত বিনিয়োগের সেরা পন্থা; পোস্ট অফিসের এই ৯ স্কিমে দ্বিগুণ হবে টাকা!

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করির যোজনা-

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, আগামী দু'-তিনদিনের মধ্যে তিনি একটি ফাইলে সই করবেন, যার মাধ্যমে গাড়ি নির্মাতাদের বলা হবে ১০০ শতাংশ বায়ো-এথোনল দ্বারা চলা ইঞ্জিন তৈরি করার জন্য। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন যে, বর্তমানে প্রতি বছরে প্রায় প্রায় ৮ লাখ কোটি টাকার পেট্রোল, ডিজেল এবং পেট্রোলিয়াম দ্রব্যের আমদানি করা হয়। এটা যদি একইভাবে চলতে থাকে তাহলে আগামী ৫ বছরে এর পরিমাণ বেড়ে পৌঁছে যাবে ২৫ লাখ কোটি টাকায়।

আরও পড়ুন: চলতি মাস থেকে ৫টি নিয়মে বড় বদল করা হয়েছে, প্রভাব পড়তে চলেছে আপনার পকেটে

গ্রিন হাইড্রোজেন গাড়ি-

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন এই প্রসঙ্গে, "কেন্দ্রীয় সরকার গ্রিন হাইড্রোজেনে গাড়ি চালানোর জন্য যোজনা তৈরি করছে। আমরা চাই ট্রাক, বাস এবং অন্যান্য বিভিন্ন গাড়ি গ্রিন হাইড্রোজেনের মাধ্যমেই চালানি হোক। গ্রিন হাইড্রোজেনে গাড়ি চালানোর জন্য সরকারের তরফে যোজনা তৈরি করা হচ্ছে। সেই যোজনায় জোর দেওয়া হবে গ্রিন হাইড্রোজেন তৈরি করার ওপরে। এর জন্য দেশের বিভিন্ন নদী-নালার নোংরা জল অর্থাৎ সিওয়েজ ওয়াটার এবং বিভিন্ন ধরনের নোংরা রিসাইকেল করে তৈরি করা হবে গ্রিন হাইড্রোজেন। এর ফলে পেট্রোল, ডিজেলের ওপর নির্ভরতা কমবে।"

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Green Hydrogen Car, Nitin Gadkari

পরবর্তী খবর