• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • HEALTH WEIGHT LOSS SURGERY IN HUGE DEMAND AT AIIMS BEFORE POSSIBLE COVID 19 THIRD WAVE SR

Weight Loss Surgery: তৃতীয় ঢেউ আসার আগেই দিল্লিতে ওজন কমানোর অস্ত্রোপচার করার হিড়িক, কেন জানুন!

প্রধান উদ্দেশ্য অবশ্য নিজেদের সুন্দর দেখানো নয়, বরং করোনার ছোবল থেকে বাঁচতে এই সিদ্ধান্ত ।

প্রধান উদ্দেশ্য অবশ্য নিজেদের সুন্দর দেখানো নয়, বরং করোনার ছোবল থেকে বাঁচতে এই সিদ্ধান্ত ।

  • Share this:

    #নয়াদিল্লি: হয়তো অগাস্টেই দেশে ঢুকবে করোনার (Coronavirus) তৃতীয় ঢেউ । গোটা দেশেই বাড়তে শুরু করেছে করোনা রোগীর সংখ্যা । তৃতীয় ঢেউ যে আরও মারাত্মক হবে, তা মোটামুটি স্পষ্ট করে দিয়েছেন বিশেষজ্ঞরা । আর তাই তৃতীয় ঢেউ ভাল মতো দেশে প্রবেশ করার আগেই এখন রাজধানী দিল্লিতে হিড়িক পড়েছে ওজন কমানোর অস্ত্রোপচার (Weight Loss Surgery) করার । কারণটা কী?

    বর্তমানে দিল্লির AIIMS-এ এখন ওজন কমানোর অস্ত্রোপচার বা ব্যারিয়াট্রিক সার্জারি করানোর বিশাল লাইন । সকলেই চাইছেন করোনার তৃতীয় ঢেউ আসার আগেই নিজেদের স্লিম করে নিতে । তার প্রধান উদ্দেশ্য অবশ্য নিজেদের সুন্দর দেখানো নয়, বরং করোনার ছোবল থেকে বাঁচতে ।

    নয়ডার বাসিন্দা দীপিকা শর্মার ওজন ৯০ কেজি । অতিরিক্ত ওজনের জন্য তাঁর ব্লাড প্রেসার, কোলেস্টেরল, সুগার সবটাই বেশি । গতবার করোনা হওয়ায় কোমর্বিডিটি’র জন্য তাঁকে ভুগতে হয়েছিল অনেক বেশি । চিকিৎসকরা বারবার বলেছিলেন, ওজন কমাতে হবে । কিন্তু অনেক ভাবে ওজন কমানোর চেষ্টা করেও দীপিকা ব্যর্থ । কিন্তু পরে যদি আবার করোনায় তিনি আক্রান্ত হন, তা হলে সেটা অনেক ঝুঁকিপূর্ণ হয়ে যাবে । তাঁর প্রাণ সংশয়ও ঘটতে পারে । তাই সব দিক বিবেচনা করে এ বার অস্ত্রোপচার করার সিদ্ধান্তই নিলেন দীপিকা ।

    এমনই AIIMS-এ ওজন কমানোর অস্ত্রোপচার করাতে এসেছেন মেরঠের চিকিৎসক ২৯ বছরের মেহেক । তিনিও দ্বিতীয় ঢেউয়ের সময় আক্রান্ত হয়েছিলেন । কিন্তু অত্যাধিক মেদের জন্য তাঁর শরীরে অনেক রকম সমস্যা রয়েছে । এই সমস্যা কমাতে গেলে যত দ্রুত সম্ভব ওজন কমানো দরকার । তাই তিনিও অস্ত্রোপচারের দ্বারস্থ হয়েছেন ।

    AIIMS-এর ব্যারিয়াট্রিক সার্জারির ইন-চার্জ চিকিৎসক সন্দীপ আগরওয়াল জানাচ্ছেন, হাসপাতালে প্রচুর রোগী আসছেন সম্পূর্ণ ভাবে প্রস্তুত হয়ে । যত তাড়াতাড়ি সম্ভব সার্জারি করতে চাইছেন তাঁরা । অনেকেই ভাবছেন এতে করোনায় মৃত্যু ভয় কমবে । ফলে ব্যারিয়াট্রিক সার্জারি সম্বন্ধে মানুষের ভ্রান্ত ধারণাও কানিক কমছে ।

    Published by:Simli Raha
    First published: