Home /News /uncategorized /

Post Office Schemes: সুরক্ষিত বিনিয়োগের সেরা পন্থা; পোস্ট অফিসের এই ৯ স্কিমে দ্বিগুণ হবে টাকা!

Post Office Schemes: সুরক্ষিত বিনিয়োগের সেরা পন্থা; পোস্ট অফিসের এই ৯ স্কিমে দ্বিগুণ হবে টাকা!

পোস্ট অফিসের কয়েকটি স্কিমে দ্বিগুণ হবে বিনিয়োগের টাকা। এক নজরে দেখে নেওয়া যাক সেই ৯টি স্কিমের বিষয়ে।

  • Share this:

#নয়াদিল্লি: পোস্ট অফিসের কয়েকটি স্কিমে দ্বিগুণ হবে বিনিয়োগের টাকা। এক নজরে দেখে নেওয়া যাক সেই ৯টি স্কিমের বিষয়ে।

১. পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম (Post Office Time Deposit Scheme) পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে ১ বছর থেকে শুরু করে ৩ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই স্কিমে ১৩ বছরে বিনিয়োগের টাকা দ্বিগুণ হয়ে যাবে। ৫ বছরের জন্য বিনিয়োগ করলে ৬.৭ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। এর ফলে ১১ বছরে বিনিয়োগের টাকা দ্বিগুণ হয়ে যাবে।

আরও পড়ুন: এবার ATM থেকে নির্দিষ্ট লিমিটের বেশি ক্যাশ তুললে দিতে হবে বেশি চার্জ !

২. পোস্ট অফিস সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্কিম (Post Office Savings Bank Account Scheme) পোস্ট অফিস সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্কিমে ৪ শতাংশ হারে সুদ দেওয়া হয়। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ১৮ বছর সময় লাগবে।

৩. পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম (Post Office Recurring Deposit Scheme) পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে ৫.৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ১২ বছর সময় লাগবে।

আরও পড়ুন: চলতি মাস থেকে ৫টি নিয়মে বড় বদল করা হয়েছে, প্রভাব পড়তে চলেছে আপনার পকেটে

৪. পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme) পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিমে ৬.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ১০.৯১ বছর সময় লাগবে।

৫. পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Post Office Senior Citizen Savings Scheme) পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ৯.৭৩ বছর সময় লাগবে।

৬. পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম (Post Office Public Provident Fund Scheme) পোস্ট অফিসের ১৫ বছরের পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ১০.১৪ বছর সময় লাগবে।

৭. পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিম (Post Office Sukanya Samriddhi Account Scheme) বর্তমানে পোস্ট অফিস সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট স্কিমে সবথেকে বেশি ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। মেয়েদের জন্য চালু করা এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ৯.৪৭ বছর সময় লাগবে।

আরও পড়ুন: আপনার কাছে ৫০০ টাকার এই নোট রয়েছে ? তাহলে হয়ে যেতে পারেন বিপুল টাকার মালিক

৮. পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম (Post Office National Savings Certificate Scheme) পোস্ট অফিস ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে ৬.৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ১০.৫৯ বছর সময় লাগবে।

৯. পোস্ট অফিস কিষান বিকাশ পত্র স্কিম (Post Office Kisan Vikas Patra Scheme) ২০২০ সালের এপ্রিল মাস থেকে পোস্ট অফিস কিষান বিকাশ পত্র স্কিমে ৬.৯ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এর ফলে এই স্কিমে বিনিয়োগের টাকা দ্বিগুণ হতে প্রায় ১২৪ মাস অর্থাৎ ১০.৪ বছর সময় লাগবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Post Office Savings Schemes

পরবর্তী খবর