Home /News /life-style /
Happy Valentine's Day 2022: ত্বকের জেল্লায় ঝলমলে হয়ে উঠুক প্রেম দিবস! ঘরোয়া টোটকায় যত্ন নিন নিজের

Happy Valentine's Day 2022: ত্বকের জেল্লায় ঝলমলে হয়ে উঠুক প্রেম দিবস! ঘরোয়া টোটকায় যত্ন নিন নিজের

Skin Care Routine: স্কিনকেয়ার রুটিনের প্রথম ধাপ হল ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং।

  • Share this:

    #নয়াদিল্লি: ভ্যালেন্টাইনস ডে (Valentine’s Day) একেবারে দোরগোড়ায়। বাইরে বেরোলে ঝলমলে তো দেখাতেই হবে। প্রেমের ঔজ্জ্বল্য যাতে মুখেও ধরা পড়ে তার জন্য ত্বকের যত্ন নিন। ভ্যালেন্টাইন্স ডে-তে (Happy Valentine's Day 2022) ত্বক উজ্জ্বল এবং সতেজ করতে চাইলে মেনে চলতে হবে সহজ একটি স্কিনকেয়ার রুটিন (skincare routine) যা আপনার ত্বককে ভেতর থেকে পুষ্ট করবে। শুধু প্রেম দিবসের (Valentine’s Day) জন্য নয় নিয়মিত ত্বকের জেল্লা ধরে রাখতে এটি মেনে চলুন।

    আরও পড়ুন- বিনামূল্যে পাচ্ছেন জাদু কি ঝাপ্পি! বিদেশে জড়িয়ে ধরতেও লাগে বিপুল টাকা

    প্রথম দিন

    স্কিনকেয়ার রুটিনের (skincare routine) প্রথম ধাপ হল ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং। কাজে যাওয়ার আগে বা বাড়ি থেকে কাজ শুরু করার আগে, ত্বক সঠিকভাবে পরিষ্কার করতে প্রাকৃতিক ক্লিনজার ব্যবহার করুন এবং ত্বকের ছিদ্র বন্ধ করতে টোনার প্রয়োগ করুন। টোনিং করার পর, যেকোনও ভেষজ ময়েশ্চারাইজার মুখে আলতোভাবে ম্যাসাজ করুন। ঘুমনোর আগেও নাইট কেয়ার ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

    দ্বিতীয় দিন

    লেবুর রস এবং মধু দিয়ে এক গ্লাস ঈষদুষ্ণ জল খান, আপনার শরীরকে ভেতর থেকে ডিটক্সিফাই করতে সাহায্য করবে এটি। কাঁচা দুধ এবং খাঁটি চন্দন গুঁড়ো দিয়ে ঘন করে পেস্ট তৈরি করুন। সকালে বা দুপুরে মিশ্রণটি আপনার মুখে লাগান, ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ছিদ্র পরিষ্কার করতে সাহায্য করে, অতিরিক্ত তেল, ময়লা এমনকী ব্ল্যাকহেডসও দূর করে।

    তৃতীয় দিন

    মুখে স্ক্রাব করতে ফেস স্ক্রাব বা স্পঞ্জ ব্যবহার করুন। এটি ত্বকের মৃত কোষ দূর করবে। টমেটো এবং শসার রস সমান পরিমাণে মিশিয়ে আপনার মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি ত্বকের রঙ হালকা করবে, ভেতর থেকে হাইড্রেট করবে এবং আর্দ্রতা ধরে রাখবে। এই ফেসমাস্ক ট্যানিং এবং দাগ কমাতেও ব্যবহৃত হয় (Happy Valentine's Day 2022)।

    আরও পড়ুন- সম্পর্কে মুখোশ নয়, দাম্পত্যে আনন্দে থাকতে মেনে চলুন এই ৮ টি উপায়

    চতুর্থ দিন

    মুখে ভালো করে ভাপ দিন। এটি ত্বকের সমস্ত বন্ধ ছিদ্রগুলি খুলে দেয় এবং অতিরিক্ত তেল, ময়লা দূর করতে সাহায্য করে। পাকা পেঁপে থেঁতো করে পেঁপের ফেসপ্যাক তৈরি করুন। আপনার মুখে এবং ঘাড়ে লাগান, ১৫ মিনিট পর আলতো করে ধুয়ে ফেলুন। পেঁপের ফেসপ্যাক কোলাজেন উৎপাদন বাড়ায় এবং আপনার ত্বককে নরম, কোমল, উজ্জ্বল এবং তারুণ্যময় করে তোলে।

    পঞ্চম দিন

    মুখের অন্যতম প্রধান সমস্যা হল কালো দাগ। ডার্ক সার্কেলের জন্য প্রাকৃতিক আন্ডার-আই লোশন ব্যবহার করুন। দুই টেবিল চামচ ওটস এবং দশ ফোঁটা গোলাপ জল ব্লেন্ড করুন। এবার দুই টেবিল চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। স্নানের ১০ মিনিট আগে এই ফেসিয়াল স্ক্রাবটি লাগান। এটি ত্বকের মৃত কোষগুলিকে সরিয়ে ত্বককে উজ্জ্বল করবে এবং এর অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যগুলি ডার্মাটাইটিস বা একজিমার সঙ্গেও লড়াই করবে।

    ষষ্ঠ দিন

    ষষ্ঠ দিনেই (Happy Valentine's Day 2022) ত্বকে বিশাল পার্থক্য দেখতে পাবেন। শেষ দিনের জন্য - অর্ধেক পাকা অ্যাভোকাডো নিন, একটি পাত্রে থেঁতো করুন। এতে দুই চা চামচ দই মেশান এবং মাস্কটি আপনার মুখে আর ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। অ্যাভোকাডো ত্বকে বায়োটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন বি ৫, সি, ই, এ সরবরাহ করে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Skin Care Tips, Valentines Day 2022

    পরবর্তী খবর