Home /News /life-style /
Smoking: ধূমপানে আসক্ত? দেখে নিন কোন কোন ফল আপনার স্বাস্থ্য়ের পক্ষে ভাল...

Smoking: ধূমপানে আসক্ত? দেখে নিন কোন কোন ফল আপনার স্বাস্থ্য়ের পক্ষে ভাল...

If you are a smoker, you should regularly include citrus fruits in your diet.

If you are a smoker, you should regularly include citrus fruits in your diet.

Smoking: কমলালেবু, মিষ্টি লেবু এবং অন্যান্য ফল নিকোটিন পরিষ্কার করার জন্য প্রয়োজনীয়

  • Share this:

    ধূমপান (Smoking) ক্যানসারের অন্যতম প্রধান কারণ। সারা বিশ্বে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ ধূমপানের কারণে প্রাণ হারাচ্ছেন। তামাকের নিকোটিনের কারণে  ধূমপান ত্যাগ করা অত্যন্ত কঠিন। চেষ্টা করুন ধূমপান না করার, অথবা নিদেনপক্ষে কম করার। কিন্তু আপনি যদি এই বিষাক্ত অভ্যাসটি একেবারেই ত্যাগ করতে না পারেন, তাহলে এখানে কিছু খাবার রয়েছে যা আপনার ধূমপানের (Smoking) প্রভাব কমাতে নিয়মিত খাওয়া উচিত।

    এর মধ্য়ে প্রধান হল লেবু (Lemon)।  আপনি যদি ধূমপায়ী হন তবে আপনার ডায়েটে নিয়মিত লেবুকে অন্তর্ভুক্ত করা উচিত। কমলালেবু, মিষ্টি লেবু এবং অন্যান্য ফল নিকোটিন পরিষ্কার করার জন্য প্রয়োজনীয়, যা আপনার শরীরে বেশ কয়েকদিন থাকে।

    আরও পড়ুন: চোখের নীচে কালি মেজাজ বিগড়ে দিচ্ছে? দেখে নিন ঘরোয়া কিছু সমাধান...

    ধূমপায়ীদের আদা (Ginger) চা পান করার পরামর্শ দেওয়া হয়, কারণ আদা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

    আপনি যখন ধূমপান (Smoking) করেন তখন আপনার রক্তনালীগুলি সংকুচিত হয়। শুকনো ফলের মধ্যে উপস্থিত ভিটামিন সুস্থ রক্ত ​​সঞ্চালন বজায় রাখতে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমায়। নিয়মিত ধূমপান আপনার শরীরে ভিটামিন এ এবং সি এর মাত্রা হ্রাস করে।

    আরও পড়ুন: আরও সুন্দর বানান সম্পর্ক, বুঝুন আর বোঝান! রইল সহজ কিছু উপায়...

    নিয়মিত গাজর খাওয়া ভিটামিন A, C এবং K-এর স্বাস্থ্যকর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। গাজরে রয়েছে উচ্চ পরিমাণে বিটাক্রিপ্টোক্সানথিন, একটি ক্যারোটিনয়েড যা ফুসফুসের ক্যান্সারের ঝুঁকি কমায়।

    আমলকি, আনারস, পেয়ারা ইত্যাদিতে পাওয়া ভিটামিন সি ধূমপায়ীদের জন্য় গুরুত্বপূর্ণ। ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

    ক্র্যানবেরি  ফুসফুসকে প্রভাবিত করে এমন ভাইরাসগুলির সাথে লড়াই করে।

    নিজেকে হাইড্রেটেড রাখার জন্য়  প্রচুর জলপান করা উচিত।  কারণ ধূমপান শরীরকে ডিহাইড্রেট করে এবং জল নিকোটিন অপসারণে সাহায্য করে।

    ধূমপান  হাড়কে দুর্বল করে দেয়, তাই নিয়মিত ধূমপায়ীদের জন্য পর্যাপ্ত জিঙ্ক, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম পাওয়া গুরুত্বপূর্ণ।  বাদাম, ব্রাউন রাইস, চাল এবং দুগ্ধজাত খাবারে এগুলি পাওয়া যায়।

    (এই নিবন্ধে শেয়ার করা স্বাস্থ্য টিপসগুলি সাধারণ জ্ঞানের উপর ভিত্তি করে। পাঠকদের বাড়িতে সেগুলি অনুসরণ করার আগে একজন ডাক্তারের সঙ্গে কথা বলার পরামর্শ দেওয়া হচ্ছে।)

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Quit Smoking

    পরবর্তী খবর