Home /News /life-style /
Health Tips: রান্না করা মুরগির মাংস ফ্রিজে রেখে খান? শরীরের ক্ষতি করছেন অজান্তেই

Health Tips: রান্না করা মুরগির মাংস ফ্রিজে রেখে খান? শরীরের ক্ষতি করছেন অজান্তেই

Health Tips

Health Tips

বেশ কিছু খাবার রয়েছে যেগুলো ফ্রিজে রাখার পরেও নষ্ট হয়ে যায়। শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি। (Health Tips)

  • Share this:

ফলমূল, শাকসবজি থেকে মাছ, মাংস, কিনে এনেই ঢুকিয়ে দেওয়া হয় ফ্রিজে। উদ্দেশ্য মহৎ। যাতে এসব খারাপ না হয়। কিন্তু এমন কিছু খাবার আছে, যেগুলো কখনওই ফ্রিজে রাখা উচিত নয়। কারণ তাতে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, সেসব খাবার ফ্রিজে রাখলে স্বাদ ও গন্ধও বদলে যায়। আবার বেশ কিছু খাবার রয়েছে যেগুলো ফ্রিজে রাখার পরেও নষ্ট হয়ে যায়। শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি। তাই কিছু খাবার ফ্রিজে ঢোকানো উচিত নয়। এখানে তারই একটা তালিকা দেওয়া হল।

কাঁচা আম: কাঁচা আম কখনওই ফ্রিজে রাখা উচিত নয়। কারণ কাঁচা আম পাকতে কয়েকদিন সময় লাগে। কিন্তু ঠান্ডা সেই প্রক্রিয়াটাকে ধীর করে দেয়। শুধু তাই নয়, আমটাও শক্ত হয়ে যায়। ফ্রিজে শুধু মাত্র পাকা আমই রাখা উচিত। এটা পাকা আমকে তুলতুলে, মিষ্টি এবং তাজা রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: বিঘার পর বিঘা জমি, তোলা হচ্ছে পাঁচিল, অর্পিতার নতুন সম্পত্তির কথা জানলে মাথা ঘুরবে!

তেল: ফ্রিজের ভিতরে তেল রাখলেচ এর টেক্সচার এমনকী রঙও বদলে যায়। তাই ফ্রিজে তেল রাখতে বারণ করা হয়। শুধু তাই নয়, দীর্ঘদিন ফ্রিজে থাকলে তেলের স্বাদও বদলে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: টাকার পাহাড়! কোটি কোটির বান্ডিল দেখে থ বাংলা, নেটপাড়ায় টালিগঞ্জ ভার্সেস বেলঘরিয়া 'যুদ্ধ'

রান্না করা মুরগির মাংস: রান্না করা মুরগির মাংস দুই থেকে তিন দিনের বেশি ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়। মাংসের স্বাদ আর পাওয়া যায় না। শুধু তাই নয় টেক্সচারও বদলে যায়। পাশাপাশি গন্ধও নষ্ট হয়। তাছাড়া ফ্রিজে রাখা ঠান্ডা মুরগির মাংস খেলে খাদ্য বিষক্রিয়া থেকে শুরু করে হজম সংক্রান্ত সমস্যা হওয়াও অসম্ভব নয়।

মধু: মধু এমনিই দীর্ঘদিন ভালো থাকে। ঘরের স্বাভাবিক তাপমাত্রাতেও এটা নষ্ট হয় না। তাই মধু ফ্রিজে ঢোকানোর কোনও প্রয়োজন নেই। তবে অনেকেই অভ্যাসবশত মধুও ফ্রিজে রাখেন। এতে মধু জমাট বেঁধে যায়, ফলে টেক্সচার নষ্ট তো হয়ই। জার থেকে বের করাও কঠিন হয়ে যায়।

ভেষজ: পুদিনা, ধনে পাতার মতো তাজা ভেষজগুলো ভুলেও ফ্রিজে রাখা উচিৎ নয়। এসব ভেষজ উচ্চ আর্দ্রতাযুক্ত। ফ্রিজে থাকার ফলে এই আর্দ্রতা বাষ্পীভূত হয়ে যায়। ফলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এগুলো বেশি দিন ভালো রাখতে হলে কিনে আনার পর ঠোঙা বা কাগজের ব্যাগে রাখতে হবে।

পাঁউরুটি: খোলা পাঁউরুটি ফ্রিজে রাখলে শক্ত হয়ে যায়। ফলে স্বাদ থাকে না। খাদ্যগুণও নষ্ট হয়ে যায়। তাই খোলা অবস্থায় পাঁউরুটি ফ্রিজে রাখতে বারণ করা হয়।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Health Tips, Refrigerated Food

পরবর্তী খবর