Home /News /life-style /
Essential Oils: কোভিড-ক্লান্তি থেকে মুক্তি মিলবে সহজেই, সঙ্গে থাক এসেনসিয়ান অয়েল!

Essential Oils: কোভিড-ক্লান্তি থেকে মুক্তি মিলবে সহজেই, সঙ্গে থাক এসেনসিয়ান অয়েল!

Representative Image

Representative Image

Use these essential oils: অ্যারোমাথেরাপির সাহায্যে এই মানসিক চাপ কাটিয়ে ওঠা সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

  • Share this:

#কলকাতা: দীর্ঘ দুই বছর ধরে কোভিড সংক্রান্ত নানা সমস্যায় এই পৃথিবী জর্জরিত। শারীরিক সমস্যা ছাড়াও, দীর্ঘ দিন ধরে বাড়িতে বন্দী থাকা এবং ক্রমাগত এই নিয়ে খবরে তৈরি হয়েছে মানসিক চাপ ও ক্লান্তি। অ্যারোমাথেরাপির সাহায্যে এই মানসিক চাপ কাটিয়ে ওঠা সম্ভব বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা (Essential Oils)।

স্ট্রেস, দুঃখ, চিন্তা বিষণ্ণতা এগুলো সবই প্রভাব ফেলে হরমোনের উপর। এরকম পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার জন্য কয়েকটি এসেনসিয়াল অয়েল (Essential Oils) ব্যবহার করতে হবে। বিভিন্ন ভাবে এই তেলগুলি ব্যবহার করা যায়। যেমন স্নানের জলে মিশিয়ে, ডিফিউজারে ঢেলে, পায়ে মাসাজ করে ইত্যাদি।

আরও পড়ুন-Viral News: ৫১ বছর বয়সে অ্যাডাল্ট ছবিতে কাজ করা শুরু মহিলার ! একলা মায়ের লড়াইকে কুর্নিশ দুনিয়ার

মানসিক চাপ বা স্ট্রেস থেকে মুক্তি পেতে সেরা তেল হল চন্দন তেল। এটিকে একটি ডিফিউজারে বা স্নানের জলে মিশিয়ে ব্যবহার করা যায়। এই কারণেই চন্দনের তিলক বা ফোঁটা লাগানো হয়, কারণ চন্দনের সুগন্ধ সঙ্গে সঙ্গে মনকে শীতল করে।

স্ট্রেস ও হতাশা থেকে মুক্তি দিতে পারে আরও একটি তেল। সেটি হল জুঁইয়ের তেল বা জ্যাসমিন অয়েল। ভারতীয় বিয়েবাড়ি ও মন্দিরগুলিতে এই তেল ব্যবহার করা হয় কারণ এই তেল পেশি শিথিল করে আরাম দেয়।

যদি নানা রকমের চিন্তায় কেউ জর্জরিত থাকে তাহলে তার জন্য উপায় হল রোজ অয়েল বা গোলাপ তেলের ব্যবহার। স্নানের জলে মিশিয়ে এটি ব্যবহার করা যায়।

আরও পড়ুন-হাই হিল পরতে ভালোবাসেন? নিজেই বিপদ ডেকে আনছেন না তো?

স্ট্রেস বা মানসিক চাপ বেড়ে যাওয়ার নেপথ্যে আরও একটি কারণ হল সঠিকভাবে ঘুম না হওয়া। আর এর জন্য দরকার ল্যাভেন্ডার অয়েল। এটির ২-৩ ফোঁটা বালিশে ছিটিয়ে দেওয়া যায় বা একটি ডিফিউজারে ৫-৬ ফোঁটা দেওয়া যায়। হাতের তালুতে এবং নাভিতে ২-৩ ফোঁটা দিলে ঘুম ভালো হবে।

নিজেদের সঙ্গে সঙ্গে বাড়ির বয়স্কদের যত্ন নেওয়াও দরকার। কারণ তাঁরা বেশিরভাগ সময় নিজেদের মানসিক কষ্টের কথা বুঝিয়ে বলতে পারেন না। তাঁদের জন্য প্রয়োজন হল ইলাং ইলাং অয়েল। এই তেল তাঁদের উদ্বেগ ও হতাশা কাটিয়ে উঠতে সাহায্য করবে। স্নানের পর এই তেল তাঁদের চুলে মাসাজ করে দেওয়া যায়। ইলাং ইলাং মেশানো জলে তাঁরা কিছুক্ষণ পা ভিজিয়ে রাখতে পারেন বা তাঁরা প্রতিদিন সুগন্ধি হিসাবে এটা ব্যবহার করতে পারেন।

First published:

Tags: Essential oil, Stress

পরবর্তী খবর